কাতার বিশ্বকাপের পর ব্রাজিলের কোচ থাকছেন না তিতে

ব্রাজিলের কোচ হিসেবে ছয় বছরের যাত্রা শেষ হতে যাচ্ছে তিতের। কাতার বিশ্বকাপের পর পাঁচবারের বিশ্ব চাম্পিয়নদের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2022, 10:28 AM
Updated : 26 Feb 2022, 10:28 AM

২০১৬ সালে দায়িত্ব নেওয়া তিতের কোচিংয়ে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠে ব্রাজিল। সেখানে বেলজিয়ামের বিপক্ষে হেরে বিদায় নেয় দক্ষিণ আমেরিকার দেশটি।

বিভিন্ন সময়ে তিতে জানিয়েছেন, তিনি একটি ‘চক্রের’ জন্য জাতীয় দলের দায়িত্ব নিতে চান-একটি বিশ্বকাপ থেকে পরের বিশ্বকাপ পর্যন্ত।

ব্রাজিলিয়ান ব্রডকাস্টার স্পোরটিভির সঙ্গে গত শুক্রবার আলাপচারিতার সময় তিতে জানান, ব্রাজিলের দায়িত্ব ছেড়ে দেওয়ার আগে তার লক্ষ্য বিশ্বকাপ জেতা।

“বিশ্বকাপ শেষ না হওয়া পর্যন্ত আমি (দায়িত্বে) থাকব। এটা নিয়ে আমার মিথ্যা বলার তো কোনো দরকার নেই।”

“আমি আমার ক্যারিয়ারে সবকিছুই জিতেছি। বাকি যা আছে তা হলো বিশ্বকাপ।”

করিন্থিয়ান্স, গ্রেমিও ও ইন্তারনাসিওনালের সাবেক কোচ তিতের হাত ধরে এখন পর্যন্ত ৭০টি ম্যাচ খেলে ৫১টি জয় পেয়েছে ব্রাজিল। হেরেছে মাত্র পাঁচটি ম্যাচ।

ব্রাজিলের দায়িত্বে তিতের সেরা সাফল্য ২০১৯ সালে ঘরের মাটিতে কোপা আমেরিকার শিরোপা জয়। মহাদেশ সেরা প্রতিযোগিতাটির গত বছরের আসরেও শিরোপার খুব কাছাকাছি গিয়েছিল তার দল, কিন্তু ফাইনালে ১-০ গোলে হেরে যায় চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার বিপক্ষে।

২০১৯ সালের নভেম্বরের পর সেটাই ব্রাজিলের প্রথম হার।

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে সবার আগে কাতার বিশ্বকাপ নিশ্চিত করেছে ব্রাজিল। বাছাইয়ে এখন পর্যন্ত ১৫ ম্যাচ খেলে অপরাজিত আছে তারা।

১৫ ম্যাচে ১২ জয় ও ৩ ড্রয়ে ৩৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ব্রাজিল। সমান ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্জেন্টিনা।

বাছাইয়ে নিজেদের পরবর্তী ম্যাচে আগামী ২৪ মার্চ চিলির বিপক্ষে খেলবে ব্রাজিল।