ইতিহাস গড়ে বুফ্ফনের চোখ ২০২৬ বিশ্বকাপে!

অর্জনে সমৃদ্ধ বর্ণাঢ্য ক্যারিয়ারে আরেকটি দারুণ কীর্তি গড়লেন জানলুইজি বুফ্ফন। ইতিহাসের প্রথম গোলরক্ষক হিসেবে স্পর্শ করলেন ৫০০ ‘ক্লিন শিট’ রাখার অনন্য মাইলফলক। একই সঙ্গে ৪৪ বছর বয়সী এই ইতালিয়ান গ্রেট উড়িয়ে দিলেন সম্ভাব্য অবসরের গুঞ্জন। বললেন, সম্ভব হলে খেলতে চান ৫০ বছর বয়সেও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2022, 03:33 PM
Updated : 6 Feb 2022, 03:33 PM

শৈশবের ক্লাব পার্মার হয়ে সেরি ‘বি’তে শনিবার বেনেভেন্তোর বিপক্ষে গোলশূন্য ড্র ম্যাচে রেকর্ডটি গড়েন বুফ্ফন। তার ৫০০ ‘ক্লিন শিট’ এর মধ্যে ইউভেন্তুসের হয়ে ৩২২টি, পার্মার হয়ে ৯২টি, পিএসজির হয়ে ৯টি ও ইতালি জাতীয় দলের জার্সিতে ৭৭টি।

ইতালির শীর্ষ লিগ সেরি আয় সর্বোচ্চ ৬৫৩ ম্যাচ খেলার রেকর্ড বুফ্ফনের। ২০২০ সালে তিনি টপকে যান এসি মিলান কিংবদন্তি পাওলো মালদিনির ৬৪৭ ম্যাচ খেলার রেকর্ড। পেশাদার ক্যারিয়ারে ৯টি সেরি আ, ৫টি ইতালিয়ান কাপ, ৬টি ইতালিয়ান সুপার কাপ, একটি উয়েফা কাপ ও ২০০৬ বিশ্বকাপসহ জিতেছেন মোট ২৭টি শিরোপা।

সর্বোচ্চ পর্যায়ে একমাত্র চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাটাই কেবল জেতা হয়নি তার। ইউভেন্তুসের হয়ে তিনবার ইউরোপ সেরার প্রতিযোগিতাটির ফাইনালে খেলে তাকে ফিরতে হয় শূন্য হাতে।

পার্মার সঙ্গে তার চুক্তির মেয়াদ বাকি আছে ১৮ মাস। ইতালির হয়ে সবশেষ মাঠে নেমেছেন ২০১৮ সালে। নতুন রেকর্ড গড়ার পর ইতালির পত্রিকা লা গাজেত্তা দেল্লো স্পোর্তকে দেওয়া সাক্ষাৎকারে জাতীয় দলে ফেরার লক্ষ্যের কথা জানান তিনি। বলেন, সম্ভব হলে খেলতে চান ২০২৬ বিশ্বকাপেও।

“ইতালি যদি এবারের বিশ্বকাপের মূল পর্বে উঠতে ব্যর্থ হয়, তাহলে আমি পরেরটি খেলতে পারি।”

“৪৮ বছর বয়সেও ফিট থাকলে আমি অবাক হব না। মাইকেল জর্ডান (বাস্কেটবল কিংবদন্তি) ৫০ বছর বয়সের আগ পর্যন্ত খেলার কথা উড়িয়ে দেননি এবং তার ব্যাপারটা আমি বুঝি। আর দিন শেষে তো সবকিছু মাঠের পারফরম্যান্সেই নির্ভর করে।”

২০১৮ রাশিয়া বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া ইতালির কাতার বিশ্বকাপে খেলা নিয়েও জেগেছে শঙ্কা। রবের্তো মানচিনির দল বাছাইপর্ব থেকে সরাসরি এবারের আসরে জায়গা করে নিতে পারেনি। কাতারের টিকেট পেতে প্লে-অফে প্রথমে নর্থ মেসিডোনিয়া এবং পরে পর্তুগাল কিংবা তুরস্ককে হারাতে হবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের।

ইতালির প্রথম পছন্দের গোলরক্ষক এখন তাদের ইউরো জয়ের নায়ক জানলুইজি দোন্নারুম্মা। জাতীয় দলের হয়ে ১৭৬ ম্যাচ খেলা বুফ্ফন ভালো করেই জানেন, ইতালি বিশ্বকাপের চূড়ান্ত পর্বের টিকেট পেলেও তার দলে ফেরা মোটেই সহজ হবে না। একই সঙ্গে তুলে ধরেন তার খেলা চালিয়ে যাওয়ার কারণও।

“যারা ভাবে আমি কেন খেলা চালিয়ে যাচ্ছি, তাদের জন্য সবসময় বিশ্বকাপকে কারণ হিসেবে দেখিয়েছি। সত্যটি হলো, আমি খেলা চালিয়ে যাচ্ছি কারণ, আমি এমন কাজ করছি যা অন্যরা করে না। পরিস্থিতি বিবেচনায় আমি বুঝতে পারি যে কাতারে আমার খেলা অসম্ভব।”

“আর এমনটা হলে ঠিকই আছে, ররের্তো মানচিনির মতো একজন বুদ্ধিমান মানুষের পছন্দকে আমার অবশ্যই সম্মান করতে হবে।”