শক্তি হারালেও আমাদের মানসিকতা একই থাকে: দি মারিয়া

অধিনায়ক লিওনেল মেসি তো আগে থেকেই দলে নেই। নিষেধাজ্ঞা ও খেলোয়াড়দের বিশ্রাম দিতে কলম্বিয়ার বিপক্ষে ম্যাচে আর্জেন্টিনা দলে যোগ হয় আরও কয়েকটি রদবদল। তবে তাতে জয়ের ধারায় ছেদ পরেনি লিওনেল স্কালোনি দলের। পড়েনি পারফরম্যান্সের মান। আত্মবিশ্বাসের সঙ্গে আনহেল দি মারিয়া বললেন, দলে শক্তি কমলেও তাদের মানসিকতায় এর কোনো প্রভাব পড়ে না। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2022, 10:08 AM
Updated : 2 Feb 2022, 10:08 AM

বাংলাদেশ সময় বুধবার সকালে ঘরের মাঠে বল দখল ও আক্রমণে আধিপত্য করে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ১-০ গোলে জিতেছে আর্জেন্টিনা।

কোভিড থেকে সেরে ওঠা মেসিকে ধকল কাটিয়ে উঠতে যথেষ্ট সময় দিতে এবং পিএসজির অনুরোধে তাকে বাছাইয়ের এবারের দুই ম্যাচে দলে রাখেননি স্কালোনি। গত শুক্রবার চিলির বিপক্ষে ২-১ গোলে জেতা ম্যাচের একাদশ থেকেও ছয়টি পরিবর্তন আনেন আর্জেন্টিনা কোচ। কার্ডের খাড়ায় নিষিদ্ধ ছিলেন নিকোলাস ওতামেন্দি, নিকোলাস তাগলিয়াফিকো, রদ্রিগো দে পল ও লেয়ান্দ্রো পারেদেস। আর নিকোলান গনসালেস ও নাহুয়েল মলিনাকে বেঞ্চে রাখেন কোচ।

তুলনামূলক কম শক্তির দল নিয়েও কলম্বিয়ার বিপক্ষে দারুণ আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়েছে কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা। নিজেদের খেলায় সন্তুষ্ট দি মারিয়া ম্যাচ শেষে বলেন, দলে কে নেই সেটা তাদের মানসিকতায় কোনো প্রভাব ফেলে না।

“যেই খেলুক না কেন তাতে (আমাদের পরিকল্পনায়) কিছুই পরিবর্তন হয় না। (দল হিসেবে) আমরা একই রকম থাকি, একই মানসিকতা নিয়ে।”

“আমরা পরিশ্রম করেছি ও ত্যাগ স্বীকার করেছি। আজ (বুধবার) আমরা জানতাম যে কঠিন একটি ম্যাচ হতে যাচ্ছে এবং আমাদের যা করতে হত আমরা তাই করতে পেরেছি।”

দি মারিয়ার সঙ্গে সুর মিলিয়েছেন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেসও। তার বিশ্বাস, তাদের শক্তিশালী একটি স্কোয়াড রয়েছে।

“অনুপস্থিত খেলোয়াড়দের নিয়ে অনেক কিছু বলা হয়েছিল, যে আমরা পূর্ণশক্তির ছিলাম না। কিন্তু আমরা দেখিয়েছি যে আমরা কেবল ১১ জনের দল নই, বরং পুরো স্কোয়াডটাই শক্তিশালী।”

এই জয়ের মধ্য দিয়ে সব মিলিয়ে টানা ২৯ ম্যাচে অপরাজিত রইল আগেই কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করা আর্জেন্টিনা, যার শুরুটা হয়েছিল ২০১৯ সালের মাঝামাঝি সময়ে।

১৫ ম্যাচে ১০ জয় ও ৫ ড্রয়ে ৩৫ পয়েন্ট নিয়ে আছে দুই নম্বরে আছে আর্জেন্টিনা। সমান ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ব্রাজিল।