ইউরোপা লিগে বার্সা ফেভারিট নয়: শাভি

ইউরোপের প্রায় সবকটি বড় দলই আছে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা লড়াইয়ে। বার্সেলোনার জন্য বাস্তবতাটা অবশ্য ভিন্ন। ইউরোপ সেরার মঞ্চ থেকে আগেভাগেই বিদায় নিয়ে তাদের খেলতে হচ্ছে ইউরোপা লিগে। শক্তিমত্তার কারণে কাতালান ক্লাবটিকে এই প্রতিযোগিতার শিরোপা দৌড়ে এগিয়ে রাখছেন অনেকে। তবে নিজেদের ফেভারিট হিসেবে দেখতে নারাজ দলটির কোচ শাভি এরনান্দেস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2022, 03:37 PM
Updated : 16 Feb 2022, 03:55 PM

প্রতিযোগিতাটির শেষ ষোলোয় ওঠার লড়াইয়ে প্লে-অফের প্রথম লেগে বৃহস্পতিবার নাপোলির মুখোমুখি হবে বার্সেলোনা। কাম্প নউয়ে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে ১২টায়।

চলতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে ‘ই’ গ্রুপে বায়ার্ন মিউনিখ ও বেনফিকার পেছনে থেকে তৃতীয় হয়ে আসর থেকে বিদায় নেয় বার্সেলোনা। এর আগে টানা ১৭ বছর প্রতিযোগিতাটির নকআউট পর্বে জায়গা করে নিয়েছিল লা লিগার দলটি।

এবারের আগে সবশেষ বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল ২০০০-০১ আসরে। সেবার এসি মিলান ও লিডস ইউনাইটেডের পেছনে থেকে তৃতীয় হয়ে উয়েফা কাপে (এখনকার ইউরোপা লিগ) নেমে গিয়েছিল তারা। আর ইউরোপের দ্বিতীয় সেরা প্রতিযোগিতাটিতে তারা সবশেষ খেলেছে ২০০৩-০৪ আসরে।

এবার ইউরোপা লিগে থাকা দলগুলোর মধ্যে আছে প্রতিযোগিতাটির রেকর্ড ছয়বারের চ্যাম্পিয়ন সেভিয়া। আছে বরুশিয়া ডর্টমুন্ড ও আতালান্তার মতো দলও। আর বার্সেলোনার প্রতিপক্ষ নাপোলিও শক্তিমত্তার দিক থেকে খুব একটা পিছিয়ে নেই।

আসরে এই দলগুলো থাকা স্বত্ত্বেও বার্সেলোনাই ফেভারিট কি-না, এমন প্রশ্নে বুধবার সংবাদ সম্মেলনে শাভি বলেন, নিজেদের সেরা দল ভাবছেন না তারা। তার চোখে অভিজ্ঞতার বিচারে এগিয়ে সেভিয়া।

“আমি বলব না আমরাই ফেভারিট। আমরা দুটি শিরোপার (ইউরোপা লিগ ও লা লিগা) জন্য খেলব, কিন্তু আমাদের সামনে রয়েছে কঠিন প্রতিপক্ষ।”

“এই প্রতিযোগিতায় সেভিয়ার অভিজ্ঞতা আমাদের চেয়ে অনেক বেশি। আমি আমাদের (শিরোপার) দাবিদার হিসেবে দেখি, ফেভারিট নয়, এমনকি এই ম্যাচেও।”

সেরি আয় ২৫ ম্যাচে ১৬ জয় ও ৫ দ্রয়ে ৫৩ পয়েন্ট নিয়ে তিনে থাকা নাপোলি গত শনিবার লিগ চ্যাম্পিয়ন ইন্টার মিলানকে রুখে দেয় ১-১ গোলে।

প্রতিপক্ষের প্রতি যথেষ্ট সম্মান রয়েছে শাভির। তার মতে, খুব কঠিন একটি ম্যাচ খেলতে যাচ্ছেন তারা।

“এমন একটি ম্যাচ চ্যাম্পিয়ন্স লিগেও হওয়া সম্ভব। তারা খুব ভালো দল।”

“নাপোলি বেশ সংগঠিত একটি দল, যাদের খুব অভিজ্ঞ একজন কোচ আছেন। তারা আমাদের জন্য কাজটা কঠিন করে তুলবে, তারা বল দখলে রাখতে চাইবে। তারা ভালো ডিফেন্স করে এবং তাদের মানসম্পন্ন সব খেলোয়াড় আছে।”

চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাদ পড়ার হতাশা এখনও পোড়ায় শাভিকে। ইউরোপা লিগের শিরোপা জিতেই ভুলতে চান সে কষ্ট।