দুরন্ত হলান্ডকে নিয়ে সংশয় লেভানদোভস্কির!

ফুটবল বিশ্বে সময়ের সবচেয়ে প্রতিভাবান ফুটবলারদের একজন হিসেবে বিবেচনা করা হয়ে আর্লিং হলান্ডকে। তরুণ এই ফরোয়ার্ডকে অনেকেই রাখেন ভবিষ্যতের সম্ভাব্য সেরা তারকাদের কাতারেও। তবে এই বিষয়ে এখনই উপসংহারে আসতে চান না রবের্ত লেভানদোভস্কি। বর্তমানে দুরন্ত ফর্মে আছে বলেই যে বছরের পর বছর ধরে ২১ বছর বয়সী এই ফুটবলার একই ছন্দ ধরে রাখতে পারবেন, তার কোনো নিশ্চয়তা নেই বলেই মনে করেন বায়ার্ন মিউনিখ তারকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2022, 03:07 PM
Updated : 4 Feb 2022, 03:21 PM

অস্ট্রিয়ার ক্লাব সালসবুর্ক থেকে ২০২০ সালের শুরুতে বরুশিয়ায় যোগ দেওয়ার পর থেকে দলটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৭৯ ম্যাচে ৮০ গোল করেছেন হলান্ড।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগের খেলোয়াড়দের মধ্যে এই সময়ে কেবল লেভানদোভস্কিই (১০৭) তার চেয়ে বেশি গোল করেছেন। তিনি অবশ্য ম্যাচ খেলেছেন ১০টি বেশি।

টুর্নামেন্ট, প্রতিপক্ষ ও কন্ডিশনসহ নানা দিক বিবেচনায় গোলের উদ্দেশ্যে হলান্ডের নেওয়া শটে গোল হওয়ার কথা ছিল ৬৪টি, অর্থাৎ প্রত্যাশিত গোলের চেয়ে ১৬ বার বেশি বল জালে জড়িয়েছেন নরওয়ের এই স্ট্রাইকার।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগে প্রত্যাশিত গোলের চেয়ে বেশি গোল করার তালিকায় হলান্ড আছেন সবার ওপরে। তার পেছনে আছেন লেভানদোভস্কি (১২.৩) ও আতালান্তা ফরোয়ার্ড লুইস মুরিয়েল (১২.৪)।

সম্প্রতি পোলিশ ম্যাগাজিন পিউকা নজনাকে দেওয়া সাক্ষাৎকারে হলান্ডের প্রশংসা করেন লেভানদোভস্কি। তবে হলান্ডের ভবিষ্যত প্রশ্নে এখনই তেমন কিছু বলতে চান না পোলিশ তারকা।

“হল্যান্ড দুর্দান্ত খেলোয়াড় যার খেলা দেখাটা উপভোগ্য।”

“কিন্তু একজনের দারুণ সম্ভাবনা থাকা মানেই এই নয় যে সে অনেক বছর জন্য একজন সত্যিকারের তারকা হয়ে থাকবে।”

ডর্টমুন্ডের হয়ে হল্যান্ডের গোলগুলোকে বিশ্লেষণ করলে দেখা যায়, তিনি ৯৬ শতাংশ গোল করেছেন ডি-বক্সের ভেতর থেকে। অন্যদিকে, লেভানদোভস্কির ৮৪ শতাংশ গোল এসেছে ডি-বক্সের ভেতর থেকে।

হল্যান্ড তার গোলের ৮০ শতাংশ করেছেন বাম পা দিয়ে, বিপরীতে লেভানদোভস্কির ৬৭ শতাংশ গোল ডান পা থেকে।

বুন্ডেসলিগায় প্রধান দুই দলে খেলা ও পাল্লা দিয়ে গোলের কারণে প্রায়ই তুলনা চলে আসে হল্যান্ড ও লেভানদোভস্কির মধ্যে। তবে বিভিন্ন কারণে তাদের মধ্যে তুলনার কোনো সুযোগ দেখেন না বায়ার্ন ফরোয়ার্ড।

“৩৩ বছর বয়সী খেলোয়াড়ের সঙ্গে ২১ বছর বয়সী খেলোয়াড়ের তুলনা আমি পছন্দ করি না। কারণ সবার নিজের মতো করে বেড়ে ওঠে।”

“কিন্তু সে (হল্যান্ড) শক্তিশালী ও দ্রুত গতির। এসবের ওপর তার খেলা নির্ভর করে। আর আমার ধরন ভিন্ন। আমরা জানি না সে কীভাবে এগিয়ে যাবে…”

গত মাসে টানা দ্বিতীয়বারের মতো ‘দা বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কার জয়ী লেভানদোভস্কির খেলায় বয়স বাড়ার সঙ্গে সঙ্গে যেন ধার বাড়ছে আরও। চলতি মৌসুমেও দারুণ ছন্দে গোল করে চলেছেন তিনি; বায়ার্নের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ২০২১-২২ মৌসুমে করেছেন ৩৪ গোল। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের খেলোয়াড়দের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ২৪ গোল রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড করিম বেনজেমার। আর হল্যান্ডের গোল ২৩টি।

গত কয়েক বছর ধরেই গোলমেশিন হয়ে উঠেছেন লেভানদোভস্কি। গত মৌসুমেই যেমন গড়েন বুন্ডেসলিগার এক আসরে সর্বোচ্চ ৪১ গোলের রেকর্ড। তবে লেভানদোভস্কি মনে করেন, তার সেরা সময়টা নাকি এখনও আসেনি!

“এখন আমার পারফরম্যান্স গত বছরের তুলনায় ভালো। সংখ্যার দিক থেকে বললে, মনে হচ্ছে আমার সেরা সময়টা এখনও আসেনি। আমি দুই বছর আগের চেয়ে এখন ভালো বোধ করছি।”