গুয়ার্দিওলার লক্ষ্য ৯৬ পয়েন্ট

দুই দলের সবশেষ ম্যাচের ফল দুই রকম। হেরেছে ম্যানচেস্টার সিটি। জিতেছে লিভারপুল। ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে দুই দলের মধ্যে ব্যবধানও তাই কমেছে। তাতে মিলেছে লিগ শিরোপা লড়াই আরও জমে ওঠার ইঙ্গিত। অপরাজেয় পথচলায় ছেদ পড়লেও পেপ গুয়ার্দিওলা অবশ্য খুব বেশি চিন্তিত নন। শিরোপা জয়ে ‘প্রয়োজনীয় ৯৬’ পয়েন্টের লক্ষ্য স্থির করে এগিয়ে যেতে চান এই স্প্যানিশ কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2022, 12:14 PM
Updated : 21 Feb 2022, 12:14 PM

গত শনিবার টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে ৩-২ গোলে হেরে যায় সিটি। একই দিনে নরিচ সিটির বিপক্ষে ঘুরে দাঁড়িয়ে ৩-১ গোলে জয় পায় লিভারপুল। তাতে লিগ টেবিলে ৬৩ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা সিটির সঙ্গে ব্যবধান ৬ পয়েন্টে নেমে এসেছে ইয়ুর্গেন ক্লপের দলের।

কদিন আগে গুয়ার্দিওলা বলেছিলেন, এবারের লিগ শিরোপা জয়ের জন্য ৯০-এর বেশি পয়েন্ট লাগবে। লিগে ১২ ম্যাচ হাতে রেখে সিটি কোচ এবার বললেন ৯৬ পয়েন্টের প্রয়োজন।

“লিভারপুলের সঙ্গে বর্তমান ব্যবধানের (পয়েন্ট টেবিলে) কোনো অর্থ নেই আমার কাছে। আমাদেরকে অনেক জিততে হবে…৯০ এর বেশি পয়েন্ট পেতে হবে…চ্যাম্পিয়ন হতে ৯৫, ৯৬ পয়েন্ট প্রয়োজন।”

“আমরা হারতেই পারি। কিন্তু কীভাবে হারছি, সেটা গুরুত্বপূর্ণ। হারের ধরনটা নানারকম হতে পারে। অনেক সময়, আমরা পরাজিত হই, তবে দুর্দান্ত দলীয় পারফরম্যান্সের পর। এভাবেই আমাদের এগিয়ে যেতে হবে।”

টেবিলে সুবিধাজনক অবস্থানে থাকলেও কোনো কিছু নিশ্চিতভাবে ধরে নিতে রাজি নন গুয়ার্দিওলা। বার্সেলোনায় বিষয়গুলো এভাবেই শিখেছেন বলে জানালেন তিনি।

“আমি বার্সেলোনায় জন্মেছি এবং তাদের একাডেমি আমাকে সবকিছু শিখিয়েছে। সবকিছু গড়বড় হয়ে যেতে পারে, বিষয়গুলো এভাবে ভাবাই সবচেয়ে ভালো।”

“আগামীকাল আমরা হোঁচট খেতে পারি এবং একের পর এক হারতে পারি-ব্যক্তিগত এবং দলীয়ভাবে এভাবেই সতর্ক থাকতে হবে। প্রতিটি ম্যাচে এই মানসিকতা নিয়ে নামাই সেরা উপায়।”

এবারের লিগে গত অক্টোবরে লিভারপুলের মাঠে ২-২ ড্র করেছিল সিটি। ফিরতি লেগে আগামী এপ্রিলে আবার মুখোমুখি হবে তারা। শিরোপা লড়াইয়ে পিছু ছুটে চলা ক্লপের দলকে প্রশংসা করতেও ভোলেননি গুয়ার্দিওলা।

“এ পর্যন্ত প্রিমিয়ার লিগে আমরা অবিশ্বাস্যভাবে ছুটছি এবং লিভারপুল পেছনেই আছে। এতেই বোঝা যায় যে তারা কতটা শক্তিশালী ও কঠিন প্রতিপক্ষ।”

“আমরা জানি যে অবশ্যই আমরা হারতে পারি এবং বাজে খেলতে পারি, পয়েন্ট হারাতে পারি-এগুলো কোনো বিষয় নয়। যখন হারব, তখন আমাদের প্রতিক্রিয়া কেমন হবে, সেটা গুরুত্বপূর্ণ।”

লিগের বাকি পথচলায় সব চ্যালেঞ্জ মনে রেখেই লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিলেন সিটি কোচ।

“আমরা হারতে পারি, অবশ্যই আমরা হারতে পারি। সবাই সবসময় জেতে না। গুরুত্বপূর্ণ হচ্ছে লড়াই চালিয়ে যাওয়া এবং জিততে হবে, সেই বিশ্বাস রাখা।”

“প্রিমিয়ার লিগের শিরোপা জিততে আমাদের লড়াই করতে হবে এবং যদি জিততে চাই, তাহলে আমাদের সেই সব কঠিন প্রতিপক্ষের বিপক্ষে অনেক পয়েন্ট পেতে হবে যাদের বিপক্ষে অনেকবার মুখোমুখি হয়েছি আমরা।”