নিজেদের বিশ্বসেরা দল ভাবেন না গুয়ার্দিওলা

প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে এগিয়ে গেছে অনেক বড় ব্যবধানে। চ্যাম্পিয়ন্স লিগেও গ্রুপ সেরা উঠেছে নকআউট পর্বে। এসবের মাঝে নিয়মিত আলাদা করে নজর কাড়ছে ম্যানচেস্টার সিটির দাপুটে ফুটবল। তাই বর্তমানে তারাই ক্লাব ফুটবলে সেরা দল কি-না, তা নিয়ে চর্চা হয় বেশ। তবে দলটির কোচ পেপ গুয়ার্দিওলা মোটেও সেভাবে ভাবেন না। ছন্দ ধরে রেখে স্রেফ ভালো খেলার দিকে নজর এই স্প্যানিশ কোচের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2022, 10:34 AM
Updated : 10 Feb 2022, 10:34 AM

চলতি মৌসুমে লিগে দারুণ ধারাবাহিকতায় এগিয়ে চলেছে ম্যানচেস্টারের দলটি। সবশেষ বুধবার ঘরের মাঠে ব্রেন্টফোর্ডকে ২-০ গোলে হারিয়ে শিরোপাধারীরা লিগ টেবিলে এগিয়ে গেছে ১২ পয়েন্টে। ২৪ ম্যাচে ১৯ জয় ও ৩ ড্রয়ে ম্যানচেস্টার সিটির পয়েন্ট ৬০। দুই ম্যাচ কম খেলে ৪৮ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে লিভারপুল।

ইউরোপ সেরার মঞ্চে গতবার ফাইনালে উঠে জিততে পারেনি শিরোপা। অধরা স্বাদটি পাওয়ার লক্ষ্যে এবার ‘এ’ গ্রুপ থেকে ফ্রেঞ্চ জায়ান্ট পিএসজিকে পেছনে ফেলে সেরা হয়ে হয়ে শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে গুয়ার্দিওলার দল। নকআউট পর্বের প্রথম ধাপে তাদের প্রতিপক্ষ পর্তুগিজ ক্লাব স্পোর্তিং লিসবন।

খেলার ধরণ, শক্তিমত্তা, বড় কোনো তারকা ছাড়াই দারুণ পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখা এবং কোচ হিসেবে গুয়ার্দিওলার মতো একজন ক্ষুরধার মস্তিষ্কের উপস্থিতি, সব মিলিয়ে সিটিকেই এই মুহূর্তে বিশ্বের সেরা ক্লাবের তকমা দিতে চান অনেকেই।

এই প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে গুয়ার্দিওলা বলেন, তার কাছে গুরুত্বপূর্ণ কেবল দল হিসেবে ভালো খেলে লক্ষ্যের দিকে এগিয়ে যাওয়া।

“আমরা বিশ্বের সেরা দল নই। সেরা দল হল চেলসি, যারা (ইউরোপিয়ান) চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে বা রিভার প্লেট, যারা দক্ষিণ আমেরিকায় চ্যাম্পিয়ন হয়েছে। আমি আসলে জানি না।”

“গুরুত্বপূর্ণ বিষয় হলো আমরা (ব্রেন্টফোর্ডের বিপক্ষে) ম্যাচ জিতেছি এবং তিন দিনের মধ্যে আমরা নরিচের (সিটি) বিপক্ষে খেলব এবং সেখানে জিততে হবে। কে সেরা, এসব বিষয় নিয়ে আমি ভাবি না। আমরা ভালো অনুভব করছি এবং প্রতিদিন আরও ভালো খেলার চেষ্টা করছি। দেখা যাক শেষ পর্যন্ত কী হয়।”

২০১৬ সালে দায়িত্ব নেওয়ার পর থেকে সিটিকে তিনটি লিগ শিরোপা জিতিয়েছেন গুয়ার্দিওলা। সঙ্গে জিতেছেন আরও অনেক শিরোপা। মৌসুমের বাকি অংশের জন্য তার প্রাথমিক লক্ষ্য, আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নেওয়া।

“এই মুহূর্তে (প্রিমিয়ার লিগে) ৬০ পয়েন্ট নিয়ে আমরা ভালো অবস্থানে আছি।”

“আমাদের চ্যাম্পিয়ন্স লিগের (পরের মৌসুমে খেলার) যোগ্যতা অর্জন করতে হবে কারণ এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষ্য এবং এরপর (লিগে) শেষ কয়েক রাউন্ডে শিরোপার জন্য খেলতে হবে। আমার চাওয়া এটাই।”