রোনালদোকে ছাড়ানোর পথে মেসির বিব্রতকর রেকর্ড

কিলিয়ান এমবাপের শেষ মুহূর্তের জাদুতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে জিতে যাওয়ায় শেষ পর্যন্ত আক্ষেপে পুড়তে হয়নি লিওনেল মেসিকে। তবে ব্যক্তিগত পারফরম্যান্সের বিচারে নিশ্চিতভাবেই চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচটি ভুলে যেতে চাইবেন পিএসজি তারকা। প্রতিযোগিতাটিতে সবচেয়ে বেশি পেনাল্টি মিসের রেকর্ডে এখন তার নামটিও যে যোগ হয়েছে!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2022, 09:19 AM
Updated : 16 Feb 2022, 10:47 AM

প্যারিসে মঙ্গলবার রাতে শেষ ষোলোর প্রথম লেগে পুরোটা সময় আধিপত্য করেও কাঙ্ক্ষিত গোল পাচ্ছিল না পিএসজি। ৬১তম মিনিটে এমবাপে রিয়ালের ডি-বক্সে ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। দলকে এগিয়ে নেওয়ার সুবর্ণ সুযোগ পান মেসি।

কিন্তু তার স্পট কিক ঠিক যথার্থ হলো না। শটে জোর মোটামুটি থাকলেও গোলরক্ষক থেকে দূরে ঠেলতে পারলেন না। যথেষ্ট উঁচুতে রাখতে পারলেন না। রিয়াল গোলকিপার থিবো কোর্তোয়া বাঁদিকে ঝাঁপিয়ে ঠেকিয়ে দিলেন বল।

লেখা হয়ে গেল দুটি রেকর্ডে মেসির নাম। প্রথমটিকে অবশ্য স্বাগত জানাতেই পারেন তিনি। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সর্বোচ্চ স্পট কিক নেওয়ার তালিকায় এখন সবার ওপরে আর্জেন্টাইন তারকা একাই। ২২টি করে পেনাল্টি নিয়ে এতদিন রোনালদোর সঙ্গে যৌথভাবে তিনি ছিলেন শীর্ষে।

তবে রেকর্ডের পরের অংশটুকু তার জন্য বিব্রতকরই। ইউরোপ সেরার মঞ্চে এই নিয়ে সর্বোচ্চ পাঁচটি পেনাল্টি মিস করলেন মেসি। অনাকাঙ্ক্ষিত রেকর্ডে ছুঁয়ে ফেললেন তিনি থিয়েরি অঁরিকে।

মেসির সাবেক বার্সেলোনা ক্লাব সতীর্থ ও ফ্রান্সের সাবেক তারকা স্ট্রাইকার অঁরিও পেনাল্টিতে ব্যর্থ হয়েছেন পাঁচবার।

বার্সেলোনার ছেড়ে গত অগাস্টে পিএসজিতে যোগ দেওয়ার পর থেকে সময়টা আশানুরূপ কাটছে না মেসির। সেরা চেহারার ধারে কাছেও দেখা যাচ্ছে না তাকে। লিগ ওয়ানে এখন পর্যন্ত করেছেন মোটে দুই গোল।

চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে অবশ্য নিয়মিত গোল পেয়েছেন (৫টি)। কিন্তু নিজেকে চেনা আগ্রাসী রূপে ফেরানোর মিশনে গোল সংখ্যাটাকে বাড়ানোর সহজতম সুযোগ পেয়েও কাজে লাগাতে না পারাটা রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ীর জন্য প্রচণ্ড হতাশারই হওয়ার কথা।

ইউরোপ সেরা প্রতিযোগিতাটির ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার রেকর্ডধারী ম্যানচেস্টার ইউনাইটেড তারকা রোনালদোর গোল ১৪০টি। দ্বিতীয় সর্বোচ্চ ১২৫ গোল মেসির।