দুই ম্যাচ নিষিদ্ধ মরিনিয়ো

লাল কার্ড দেখার ধরনে ধারণা মিলেছিল, আসতে যাচ্ছে বড় নিষেধাজ্ঞা। শেষ পর্যন্ত যদিও খুব কড়া শাস্তি হলো না। রেফারির সিদ্ধান্তের বাজেভাবে প্রতিবাদ জানিয়ে ও আপত্তিকর অঙ্গভঙ্গি করে দুই ম্যাচের নিষেধাজ্ঞা পেলেন রোমার কোচ জোসে মরিনিয়ো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2022, 06:30 AM
Updated : 23 Feb 2022, 06:30 AM

সেরি আয় গত শনিবার হেল্লাস ভেরোনার বিপক্ষে কোভিড ও চোটে বিপর্যস্ত রোমা ২-০ গোলে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ২-২ ড্র নিয়ে মাঠ ছাড়ে। পুরো ম্যাচেই রেফারি লুকা পাইরেত্তোর সঙ্গে বেশ কয়েকবার লেগে যায় মরিনিয়োর।

ম্যাচর শেষ দিকে মেজাজ একদমই হারিয়ে ফেলেন তিনি। শেষ বাঁশি বাজার আগে লাথি মেরে বল পাঠান স্তাদিও অলিম্পিকোর গ্যালারিতে। রেফারি তখন তাকে বহিষ্কার করেন লাল কার্ড দেখিয়ে।

ইতালিয়ান গণমাধ্যমে মঙ্গলবার খবর প্রকাশিত হয়, তিন ম্যাচের জন্য নিষিদ্ধ হতে পারেন মরিনিয়ো। পরে এ দিন রাতেই তার দুই ম্যাচের নিষেধাজ্ঞার কথা জানায় ইতালিয়ান ফুটবল ফেডারেশন।

রেফারির সঙ্গে মরিনিয়োর আচরণকে ‘গুরুতর অভিযোগ’ বলেছে সংস্থাটি। আর যেভাবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন, তার মধ্যে ‘হুমকির মনোভাব’ ছিল বলে উল্লেখ করা হয়েছে ইতালিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থার বিবৃতিতে।

খ্যাপাটে চরিত্রের ৫৯ বছর বয়সী এই কোচকে ২০ হাজার ইউরো জরিমানাও করা হয়েছে।

ম্যাচের দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে রেফারির দিকে ‘ফোন’ করার মতো ভঙ্গি করেন মরিনিয়ো। ইতালিয়ান সংবাদমাধ্যমের প্রতিবেদনে এটার যোগসুত্র টানা হয়েছে পাইরেত্তোর বাবা পিয়েরলুইজির সঙ্গে। ২০০৬ সালের কুখ্যাত ম্যাচ গড়াপেটার বিতর্কের জড়িত ছিলেন তিনি।

বহিষ্কার হওয়ার পর সেদিনের সংবাদ সম্মেলনেও উপস্থিত হননি ক্যারিয়ার জুড়ে অনেক বিতর্কের জন্ম দেওয়া মরিনিয়ো। 

এই নিষেধাজ্ঞার ফলে সেরি আয় আগামী রোববার স্পেৎসিয়ার মাঠে ও ৫ মার্চ আতালান্তার বিপক্ষে হোম ম্যাচে ডাগআউটে থাকতে পারবেন না মরিনিয়ো।

২৬ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে আট নম্বরে আছে রোমা। শীর্ষে থাকা ইন্টার মিলানের পয়েন্ট ৫৬।