ব্রাজিলের সমর্থকরা দূরে সরে যাওয়ায় ব্যথিত নেইমার

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন তারা। সাম্বা ফুটবল শৈলীতে যুগ যুগ ধরে ফুটবল বিশ্বকে মোহাবিষ্ট করে রেখেছে ব্রাজিল। তবে নেইমারের মনে হচ্ছে, আগের মতো সমর্থকদের মাঝে তাদের সেই আবেদন আর নেই। তাদের খেলা বা অর্জনকে এখন আর যথেষ্ট গুরুত্ব দেয় না ব্রাজিলের মানুষই। জাতীয় দলের সঙ্গে ভক্তদের দূরত্বে খুব খারাপ লাগছে পিএসজি তারকার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2022, 09:18 AM
Updated : 21 Feb 2022, 09:18 AM

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে সবার আগে কাতার বিশ্বকাপ নিশ্চিত করেছে ব্রাজিল। বাছাইয়ে এখন পর্যন্ত ১৫ ম্যাচ খেলে অপরাজিত আছে তিতের দল।

গত বছরের কোপা আমেরিকায় শিরোপা ধরে রাখার অভিযানে নেমে ফাইনালেও উঠেছিল তারা। শেষ পর্যন্ত অবশ্য তাদের হারিয়ে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। 

ফেনোমেনোস পডকাস্টে কিংবদন্তি ফরোয়ার্ড ‘ফেনোমেনন’ রোনালদোর সঙ্গে আলাপচারিতায় নেইমার জাতীয় দল নিয়ে ব্রাজিলে উম্মাদনার অভাব নিয়ে হতাশা প্রকাশ করেন।

“এখন জাতীয় দল থেকে সমর্থকরা দূরে সরে গেছে। জানি না কেন, তবে ম্যাচগুলোর মাধ্যমে আমি এটি দেখতে পাচ্ছি।”

“(ব্রাজিলের ম্যাচ নিয়ে) আলোচনা কম হয়, খুব কম লোকই জানে আমরা কখন খেলতে যাচ্ছি। এটা খারাপ, এটা দুঃখজনক। আমাদের এই প্রজন্মে জাতীয় দল কবে কোথায় খেলছে, সেটা আর গুরুত্বপূর্ণ নয়।”

তবে সমর্থকদের মাঝে জাতীয় দল নিয়ে আগ্রহ ফেরানোর ব্যাপারে আশাবাদী নেইমার। সাবেক বার্সেলোনা ফরোয়ার্ড মনে করেন, বিশ্বকাপকে সামনে রেখে পুরো দেশ আবার তাদের নিয়ে মেতে উঠবে।

“যখন আমি ছোট ছিলাম, জাতীয় দলের ম্যাচ মানেই যেন একটা উৎসব। জানালায় ব্রাজিলের পতাকা টানিয়ে রাখা হতো। বারবিকিউয়ের আয়োজন হতো, কেক থাকত এবং বাড়িতে সবকিছু ছিল। অনেক বড় কিছু ছিল।”

“এখন আর সেই গুরুত্ব নেই, আমি জানি না কিভাবে আমরা এই পর্যায়ে এসেছি। আশা করি, সবকিছু আগের মতো হবে, ভক্তরা আবার ব্রাজিল দলকে সমর্থন করবে। আমরা একসঙ্গে বিশ্বকাপ জয়ের মিশনে যাব, সবাই যা চায়।”

গত অক্টোবরে নেইমার বলেছিলেন, কাতার বিশ্বকাপই সম্ভবত বৈশ্বিক আসরে তার সবশেষ অংশগ্রহণ হতে যাচ্ছে। এমন ভাবনার পেছনে কারণ হিসেবে বলেছিলেন মানসিক চাপের কথা।

তাই এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে কিছু জিততে না পারা নেইমারের জন্য আসছে বিশ্বকাপ ব্যক্তিগতভাবে অনেক বড় উপলক্ষ।

বিশ্বকাপের টিকেট মিলে যাওয়া বাছাইয়ের ম্যাচগুলো এখন তাদের জন্য নিজেদের ঝালিয়ে নেওয়ার সুযোগ। সেই লক্ষ্যে বাছাইয়ে নিজেদের পরবর্তী ম্যাচে আগামী ২৪ মার্চ চিলির বিপক্ষে খেলবে ব্রাজিল।

১৫ ম্যাচে ১২ জয় ও ৩ ড্রয়ে ৩৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ব্রাজিল। সমান ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্জেন্টিনা।