ইউক্রেইনে আটকা পড়া ব্রাজিলিয়ান ফুটবলারদের আকুতি

রাশিয়ার আক্রমণের পর ইউক্রেইনের বিভিন্ন শহরে থমথমে ও ভুতুড়ে অবস্থা বিরাজ করছে। স্থগিত হয়ে গেছে দেশটির প্রিমিয়ার লিগ। আটকা পড়েছেন সেখানকার ক্লাবগুলোতে খেলা বিদেশি ফুটবলাররা। ব্রাজিলিয়ান খেলোয়াড়দের একটি গ্রুপ সেখান থেকে তাদের উদ্ধার করার জন্য নিজ দেশের সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2022, 08:42 PM
Updated : 24 Feb 2022, 08:42 PM

শাখতার দোনেৎস্কের হয়ে খেলা ব্রাজিলিয়ান বংশোদ্ভূত ইউক্রেইন জাতীয় দলের ফুটবলার জুনিয়র মোরায়েস বৃহস্পতিবার ইনস্টাগ্রামে বলেছেন, রাজধানী কিয়েভের একটি হোটেলে বন্দী হয়ে আছেন তারা।

“এখানকার পরিস্থিতি গুরুতর। আমাদের সকল বন্ধুবান্ধব, পরিবার কিয়েভে বন্দী হয়ে আছি এবং এখান থেকে বেরিয়ে আসার পথ খুঁজছি। আমরা একটি হোটেলে আছি। আমাদের জন্য প্রার্থনা করুন।”

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, একটি হোটেলে রেকর্ড করা ভিডিওতে দেখা যায়, ডজন খানেক খেলোয়াড় সেখানে জড়ো হয়েছেন তাদের স্ত্রী ও সন্তানদের নিয়ে। ব্রাজিলিয়ান কর্তৃপক্ষকে এসে সেখান থেকে তাদের উদ্ধার করার আহ্বান জানিয়েছে তারা। 

“মনে হচ্ছে আমরা আটকে পড়েছি। কারণ, আমরা জানি না কী করব। জানি না কীভাবে এই পরিস্থিতির সমাধান করা যায়”- বলেন এক নারী।

পরে ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইউক্রেইনে থাকা প্রায় ৫০০ ব্রাজিলিয়ান নাগরিককে রক্ষায় কিয়েভে তাদের দূতাবাস ‘উন্মুক্ত আছে, কাজ করছে।’ 

কোনো ব্যক্তি বা গোষ্ঠীর কথা উল্লেখ না করে ব্রাজিলিয়ানদের প্রতিদিন দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখতে বলা হয়েছে। যারা ইউক্রেইনের পূর্বাঞ্চলে আছে তাদেরকে সম্ভব হলে রাজধানী কিয়েভে চলে আসার কথা বলা হয়েছে।

হোটেলে থাকা গ্রুপের সদস্যরা বলেছে, তারা সেখানে জড়ো হয়েছেন পরস্পরের সঙ্গে দেখা করতে এবং কীভাবে সেখান থেকে বেরিয়ে আসা যায় তার আলোচনার করতে।

"শহরে জ্বালানীর ঘাটতি দেখা দিয়েছে, সীমান্ত বন্ধ, আকাশপথ বন্ধ, আমরা বের হতে পারছি না”- বলেছেন একজন।

আটকা পড়া বেশিরভাগ খেলোয়াড় ইউক্রেইনের পূর্বে অবস্থিত শাখতার দোনেৎস্কের। শাখতারের স্কোয়াডে আছে এক ডজনের বেশি ব্রাজিলিয়ান খেলোয়াড়। লিগ চ্যাম্পিয়ন দিনামো কিয়েভে আছেন অন্তত একজন। রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায়নি শাখতার। আর দিনামোর সঙ্গে যোগাযোগ করতে পারেনি রয়টার্স।

বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘোষণার পর ইউক্রেইনের বিরুদ্ধে স্থল, আকাশ ও সমুদ্রে পথে সর্বাত্মক আক্রমণ শুরু করে রুশ বাহিনী। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের কোনো দেশ একই মহাদেশের অন্য দেশে এত বড় আক্রমণ চালায়নি।

রাশিয়ায় বিশ্বকাপের বাছাই চায় না তিন দেশ 

ইউক্রেইনে হামলার পর রাশিয়ায় বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ আয়োজনের বিরোধিতা করেছে পোল্যান্ড, সুইডেন ও চেক রিপাবলিক।     

ইউরোপ অঞ্চলের প্লে-অফে আগামী ২৪ মার্চ পোল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে খেলার কথা রাশিয়ার। যদি রাশিয়া ম্যাচটি জেতে তাহলে সেখানেই ২৯ মার্চ তারা সুইডেন অথবা চেক রিপাবলিকের বিপক্ষে খেলবে। 

পোল্যান্ড, সুইডেন ও চেক রিপাবলিকের ফুটবল ফেডারেশন বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে বলেছে, রাশিয়ান ফেডারেশনকে ম্যাচ আয়োজনের অনুমতি দেওয়া উচিত নয়। সেখানে জাতীয় দল ও কর্মকর্তাদের নিরাপত্তা নিয়ে তারা শঙ্কিত। 

তাদের আশা, ফিফা ও উয়েফা অবিলম্বে ব্যবস্থা নেবে এবং বিকল্প ভেন্যু ঠিক করবে। 

ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা ফিফা বলেছে, তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করবে এবং যথাসময়ে বাছাইয়ের ম্যাচ নিয়ে আপডেট জানাবে।

চলমান এই সঙ্কটের ফলে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ থেকে চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসরের ফাইনাল সরে যাওয়া প্রায় নিশ্চিত। এ বিষয়ে সিদ্ধান্তের জন্য শুক্রবার জরুরি বৈঠক ডেকেছে উয়েফা।