টিকা না নিতে ‘যেকোনো মূল্য চোকাতে’ রাজি জোকোভিচ

নোভাক জোকোভিচ যেন পণ করেছেন, কিছুতেই কোভিড-১৯ টিকা নেবেন না। গ্র্যান্ড স্ল্যামে টিকা নেওয়া বাধ্যতামূলক করা হলে খেলতে পারবেন না ফরাসি ওপেন ও উইম্বলডনে। তাতেও সিদ্ধান্ত পাল্টাতে রাজি নন বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2022, 03:41 PM
Updated : 15 Feb 2022, 03:41 PM

তবে তিনি টিকা কার্যক্রমের বিপক্ষে নন। ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী এই সার্বিয়ান তারকার মতে, টিকা নেওয়া বা না নেওয়া ব্যক্তির নিজের পছন্দের ব্যাপার।

টিকা না নেওয়ায় কিছুদিন আগে শেষ হওয়া অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে পারেননি জোকোভিচ। জানুয়ারির শুরুতে অস্ট্রেলিয়ায় গিয়েই বিপাকে পড়েন তিনি। টিকা না নেওয়ার অভিযোগে তার ভিসা বাতিল করা হয়। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে দেশটির এক আদালত রায় দিলে তার অস্ট্রেলিয়ান ওপেনে খেলার পথ খোলে।

তবে অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী নির্বাহী ক্ষমতায় ফের জোকোভিচের ভিসা বাতিল করেন। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে তার করা আপিল খারিজ হয়ে যায়। ফলে অস্ট্রেলিয়া ছাড়তে বাধ্য হন অস্ট্রেলিয়ান ওপেনে রেকর্ড ৯ বারের চ্যাম্পিয়ন।

বিবিসির সঙ্গে আলাপচারিতায় মঙ্গলবার ৩৪ বছর বয়সী তারকা বলেন, টিকা না নেওয়ায় অস্ট্রেলিয়ায় না যাওয়ার জন্যও প্রস্তুত ছিলেন তিনি। এজন্য ভবিষ্যতে যদি বড় কোনো প্রতিযোগিতায় খেলা নাও হয়, তাতেও তিনি রাজি।

“আমার সিদ্ধান্তের পরিণতি বুঝতে পারছি। বুঝতে পারছি, টিকা না নেওয়ার কারণে এই মুহূর্তে বেশিরভাগ টুর্নামেন্ট খেলতে যেতে পারছি না। হ্যাঁ, এর জন্য যত মূল্যই চোকাতে হোক না কেন, আমি সেটিতে রাজি।”

জোকোভিচের আশা, তিনি আরও অনেক বছর খেলতে পারবেন। তবে যেকোনো ট্রফির চেয়ে টিকা নেওয়ার ক্ষেত্রে ব্যক্তিগত পছন্দ-অপছন্দ গুরুত্বপূর্ণ বলে মনে করেন তিনি।

“আমি কখনই টিকা কার্যক্রমের বিরুদ্ধে ছিলাম না। তবে নিজের শরীরে কোনো কিছু নেওয়ার ব্যাপারে আমি সব সময় ব্যক্তিগত পছন্দ-অপছন্দকে সমর্থন করেছি।”

“আমি বুঝতে পারছি, বিশ্বব্যাপী সবাই এই ভাইরাসের সংক্রমণ সামলানোর জন্য প্রচেষ্টা চালাচ্ছে। আশা করি, শিগগিরই এই ভাইরাসের শেষ হবে।”

গত বছর অস্ট্রেলিয়ান ওপেন, উইম্বলডন ও ফরাসি ওপেনে চ্যাম্পিয়ন জোকোভিচ অস্ট্রেলিয়া থেকে ফেরার পর আগামী সপ্তাহে শুরু হতে যাওয়া ‘এটিপি ৫০০ দুবাই’ দিয়ে প্রথমবারের মতো কোর্টে নামবেন।