‘নিখুঁত’ ম্যাচ খেলার তৃপ্তি বার্সেলোনা কোচের

আন্তর্জাতিক বিরতির পর প্রথমবার মাঠে নেমে যেন দেখা মিলেছে নতুন এক বার্সেলোনার। দাপুটে পারফরম্যান্সে তারা গুঁড়িয়ে দিয়েছে আতলেতিকো মাদ্রিদকে। শিষ্যদের পারফরম্যান্সে মুগ্ধ কাতালান দলটির কোচ শাভি এরনান্দেস। ক্লাবটির সাবেক এই মিডফিল্ডারের মতে, দানি আলভেস লাল কার্ড দেখার আগ পর্যন্ত নিখুঁত খেলেছে তার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2022, 12:29 PM
Updated : 7 Feb 2022, 12:29 PM

কাম্প নউয়ে রোববার লা লিগার ম্যাচে ৪-২ গোলে জেতে দ্বিতীয়ার্ধের অনেকটা সময় এক জন কম নিয়ে খেলা বার্সেলোনা।

শুরুতে ইয়ানিক কারাসকোর গোলে পিছিয়ে পড়ার পর জর্দি আলবা, গাভি ও রোনালদ আরাহোর লক্ষ্যভেদে প্রথমার্ধেই নিয়ন্ত্রণ নেয় স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে আলভেস ব্যবধান আরও বাড়ানোর পর একটি গোল শোধ করেন বার্সেলোনারই সাবেক ফরোয়ার্ড লুইস সুয়ারেস।

৬৯তম মিনিটে প্রতিপক্ষের কারাসকোকে পেছন থেকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন আলভেস। ২০০৪-০৫ মৌসুমের পর বার্সেলোনার প্রথম খেলোয়াড় হিসেবে লা লিগায় এক ম্যাচে গোল করেন, করান এবং লাল কার্ড দেখেন ৩৮ বছর বয়সী এই ব্রাজিলিয়ান ডিফেন্ডার।

মৌসুমের শুরু থেকে ম্যাচে বল দখলে এগিয়ে থাকলেও কখনও আক্রমণে বিবর্ণ, আবার কখনও ফিনিশিংয়ে দুর্বলতায় হতাশা সঙ্গী হচ্ছিল বার্সেলোনার। এই ম্যাচে বলা যায় তেমন কোনো ঘাটতিই ছিল না তাদের খেলায়। প্রতিপক্ষকে স্রেফ গুঁড়িয়ে দেয় তারা। ম্যাচ শেষে তাই শাভি ছিলেন উচ্ছ্বসিত।

“আলভেসের লাল কার্ডের আগ পর্যন্ত আমরা নিখুঁত খেলেছি। (লাল কার্ডের পর) আমাদের কিছুটা নিচে নেমে খেলতে হয়। কিন্তু প্রথম ৬০ মিনিটের খেলা সত্যিকারের বার্সাকে প্রতিনিধিত্ব করে, ঠিক যেই ফুটবলটাকে আমরা সবাই পছন্দ করি।”

“যখন আমাদের ১১ জন ছিল, আমরা খুব ভালো খেলেছি। আমরা ৩-৪-৩ ও ৩-৫-২ ফর্মেশনে খেলেছি। লাল কার্ডের পর আমরা দৃঢ়তা দেখিয়েছি, ভালোভাবে রক্ষণ সামলেছি এবং আমাদের খুব বেশি ভুগতেও হয়নি।”

এই জয়ে লিগ টেবিলে আতলেতিকোকে পেছনে ফেলে চার নম্বরে উঠেছে বার্সেলোনা। ২২ ম্যাচে তাদের পয়েন্ট ৩৮। সমান ম্যাচে গত আসরের চ্যাম্পিয়নদের ৩৬ পয়েন্ট।

দুর্দান্ত পারফরম্যান্স এবং পয়েন্ট টেবিলে উন্নতি, দারুণ একটি দিন কাটলেও পা মাটিতেই রাখছেন শাভি। শিষ্যদের এই পারফরম্যান্স ধরে রাখার তাগিদ দিলেন তিনি।

“আমাদের বিনয়ী হতে হবে। চ্যাম্পিয়নদের বিপক্ষে এটা গুরুত্বপূর্ণ জয়। আমরা শুরুতে পিছিয়ে পড়েছিলাম এবং ধৈর্য ধরেছিলাম।”

“আমি মনে করি, আমরা প্রথম ৬০ মিনিট খুব ভালো খেলেছি। আমাদের এই পারফরম্যান্স ধরে রাখতে হবে।”