‘রেফারিকে জামালের লাথি', অধিকতর তদন্তের দাবি সাইফ স্পোর্টিংয়ের

রেফারিকে ‘লাথি দিয়েছেন’ জামাল ভূইয়া, 'অসদাচরণ করেছেন' সাইফ স্পোর্টিংয়ের কর্মকর্তারাও- এই অভিযোগে কেন তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। নির্ধারিত সময়সীমা ২৪ ঘণ্টার মধ্যে নিজেদের অবস্থান পরিষ্কার করল সাইফ স্পোর্টিং। একই সঙ্গে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে আরও ‘অধিকতর তদন্ত’ করার দাবি জানাল দলটি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2022, 01:41 PM
Updated : 15 Feb 2022, 01:46 PM

গত ১৩ ফেব্রুয়ারি মুন্সিগঞ্জের বীরশ্রেষ্ঠ লে. মতিউর রহমান স্টেডিয়ামে লিগ ম্যাচে সাইফ স্পোর্টিংয়ের বিপক্ষে পেনাল্টি গোলে জেতে শেখ রাসেল। ওই পেনাল্টি নিয়ে ম্যাচ শেষে উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয় এবং অনাকাঙিক্ষত ঘটনা ঘটে বলে রেফারি ও ম্যাচ কমিশনার তাদের রিপোর্টে উল্লেখ করেন।

ম্যাচ কমিশনার ও রেফারির রিপোর্টে বলা হয়, ম্যাচ শেষে রেফারিকে ঘিরে ধরেন জামাল ও তার সতীর্থরা, এমনকি মাঠে ঢুকে দলটির কর্মকর্তারাও রেফারির দিকে তেড়ে যান। এক পর্যায়ে জামাল রেফারিকে লাথি মারলে, রেফারি সরে যাওয়ায় তা সহকারী রেফারি জুনায়েদ শরীফের গায়ে লাগে। এ অভিযোগের বিষয়ে জানতে সাইফ স্পোর্টিংকে চিঠি দিয়েছিল বাফুফে।

মঙ্গলবার বাফুফেতে চিঠির জবাব দিতে এসে গণমাধ্যমের মুখোমুখি হন সাইফ স্পোর্টিংয়ের সাধারণ সম্পাদক মাহবুবুবর রহমান সুমন। ম্যাচ ভিডিও বিশ্লেষণ ও নিজেদের পর্যালোচনায় ‘কোনো কিছু ধরা পড়েনি’ বলে জানান তিনি।

“বাফুফের চিঠিতে লাথি মারাসহ সব বিষয়ের উল্লেখ ছিল। আমরা ভিডিও বিশ্লেষণ করে, জামাল ভূঁইয়ার বিষয়সহ সব কিছু বিবেচনা করে আমাদের ক্লাবের অবস্থাটা আমরা ফুটবল ফেডারেশনকে পরিষ্কার করেছি। আমাদের চোখে এমন কিছু ধরা পড়েনি যে, জামাল কিংবা অন্যরা রেফারিকে লাথি মেরেছে। বাফুফে যেহেতু ফেইসবুকের মাধ্যমে সরাসরি লাইভ করেছে; আমরা সেই ভিডিওগুলোও বিশ্লেষণ করেছি… লাথির বিষয়টি কিন্তু ধরা পড়েনি।”

“এখন ফেডারেশনের কাছে যদি কিছু থাকে, তারা সেভাবে বিবেচনায় নিবে। বিষয়টা এখন ডিসিপ্লিনারি কমিটিতে উঠবে। সেখান থেকে যে সিদ্ধান্ত আসবে, আমাদের সেটা মেনে নিতে হবে। আমরা ফেডারেশনের কাছে আবেদন করেছি, তারা যেন অধিকতর তদন্ত করে সঠিক সিদ্ধান্ত নেন।”

কেবল সাইফ স্পোর্টিং নয়, জাতীয় ফুটবল দলের অধিনায়কও জামাল। তার বিরুদ্ধে ওঠা এমন স্পর্শকাতর অভিযোগের বিষয়ে সঠিক সিদ্ধান্ত নিতে ডিসিপ্লিনারি কমিটিকে প্রয়োজনীয় সব তথ্য-উপাত্ত ও সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন সংস্থাটির সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।

“জামাল জাতীয় দলের অধিনায়ক। বিষয়টি একটু অন্যরকম হবে, চারদিকে আলোচনা হবে সেটাই স্বাভাবিক। কারণ, দেশের প্রায় সব মিডিয়াতেই খবরটা এসেছে। এখন জামাল লাথি মেরেছে কি মারেনি, তা আমরা এখনও জানি না। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে আমাদের কারোরই এই বিষয়ে সিদ্ধান্ত দেওয়া ঠিক হবে না।”

“বিভিন্ন মিডিয়াতে যে জিনিসগুলো এসেছে; আমাদের কাছে যে ফুটেজ এসেছে এবং রেফারি ও ম্যাচ কমিশনার রিপোর্ট এসেছে, সব কিছু আমরা ডিসিপ্লিনারি কমিটিকে দেব। এখন ডিসিপ্লিনারি কমিটি যদি রেফারি এবং ম্যাচ কমিশনারকে উপস্থিত হয়ে এই বিষয়ে আরও কিছু ব্যাখ্যা চায়, সেটারও আমরা ব্যবস্থা করব।”

ওই ঘটনার পরে রেফারি জামালকে কোনো কার্ড দেখাননি। এ বিষয়ে সোহাগ জানালেন, ঘটনার সময়ই কার্ড দেখানোর ‘বাধ্যবাদকতা’ নেই। ‘কেউ আইনের ঊর্ধ্বে নয়’ উল্লেখ করে বাফুফে সাধারণ সম্পাদক জানালেন সবকিছু পর্যালোচনা করেই সিদ্ধান্ত নেবে ডিসিপ্লিনারি কমিটি। বুধবার কমিটির সভায় বসার কথা রয়েছে।

“পরিস্থিতির কারণে যদি রেফারি কার্ড দেখাতে না পারেন, তিনি  কিন্তু রিপোর্ট দেওয়ার সময় সেটা উল্লেখও করতে পারবেন। আমরা রেফারির রিপোর্ট পেয়েছি। তিনি সেখানে বিস্তারিত সব কিছুই উল্লেখ করেছেন। আমরা আগামীকালের সভায় বিভিন্ন পেপার কাটিং, বাফুফে থেকে যেসব ভিডিও করা হয়েছে; সব কিছুই ডিসিপ্লিনারি কমিটিকে দেব। দিনশেষে ডিসিপ্লিনারি কমিটি যা ভালো মনে করবে, সেটাই তারা সিদ্ধান্ত নেবে।”

“আমরা এটাও দেখেছি, খেলার পরে ক্লাবের অনেকে মাঠে ঢুকে গেছে। এটা কিন্তু প্রমাণিত। খেলা শেষ হওয়ার আগেই ঘটনা ঘটেছে। সাইফ এসসি কিন্তু তাদের চিঠিতে উল্লেখ করেছে, তারা আবেগের বশবর্তী হয়ে এই কাজ করেছে। কিছু বাজে কথা সেখানে ব্যবহৃত হয়েছে। আমরা কিন্তু দিনশেষে সকলের সহযোগিতা চাই। সুষ্ঠু, সুন্দর খেলা পরিচালনার জন্য এটা খুব জরুরি।”