লিসবনে গোল উৎসবে শেষ আটের পথে সিটি

ম্যাচ জুড়ে আক্রমণের পসরা মেলে অসাধারণ পারফরম্যান্স উপহার দিল ম্যানচেস্টার সিটি। গোলও এলো যেন বানের জলের মতো। ভেসে গেল স্পোর্তিং লিসবন। বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের টিকেট প্রায় নিশ্চিত করে ফেলল পেপ গুয়ার্দিওলার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2022, 09:54 PM
Updated : 15 Feb 2022, 10:55 PM

লিসবনে মঙ্গলবার রাতে শেষ ষোলোর প্রথম লেগে ৫-০ গোলে জিতেছে সিটি। প্রথমার্ধেই চার গোলে এগিয়ে যাওয়া ইংলিশ দলটি বিরতির পর পায় অন্যটি।

নিজের জন্ম শহরে ফেরার উপলক্ষ জোড়া গোল করে রাঙিয়েছেন বের্নার্দো সিলভা। একটি করে গোল করেছেন রাহিম স্টার্লিং, রিয়াদ মাহরেজ ও ফিল ফোডেন।

তিন দিন আগে প্রিমিয়ার লিগে নরিচ সিটিকে ৪-০ গোলে উড়িয়ে দেওয়া সিটি সপ্তম মিনিটেই এগিয়ে যায়। ফোডেনের শট গোলরক্ষক ঠেকানোর পর বাঁ দিকের বাইলাইনের কাছ থেকে কেভিন ডে ব্রুইনের কাটব্যাকে ফাঁকা জালে বল পাঠান মাহরেজ। শুরুতে লাইন্সম্যান অফসাইডের পতাকা তুললেও ভিএআরের সাহায্যে গোলের বাঁশি বাজান রেফারি।

পরক্ষণেই মিলতে পারত আরেকটি গোল। ডে ব্রুইনের পাস খুঁজে পায় নরিচের বিপক্ষে হ্যাটট্রিক করা স্টার্লিংকে। তার ক্রসে জন স্টোন্সের হেড অল্পের জন্য লক্ষ্যে থাকেনি।

ব্যবধান দ্বিগুণ করতে অবশ্য বেশি সময় লাগেনি সিটির। সপ্তদশ মিনিটে দর্শনীয় গোল উপহার দেন সিলভা। কর্নার ঠিকমতো ক্লিয়ার করতে পারেনি স্বাগতিকরা। ডি-বক্সে সিলভার জোরাল হাফ ভলি গোলরক্ষকের হাত ছুঁয়ে ক্রসবারে লেগে জালে জড়ায়।

৩২তম মিনিটে স্কোরলাইন হয় ৩-০। ডান দিক থেকে মাহরেজের বাড়ানো বল ক্লিয়ার করতে ব্যর্থ হন স্পোর্তিংয়ের দুই ডিফেন্ডার। কাছ থেকে জাল খুঁজে নেন তরুণ ইংলিশ মিডফিল্ডার ফোডেন।

বিরতির আগে নিজের দ্বিতীয় গোলে ব্যবধান আরও বাড়ান সিলভা। বাঁ দিকের বাইলাইনের কাছ থেকে স্টার্লিংয়ের পাস পেয়ে পর্তুগিজ মিডফিল্ডারের শট প্রতিপক্ষের এক ডিফেন্ডারের পায়ে লেগে জালে জড়ায়।

দ্বিতীয়ার্ধের শুরুতে ডি-বক্সের বাইরে থেকে ডে ব্রুইনের ক্রসে দূরের পোষ্টে হেডে বল জালে পাঠিয়ে হ্যাটট্রিকের আনন্দে মাতেন সিলভা। তবে ভিএআরের সাহায্যে অফসাইডের বাঁশি বাজান রেফারি।

৫৮তম মিনিটে দুর্দান্ত একটি গোল করেন স্টার্লিং। সিলভার পাস ডি-বক্সের বাইরে পেয়ে জায়গা বানিয়ে ইংলিশ মিডফিল্ডারের নেওয়া বাঁকানো শট দূরের পোস্টের ওপরের কোণা দিয়ে জালে জড়ায়।

বাকি সময়েও আধিপত্য ধরে রেখে বেশ কয়েকটি সুযোগ তৈরি করে সফরকারীরা। তবে গোলের দেখা আর মেলেনি।

একই সময়ে শুরু হওয়া শেষ ষোলোর আরেক ম্যাচে প্যারিসে রিয়াল মাদ্রিদকে ১-০ গোলে হারায় পিএসজি। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে গোলটি করেন কিলিয়ান এমবাপে।

আগামী ৯ মার্চ হবে ফিরতি লেগ।