ঘুরে দাঁড়িয়ে লিভারপুলের দারুণ জয়

সৌভাগ্যসূচক গোলে প্রায় তিন দশক পর লিভারপুলের বিপক্ষে জয়ের আশা জাগাল নরিচ সিটি। কিন্তু তিন মিনিটের ঝলকে তাদের আশা তছনছ করে দিলেন সাদিও মানে ও মোহামেদ সালাহ। শেষ দিকে জালের দেখা পেলেন লুইস দিয়াস। দারুণ জয়ে লিগ টেবিলে ম্যানচেস্টার সিটির সঙ্গে ব্যবধান কমাল ইয়ুর্গেন ক্লপের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2022, 04:57 PM
Updated : 19 Feb 2022, 05:54 PM

অ্যানফিল্ডে শনিবার প্রিমিয়ার লিগের ম্যাচটি ৩-১ গোলে জিতেছে লিভারপুল। দ্বিতীয়ার্ধের শুরুতে পিছিয়ে পড়ার পর স্বাগতিকদের চমৎকার দুটি গোল উপহার দিয়েছেন দুই তারকা ফরোয়ার্ড মানে ও সালাহ। পরে দলটির জার্সিতে প্রথম গোলের দেখা পেয়েছেন দিয়াস।

প্রথম মিনিটেই লিভারপুলের রক্ষণে ভীতি ছড়ায় নরিচ। ডান দিক থেকে তাদের ইংলিশ ডিফেন্ডার ম্যাক্স অ্যারন্সের ক্রসে এক হাতে বল ক্রসবারের ওপর দিয়ে পাঠান গোলরক্ষক আলিসন। তৃতীয় মিনিটে তারা বল জালে পাঠালেও অফসাইডের পতাকা তোলেন লাইন্সম্যান।

পঞ্চম মিনিটে সুবর্ণ সুযোগ হারান লিভারপুলের কসতাস সিমিকাস। ডান দিক থেকে সালাহর ক্রসে কাছ থেকে অবিশ্বাস্যভাবে ভলিতে বল উড়িয়ে মারেন এই গ্রিক ডিফেন্ডার। চতুর্দশ মিনিটে মানের ক্রসে ভার্জিল ফন ডাইকের হেড ঠেকান গোলরক্ষক।

২০তম মিনিটে এগিয়ে যেতে পারত লিভারপুল। সালাহর প্রচেষ্টা গোললাইন থেকে ফেরান প্রতিপক্ষের মিডফিল্ডার মাথিয়াস নরমান। ৩৭তম মিনিটে দিয়াসের শট ঠেকান গোলরক্ষক। পরের মিনিটে ফন ডাইক বল জালে পাঠালেও অফসাইডের কারণে গোল মেলেনি।

দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে ভাগ্যের ছোঁয়ায় এগিয়ে যায় নরিচ। ডি-বক্সের বাইরে থেকে মিলো রাশিকার শট লিভারপুলের ডিফেন্ডার জোয়েল মাতিপের পায়ে লেগে দিক পাল্টে দূরের পোস্ট দিয়ে জালে জড়ায়। কিছুই করার ছিল না আলিসনের।

এরপর ৬৪ থেকে ৬৭, লিভারপুলের তিন মিনিটের ওই ঝলক।

প্রথমে সমতা টানেন মানে। জর্ডান হেন্ডারসনের ক্রসে সিমিকাসের হেড পাসে ছয় গজ বক্সের মুখে অ্যাক্রোবেটিক শটে জাল খুঁজে নেন সম্প্রতি আফ্রিকান নেশন্স লিগ জয়ী সেনেগালের ফরোয়ার্ড।

সালাহর গোলে বড় অবদান আছে আলিসনের। ব্রাজিলিয়ান গোলরক্ষকের লম্বা করে বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে এগিয়ে আসা গোলরক্ষকের বাধা এড়িয়ে নিচু শটে ঠিকানা খুঁজে নেন মিশরের ফরোয়ার্ড।

চাপ ধরে রেখে ৮১তম মিনিটে ব্যবধান আরও বাড়ায় স্বাগতিকরা। হেন্ডারসনের থ্রু বল ধরে ডি-বক্সে ঢুকে আগুয়ান গোলরক্ষককে পরাস্ত করেন গত মাসে পোর্তো থেকে অ্যানফিল্ডে আসা কলম্বিয়ার উইঙ্গার দিয়াস।

২৫ ম্যাচে ১৭ জয় ও ৬ ড্রয়ে ৫৭ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে লিভারপুল। সমান ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে সবার নিচে নরিচ সিটি।

শেষ মুহূর্তের গোলে চেলসির জয়

একই সময়ে শুরু হওয়া আরেক ম্যাচে ক্রিস্টাল প্যালেসের মাঠে পয়েন্ট হারানোর শঙ্কায় পড়েছিল চেলসি। শেষ দিকের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে টমাস টুখেলের দল। ৮৯তম মিনিটে গোলটি করেন হাকিম জিয়াশ।

২৫ ম্যাচে ১৪ জয় ও ৮ ড্রয়ে ৫০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে চেলসি। সমান ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে ১৩ নম্বরে ক্রিস্টাল প্যালেস।

স্মিথ-সাকার গোলে আর্সেনালের জয়

এমিরেটস স্টেডিয়ামে ব্রেন্টফোর্ডের বিপক্ষে ২-১ গোলে জিতেছে আর্সেনাল। গোলশূন্য প্রথমার্ধের পর দলটিকে এগিয়ে নেন এমিল স্মিথ। পরে ব্যবধান বাড়ান বুকায়ো সাকা। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে একটি গোল শোধ করে সফরকারীরা।

২৩ ম্যাচে ১৩ জয় ও ৩ ড্রয়ে ৪২ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে আছে আর্সেনাল। ২৬ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে ১৪ নম্বরে ব্রেন্টফোর্ড।