‘এমন লাল কার্ড জীবনেও দেখিনি’

এক মিনিটের মধ্যেই দুটি হলুদ কার্ড দেখে বহিষ্কার হওয়া, ইংলিশ প্রিমিয়ার লিগ তো বটেই, ফুটবলেই এমন ঘটনা বিরল। উলভারহ্যাম্পটন ওয়ানডারার্সের বিপক্ষে গাব্রিয়েল মার্তিনেল্লির এভাবে লাল কার্ড দেখার ঘটনা বিস্মিত করেছে আর্সেনাল কোচ মিকেল আর্তেতাকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2022, 01:26 PM
Updated : 11 Feb 2022, 01:26 PM

প্রতিপক্ষের মাঠে বৃহস্পতিবার রাতে লিগে আর্সেনালের ১-০ গোলের জয়ের ম্যাচে ৬৯তম মিনিটে ওই ঘটনা ঘটে।

মার্তিনেল্লি প্রথম হলুদ কার্ডটি দেখেন প্রতিপক্ষের খেলোয়াড় থ্রো-ইন করার সময় তাকে বাধা দেওয়ার জন্য।

মুহূর্ত পরই মেজাজ হারিয়ে অদ্ভুতুড়ে ফাউল করে বসেন ২০ বছর বয়সী মার্তিনেল্লি। প্রতিপক্ষের খেলোয়াড়কে পেছন থেকে কনুই দিয়ে ধাক্কা মেরে ফেলে দেন তিনি। প্রথম ফাউলের সময় খেলা বন্ধ করেননি রেফারি। দ্বিতীয় ফাউলের পরই পরপর দুটি হলুদ কার্ড দেখান রেফারি। প্রথম কার্ড দেখানোর সময় পূর্বের ফাউলের দিকে ইঙ্গিত করতেও দেখা যায় রেফারিকে।

ওভাবে লাল কার্ড দেখানোটা বিস্ময়ের সীমা ছাড়িয়ে গেছে আর্তেতার। বললেন, ফুটবলার ও কোচ হিসেবে লম্বা ক্যারিয়ারে এমন ঘটনা আগে দেখেননি তিনি।

“এই লিগে (খেলোয়াড় ও কোচ) হিসেবে ১৮ বছরের মধ্যে এই প্রথম আমি এমন একটি লাল কার্ড দেখলাম। আমার মতে, যথেষ্ট আগ্রহী হলেই এভাবে লাল কার্ড দেখানো সম্ভব।”

২০১৯ সালের ডিসেম্বরে আর্তেতা দায়িত্ব নেওয়ার পর সব প্রতিযোগিতা মিলিয়ে এই নিয়ে ১৫টি লাল কার্ড দেখল আর্সেনাল। এই সময়ে প্রিমিয়ার লিগের যে কোনো দলের চেয়ে যা ৭টি বেশি।

“কিন্তু এটাই হয়েছে। এই লিগে ১০ জন নিয়ে খেলে কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া সম্ভব না। তাই আমাদের এটা (লাল কার্ড দেখা) বন্ধ করতে হবে।”

এভাবে ঘন ঘন লাল কার্ড দেখার প্রবণতা ভাবিয়ে তুলেছে আর্তেতাকে। নিজেদের বিপক্ষে যাওয়া সিদ্ধান্তগুলোর ব্যাখ্যা জানতে ম্যাচ অফিসিয়ালদের সঙ্গে কথা বলতে চান তিনি।

“সবাই বলে যে গত ১৫ বছরে তাদের দেখা সবচেয়ে সুশৃঙ্খল দল আমরা, কিন্তু তারপরও আমরা অন্যান্য কারণে লাল কার্ড দেখছি।”

“আমাকে যদি জিজ্ঞাসা করেন যে এই মৌসুমে আমাদের বিপক্ষে যাওয়া সিদ্ধান্তগুলো নিয়ে তাতে আমি সন্তুষ্ট কি-না, আমি মোটেও নই। তবে এই বিষয়ে কর্মকর্তাদের সঙ্গে আমি ব্যক্তিগতভাবে কথা বলব। আমাদের ব্যাখ্যা দরকার, ভিএআরে যা ঘটেছে তার ব্যাখ্যা দরকার এবং আজ (বৃহস্পতিবার) যা ঘটেছে আমি তার ব্যাখ্যা চাই।”

উলভারহ্যাম্পটনের বিপক্ষে তিন পয়েন্ট পাওয়ার পর ২২ ম্যাচে ১২ জয় ও ৩ ড্রয়ে ৩৯ পয়েন্ট নিয়ে পাঁচে উঠেছে আর্সেনাল।

দুই ম্যাচ বেশি খেলে ৬০ পয়েন্ট নিয়ে শীর্ষে ম্যানচেস্টার সিটি।