ইউক্রেইন-রাশিয়া যুদ্ধের মধ্যে চেলসির ‘অভিভাবকত্ব’ ছাড়লেন আব্রাহামোভিচ

ইউক্রেইনের ওপর রাশিয়া আগ্রাসন চালানো শুরুর পর থেকে নানাভাবে ক্রীড়াঙ্গনেও পড়তে শুরু করেছে এর প্রভাব। চেলসি ইংলিশ ক্লাব হলেও তার মালিক রোমান আব্রাহামোভিচ একজন রাশিয়ান হওয়ায় ক্লাবটিও পড়ছিল রোষানলে। এমন অবস্থায় এর ‘অভিভাবকত্ব’ হস্তান্তর করলেন এই ধনকুবের। ক্লাবটির দেখভালের দায়িত্ব চেলসিরই চ্যারিটেবল ফাউন্ডেশনের হাতে তুলে দিলেন আব্রাহামোভিচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2022, 08:58 PM
Updated : 26 Feb 2022, 08:58 PM

রাশিয়া হামলা শুরুর পর থেকেই দেশটির ওপর আসতে শুরু করেছে নানা নিষেধাজ্ঞা। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপরও নিষেধাজ্ঞা পড়েছে। যুক্তরাজ্যের পার্লামেন্টে আব্রাহামোভিচের ওপরও নিষেধাজ্ঞা আরোপের দাবি ওঠার পর শনিবার স্থানীয় সময় সন্ধ্যা সাতটার কিছুক্ষণ আগে এই সিদ্ধান্ত জানান ৫৫ বছর এই ব্যবসায়ী।

ক্লাবের ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে আব্রাহামোভিচ বলেন, “ক্লাবের মালিক হিসেবে প্রায় ২০ বছরের এই সময়ে আমি সবসময় নিজেকে ক্লাবের একজন অভিভাবক হিসেবে দেখেছি, যার মূল দায়িত্ব এটা নিশ্চিত করা যে আমরা সফল, ঠিক যেমনটা আজ আমরা আছি। একই সঙ্গে ভবিষ্যতের জন্যও ক্লাবকে গড়ে তোলা এবং সমাজে ইতিবাচক ভূমিকা রাখা।”

“আমি সবসময় মন থেকে ক্লাবের সবচেয়ে ভালোর জন্যই সিদ্ধান্ত নিয়েছি। সবসময় এই মূল্যবোধেই বিশ্বাস রেখেছি। একারণেই আজ আমি ক্লাবটির অভিভাবকত্ব চেলসির চ্যারিটেবল ফাউন্ডেশনের কাছে তুলে দিচ্ছি। আমার বিশ্বাস এই মুহূর্তে তারাই ক্লাব, খেলোয়াড়, স্টাফ ও সমর্থকদের জন্য সেরাটা করার মতো সবচেয়ে ভালো অবস্থানে আছে।”

রোমান আব্রামোভিচের মালিকানায় বিপুল সাফল্য পেয়েছে চেলসি। ছবি: রয়টার্স

২০০৩ সালে চেলসির মালিকানা কেনেন আব্রাহামোভিচ। তার সময়ে দারুণ সব সাফল্য পেয়েছে ক্লাবটি। প্রিমিয়ার লিগে তারা যে ৬টি শিরোপা জিতেছে তার ৫টিই এই সময়ে। দুটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার দুটিই এসেছে তার মালিকানায়, ২০১১-১২ ও ২০২০-২১ মৌসুমে।

হঠাৎ এই সিদ্ধান্তের পেছনে নির্দিষ্ট কোনো কারণ অবশ্য দেখাননি আব্রাহামোভিচ। ক্লাবের পক্ষ থেকেও তেমন কিছু বলা হয়নি।

তবে, ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর ব্রিটিশ প্রধান মন্ত্রী বরিস জনসন রাশিয়ার বেশ কয়েক জন ব্যক্তি ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন।

তার মধ্যে অবশ্য আব্রাহামোভিচের নাম নেই।

লিগ কাপের ফাইনালে রোববার লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামের লিভারপুলের মুখোমুখি হবে চেলসি।