দিয়াবাতের গোলে মোহামেডানের প্রথম জয়

চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসকে হারানোর আত্মবিশ্বাস ছিল সঙ্গী। মোহামেডান স্পোর্টিং ক্লাবকেও অনেকটা সময় আটকে রেখে দারুণ কিছুর আভাস দিচ্ছিল স্বাধীনতা ক্রীড়া সংঘ। কিন্তু ব্যর্থতার খোলস ছেড়ে বেরিয়ে এসে ব্যবধান গড়ে দিলেন সুলেমানে দিয়াবাতে। হোঁচট খেয়ে প্রিমিয়ার লিগ শুরু করা সাদা-কালো জার্সিধারীরা পেল প্রথম জয়ের স্বাদ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2022, 11:08 AM
Updated : 10 Feb 2022, 11:51 AM

মুন্সিগঞ্জের বীরশ্রেষ্ঠ ফ্লাইট লে: মতিউর রহমান স্টেডিয়ামে বৃহস্পতিবার ১-০ গোলে জিতেছে মোহামেডান। শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে ১-১ ড্র দিয়ে লিগে যাত্রা শুরু করেছিল তারা। আর চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসকে ১-০ গোলে হারিয়ে আসা স্বাধীনতা ক্রীড়া সংঘ পেল প্রথম হারের তেতো স্বাদ।

ঐতিহ্যে, শক্তিতে দুই দলের ব্যবধান যোজন যোজন মাইলের। ২০০৭ সালে প্রিমিয়ার লিগ নামকরণের পর মোহামেডান যদিও এ শিরোপা জেতেনি, কিন্তু স্বাধীনতা সংঘের লিগে অভিষেক তো হয়েছে এবারই।

প্রথমার্ধে বেশ কয়েকটি সুযোগ তৈরি করলেও কাজে লাগাতে পারেনি হারানো সোনালি সময় খুঁজে ফেরা মোহামেডান। অধিকাংশই নষ্ট করেন অধিনায়ক দিয়াবাতে। চতুর্দশ মিনিটে শাহরিয়ার ইমনের ক্রসে গোলমুখ থেকে টোকা দেওয়ার কাজটুকু করতে পারেননি মালির এই ফরোয়ার্ড।

২২তম মিনিটে ইমনের ফ্রি কিক অনেকটা লাফিয়ে ফিস্ট করে কর্নারের বিনিময়ে ফেরান স্বাধীনতা সংঘের গোলরক্ষক সারোয়ার জাহান। কর্নারও নিয়েছিলেন ইমন, কিন্তু বল দূরের পোস্ট দিয়ে বেরিয়ে যাওয়ার আগে হেড নিতে পারেনি কেউই।

দুই মিনিট পর গোলের সুবর্ণ সুযোগ নষ্ট করেন দিয়াবাতে। রাজীব হোসেনের ফ্রি কিক আটকাতে পোস্ট ছেড়ে বেশ খানিকটা বেরিয়ে আসেন সারোয়ার, কিন্তু ফাঁকা পোস্ট পেয়েও দিয়াবাতের হেড যায় বাইরে।

৩৬তম মিনিটে মেসিডোনিয়ার ডিফেন্ডার ইয়াসমিন মেসিনোভিকিকে ফাঁকি দিয়ে বল বের করে জায়গা করে নিয়েছিলেন নেদো তুর্কোভিচ; কিন্তু শেষ পর্যন্ত গোলরক্ষক বরাবর শট নেন তিনি। তিন মিনিট পর রাফাল জাবোরোভস্কির ক্রসে বসনিয়া-হার্জেগোভিনার এই ফরোয়ার্ডের হেড যায় বাইরে। প্রথমার্ধে স্বাধীনতা সংঘের এ দুটিই ছিল ভালো আক্রমণ।

প্রথমার্ধের শেষ দিকে আরেকটি সুযোগ নষ্ট হয় মোহামেডানের। আসিফ হকের থ্রো ইনে হেড করতে পারেননি দিয়াবাতে। বল ড্রপ খেয়ে চলে যায় ওবি মোনেকের পায়ে। নাইজেরিয়ার এই ফরোয়ার্ডের শটে ছিল না গতি, গোললাইনের একটু উপর থেকে ফেরান এক ডিফেন্ডার।

দ্বিতীয়ার্ধের শুরুতে মোহামেডানের হতাশা আরও বাড়ে। জাফর ইকবালের ফ্রি কিকে মেসিনোভিকির হেড ক্রসবারের উপরের দিকে লেগে বাইরে যায়।

অবশেষে ৭৭তম মিনিটে খোলে ডেডলক। সতীর্থের থ্রো ইনে মোসিনোভিকির হেড পাসে বক্সে জটলার ভেতর থেকে লক্ষ্যভেদ করেন দিয়াবাতে। শেখ রাসেলের বিপক্ষে ড্র ম্যাচেও গোল করেছিলেন তিনি।

৮৪তম মিনিটে জাফরকে বক্সের একটু বাইরে হাসান মুরাদ ফাউল করে লাল কার্ড দেখেন। তবে এক জন বেশি নিয়ে খেলার সুযোগে ব্যবধান বাড়ানোর মতো কিছু করতে পারেনি মোহামেডান।

গত ফেডারেশন কাপের গ্রুপ পর্বেই প্রথম দেখা হয়েছিল দুই দলের। নির্ধারিত সময়ের খেলা ১-১ সমতায় শেষের পর টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে জিতেছিল মোহামেডান।

লিগের দ্বিতীয় রাউন্ড শেষে ৬ করে পয়েন্ট শেখ জামাল ধানমণ্ডি ক্লাব ও সাইফ স্পোর্টিংয়ের। ৪ করে পয়েন্ট চট্টগ্রাম আবাহনী, মোহামেডান ও আবাহনীর।