সিংহাসন হারাচ্ছেন জোকোভিচ

কোর্টে ফেরার টুর্নামেন্ট থেকে তিক্ত অভিজ্ঞতা নিয়ে ফিরতে হলো নোভাক জোকোভিচকে। অবিশ্বাস্য পারফরম্যান্সে দুবাই চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে সার্বিয়ান তারকাকে হারিয়ে দিলেন কোয়ালিফাইয়ার ইয়েজি ভেসসেলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2022, 08:08 PM
Updated : 24 Feb 2022, 08:08 PM

ভিসা জটিলতায় অস্ট্রেলিয়া থেকে বিতাড়িত হওয়ার পর এই টুর্নামেন্ট দিয়েই কোর্টে ফেরেন জোকোভিচ। নতুন বছরে প্রথম খেলতে নেমে আসরের প্রথম দুই রাউন্ডে ভক্তদের ভালোবাসার মাঝে দারুণ পারফরম্যান্স উপহার দেন তিনি। দুই ম্যাচেই জেতেন সরাসরি সেটে।

সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে আর নিজেকে মেলে ধরতে পারলেন না ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী। বিশ্বের এক নম্বর খেলোয়াড়কে ৬-৪, ৭-৬ (৭-৪) গেমে হারিয়ে দেন র‌্যাঙ্কিংয়ের ১২৩ নম্বর ভেসসেলি।

এটিপি ৫০০ ইভেন্টটির শেষ চারে উঠে দারুণ উৎফুল্ল চেক রিপাবলিকের এই খেলোয়াড়। বিশেষ করে জয়টা জোকোভিচের বিপক্ষে আসায় যেন বিশ্বাসই হচ্ছে না ২৮ বছর বয়সী ভেসসেলির।

“জোকোভিচের বিপক্ষে আমার জয়ের কোনো সুযোগ আছে, এমনটা কখনও ভাবিনি।”

ইয়েজি ভেসসেলি

“অনুভূতিটা চমৎকার। তিনি সব সময়ের সেরা যদি নাও হন, সেরাদের একজন তো বটেই।”

বছরের শুরু থেকেই সময়টা বড্ড খারাপ যাচ্ছে জোকোভিচের। গত মাসটা তার ক্যারিয়ারের সবচেয়ে কঠিন সময়ের একটা অধ্যায় বললেও হয়তো ভুল বলা হবে না। রেকর্ড দশম শিরোপা জয়ের লক্ষ্যে অস্ট্রেলিয়ান ওপেন খেলতে গিয়ে বড় বিব্রতকর অভিজ্ঞতা হয় তার। করোনাভাইরাসে টিকা না নেওয়ায় দুই দফা ভিসা বাতিল হওয়ায় খেলতে পারেননি প্রিয় টুর্নামেন্টটিতে।

আর এবার ফেরার মঞ্চে জুটল এমন পরাজয়। র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানও হারাতে যাচ্ছেন জোকোভিচ। আগামী সোমবার প্রকাশিত হতে যাওয়া র‌্যাঙ্কিংয়ে তাকে সরিয়ে শীর্ষে বসবেন গতবারের ইউএস ওপেন চ্যাম্পিয়ন দানিল মেদভেদেভ।

জোকোভিচ, রজার ফেদেরার, রাফায়েল নাদাল ও অ্যান্ডি মারের পর গত ১৮ বছরের মধ্যে প্রথম খেলোয়াড় হিসেবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠতে যাচ্ছেন রুশ তারকা মেদভেদেভ।

পুরুষ টেনিসে সবচেয়ে বেশি সময় র‌্যাঙ্কিংয়ের চূড়ায় থাকার রেকর্ড জোকোভিচের, ৩৬১ সপ্তাহ! আপাতত সিংহাসনটা হাতছাড়া করতেই হচ্ছে ৩৪ বছর বয়সী এই খেলোয়াড়ের।