রিয়ালের বিপক্ষে ফেরার সম্ভাবনায় অনুশীলনে নেইমার

আক্রমণভাগে লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপে তো আছেনই, তবে প্রতিপক্ষ যখন রিয়াল মাদ্রিদ তখন সেরা দলকে খুব করে পেতে চাইবেন পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো। সেই চাওয়া পূরণ হওয়ার সম্ভাবনাও জেগেছে। চোট কাটিয়ে অনুশীলনে ফিরেছেন বড় ভরসা নেইমার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2022, 05:31 PM
Updated : 10 Feb 2022, 05:54 PM

গত ২৮ নভেম্বরে লিগ ওয়ানে সাঁত এতিয়েনের বিপক্ষে ৩-১ গোলে জেতা ম্যাচে চোট পান নেইমার। প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল, ছয় থেকে আট সপ্তাহ মাঠের বাইরে থাকবেন তিনি। ওই চোটের পর থেকে প্যারিসের দলটির ১২টি ম্যাচ মিস করেছেন ৩০ বছর বয়সী এই ফুটবলার।

ধাপে ধাপে ম্যাচ ফিটনেস ফিরে পাওয়ার অংশ হিসেবে বৃহস্পতিবার সতীর্থদের সঙ্গে অনুশীলনে ফিরেছেন নেইমার। লিগ ওয়ানে আগামী শুক্রবার রেনের বিপক্ষে খেলবে পিএসজি। এই ম্যাচে তার খেলার সম্ভাবনা নেই বলে নিশ্চিত করেছেন পচেত্তিনো।

ইউরোপ সেরার মঞ্চে শেষ ষোলোর প্রথম লেগে আগামী মঙ্গলবার রিয়ালের বিপক্ষে ঘরের মাঠে খেলবে পিএসজি। ওই ম্যাচে নেইমারের খেলার সম্ভাবনার প্রশ্নে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে পচেত্তিনো বলেন, এখনও কোনো কিছুই নিশ্চিত নয়।

“সে একজন দুর্দান্ত খেলোয়াড়, যে বড় ম্যাচগুলো খেলতে চায়। কিন্তু সে অভিজ্ঞ খেলোয়াড়, যে আগেও চোটের শিকার হয়েছে।”

“এই ধরনের পরিস্থিতি সামলানো এবং তা কাজে লাগিয়ে নিজের সেরাটা বের করে আনার মতো যথেষ্ট পরিণত সে। আমরা অপেক্ষা করব এবং আগামী কয়েক দিনের মধ্যে সিদ্ধান্ত নেব যে, সে মঙ্গলবার খেলার মতো অবস্থায় থাকবে কি-না।”

চোটে পড়ার আগে খুব একটা ছন্দে ছিলেন না নেইমার। এই মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ১৪ ম্যাচে কেবল ৩টি করে গোল ও অ্যাসিস্ট করতে পেরেছেন তিনি।

নেইমার ছাড়াও মাঠে ফেরার লড়াইয়ে আছেন ডিফেন্ডার সের্হিও রামোস। দুই সপ্তাহ আগে পায়ের পেশিতে চোট পান তিনি। খেলতে পারেননি পিএসজির সবশেষ দুটি ম্যাচ। বৃহস্পতিবার দৌড়ানো শুরু করেছেন ৩৫ বছর বয়সী এই সেন্টার-ব্যাক। আগামী ৪৮ ঘন্টায় তার অবস্থা পর্যবেক্ষণ করা হবে।

গ্রীষ্মের দলবদলে ‘ফ্রি এজেন্ট’ হিসেবে রিয়াল থেকে পিএসজিতে যোগ দেওয়া রামোস পুরনো চোটের কারণে মৌসুমের শুরু থেকেই ছিলেন মাঠের বাইরে। সব প্রতিযোগিতা মিলিয়ে দলটির হয়ে খেলেছেন কেবল ৫টি ম্যাচ, মাঠে ছিলেন ২৮৪ মিনিট।

পিএসজির যখন চোট সমস্যা ধীরে ধীরে কাটছে তখন রিয়ালের সবচেয়ে বড় দুর্ভাবনা এখনও আগের মতোই আছে। চোটের কারণে প্রথম লেগে তাদের আক্রমণভাগের মূল তারকা করিম বেনজেমার খেলা নিয়ে রয়েছে সংশয়। পায়ের পেশির চোটের কারণে সবশেষ দুই ম্যাচে খেলতে পারেননি এই ফরাসি স্ট্রাইকার।

মৌসুমের শুরু থেকে দারুণ ফর্মে আছেন বেনজেমা। লা লিগায় এখন পর্যন্ত করেছেন সর্বোচ্চ ১৭ গোল, চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে ৫ গোল। তাকে না পেলে নিশ্চিতভাবেই তা রিয়ালের জন্য বড় ক্ষতি বলে মনে করেন পচেত্তিনো। তবে এটিকে নিজেদের জন্য বাড়তি সুবিধা হিসেবে দেখছেন না তিনি।

“সে যদি না খেলতে পারে, তাহলে এটা মাদ্রিদের জন্য বড় ক্ষতি হবে। সে বিশ্বের সেরা স্ট্রাইকারদের একজন।”

“সে দুর্দান্ত খেলোয়াড় যে বছরের পর বছর ধরে রিয়ালের মতো ক্লাবে তার দক্ষতা দেখাচ্ছে। তবে আমি বলছি না যে এটি (তার অনুপস্থিতি) পিএসজিকে সুবিধা দেবে, কারণ রিয়ালের স্কোয়াড অনেক বড়।”