ব্রাজিলের হয়ে 'নতুন সুযোগ' কাজে লাগিয়ে উচ্ছ্বসিত কৌতিনিয়ো 

চোটের কারণে মাঝে লম্বা সময় ছিলেন বাইরে। এরপর মাঠে ফিরলেও পাচ্ছিলেন না যথেষ্ট খেলার সময়। অবশেষে এই প্রতিকূল অধ্যায় যেন শেষ হতে চলেছে। দীর্ঘ এক বছরের বেশি সময় পর জাতীয় দলের হয়ে গোল করে নতুনভাবে ক্যারিয়ার সাজানোর স্বপ্ন দেখছেন ফিলিপে কৌতিনিয়ো। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2022, 10:48 AM
Updated : 2 Feb 2022, 10:48 AM

ব্রাজিলের বেলো হরিজন্তেতে বাংলাদেশ সময় বুধবার সকালে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে প্যারাগুয়েকে ৪-০ গোলে হারিয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ৬২তম মিনিটে দলের দ্বিতীয় গোলটি করেন সম্প্রতি বার্সেলোনা থেকে ধারে অ্যাস্টন ভিলায় যোগ দেওয়া কৌতিনিয়ো।

৬২তম মিনিটে মার্কিনিয়োসের পাস ধরে একটু এগিয়ে প্রায় ৪০ গজ দূর থেকে জোরাল শটে ক্রসবার ঘেঁষে লক্ষ্যভেদ করেন কৌতিনিয়ো।

ব্রাজিলের হয়ে এর আগে সবশেষ জালের দেখা পেয়েছিলেন ২০২০ সালের অক্টোবরে। বিশ্বকাপ বাছাইয়েই বলিভিয়ার বিপক্ষে দলের ৫-০ ব্যবধানে জয়ের ম্যাচে গোলটি করেছিলেন তিনি। 

এর আগের আন্তর্জাতিক বিরতিতেও স্কোয়াডে ছিলেন কৌতিনিয়ো, তবে সেবার তার মেলেনি খেলার সুযোগ। এরপর গত বৃহস্পতিবার একুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়েই দলে ফেরেন তিনি।

দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে আবারও জাতীয় দলে ফেরার পাশাপাশি গোলের দেখা পেয়ে কৌতিনিয়োর কন্ঠে বাড়তি ভালোলাগা।

“আমি (ব্রাজিল দলে) অনেক দিন ছিলাম না এবং আমি খুব জটিল চোট থেকে ফিরে এসেছি।”

“ব্রাজিলের আগের দুই ম্যাচের জন্যও আমাকে ডাকা হয়েছিল, কিন্তু আমার খেলার সুযোগ হয়নি। আমি এবার একটি নতুন সুযোগ পেলাম আর তা কাজে লাগাতে পেরে আমি খুশি।”

ঘরের মাটিতে সমর্থকদের সামনে গোল করাটা বাড়তি তৃপ্তি দিচ্ছে কৌতিনিয়োকে।

“ব্রাজিল জাতীয় দলের হয়ে আবারও জালের দেখা পেয়ে এবং স্টেডিয়ামে উপস্থিত ব্রাজিলিয়ান ভক্তদের সামনে আবারও গোল করতে পেরে আমি খুব খুশি।”

২০১৬ সালের জুনে তিতে ব্রাজিলের কোচ হিসেবে যোগ দেওয়ার পর থেকে ডি-বক্সের বাইরে থেকে এই নিয়ে ষষ্ঠ গোল করলেন কৌতিনিয়ো। এই সময়ে আর কোনো খেলোয়াড় ডি-বক্সের বাইরে থেকে তার চেয়ে বেশি গোল করতে পারেননি।

ব্রাজিলের হয়ে ৬৫ ম্যাচ খেলে কৌতিনিয়ো গোল করেছেন ১৯টি। হাঁটুর চোটের কারণে ২০২১ সালের বেশিরভাগ সময় মাঠের বাইরে থাকা সাবেক এই লিভারপুল মিডফিল্ডার জাতীয় দলের বাইরে ছিলেন ২০২০ সালের শেষের দিক থেকেই।

১৫ ম্যাচে ১২ জয় ও ৩ ড্রয়ে ৩৯ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে শীর্ষে আছে ব্রাজিল। ৩৫ পয়েন্ট নিয়ে আছে দুই নম্বর স্থানে আছে আর্জেন্টিনা।