অস্ট্রেলিয়ায় যা হয়েছে সব জানাবেন জোকোভিচ

অস্ট্রেলিয়ান ওপেন খেলতে দেশটিতে পা রাখার পর থেকেই বিরূপ অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়েছিল নোভাক জোকোভিচকে। অনেক নাটকীয়তার পর কোভিড-১৯ টিকা না নেওয়ায় শেষ পর্যন্ত তাকে ফিরে যেতে হয় টুর্নামেন্টে অংশ না নিয়েই। পুরো প্রক্রিয়ায় পাশে থাকার জন্য সার্বিয়ার রাষ্ট্রপতি ও জনগণকে ধন্যবাদ জানিয়েছেন এই টেনিস তারকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2022, 03:03 PM
Updated : 3 Feb 2022, 03:09 PM

কঠিন সেই সময়ে তার সঙ্গে আসলে কী ঘটেছিল, তার বিস্তারিত খুব শিগগিরই খোলাসা করবেন বলেও জানিয়েছেন ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী তারকা।

জানুয়ারির শুরুতে অস্ট্রেলিয়ায় গিয়েই বিপাকে পড়েন জোকোভিচ। কোভিড-১৯ টিকা না নেওয়ার অভিযোগে তার ভিসা বাতিল করা হয়। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে দেশটির এক আদালত রায় দিলে তার অস্ট্রেলিয়ান ওপেনে খেলার পথ খোলে।

তবে অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী নির্বাহী ক্ষমতায় ফের জোকোভিচের ভিসা বাতিল করেন। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে তার করা আপিল খারিজ হয়ে যায়। ফলে অস্ট্রেলিয়া ছাড়তে বাধ্য হন অস্ট্রেলিয়ান ওপেনে রেকর্ড ৯ বারের চ্যাম্পিয়ন।

আগামী ২১ ফেব্রুয়ারি শুরু হতে যাওয়া ‘এটিপি ৫০০ দুবাই’ দিয়ে চলতি মৌসুমে প্রথমবারের মতো কোর্টে নামবেন জোকোভিচ। তার আগে সার্বিয়ার বেলগ্রেডে দেশটির রাষ্ট্রপতি আলেকসান্দার ভুচিচ তাকে উষ্ণভাবে স্বাগত জানান।

সার্বিয়ার বেলগ্রেডে প্রেসিডেন্ট আলেকসান্দার ভুচিচের সঙ্গে নোভাক জোকোভিচ। ছবি: রয়টার্স

অস্ট্রেলিয়ায় থাকাকালীন কঠিন সময়ে সমর্থনের জন্য রাষ্ট্রপতির প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন জোকোভিচ।

“দেশের রাষ্ট্রপতি হিসেবে আমাকে সমর্থন দেওয়ার কোনো বাধ্যবাধকতা আপনার ছিল না। তারপরও আপনি আমাকে সমর্থন দিয়েছেন। আমাকে যে সমর্থন দিয়েছেন এর জন্য আমি ব্যক্তিগতভাবে আপনার প্রতি অনেক কৃতজ্ঞ।”

“সার্বিয়ার মানুষের প্রতি আমার কৃতজ্ঞতা দিন দিন আরও বাড়ছে। অস্ট্রেলিয়ায় (আমার সঙ্গে) যা ঘটেছে, এরপর আমি জানি যে (সার্বিয়ার মানুষের সঙ্গে) আমার সম্পর্ক চিরস্থায়ী হবে। অনুগ্রহ করে ধৈর্য ধরুন, ৭-১০ দিনের মধ্যে সেখানে যা যা ঘটেছিল এর বিস্তারিত জানাব আমি।”

চোটের কারণে অস্ট্রেলিয়ান ওপেনে ছিলেন না রজার ফেদেরারও। তাদের অনুপস্থিতিতে টুর্নামেন্ট জুড়ে দারুণ পারফরম্যান্সে বাজিমাত করেন রাফায়েল নাদাল। প্রায় সাড়ে পাঁচ ঘণ্টার মহাকাব্যিক ফাইনালে দানিল মেদভেদেভকে হারিয়ে রেকর্ড ২১তম গ্র্যান্ড স্ল্যাম জেতেন স্প্যানিশ তারকা।

পুরুষ এককে সর্বোচ্চ মেজর জয়ের তালিকায় পেছনে পড়ে গেছেন ফেদেরার ও জোকোভিচ, দুজনের গ্র্যান্ড স্ল্যাম জয় ২০টি করে।