হ্যাটট্রিক শিরোপার তাড়না আর দেখিয়ে দেওয়ার জেদ ব্রুসনের

বাংলাদেশের ঘরোয়া ফুটবলে সবচেয়ে আলোচিত নাম এখন বসুন্ধরা কিংস। মাঠের বাইরে তারা গোছানো, মাঠের ভেতরে দাপুটে। সাফল্য ধরা দিয়েছে মুঠোভরে। নতুন মৌসুমের শুরুতেও তাদের নাম লেখা হয়ে যাবে ইতিহাসে। বাংলাদেশের ফুটবল ইতিহাসে প্রথম দল হিসেবে তারা খেলবে নিজেদের ভেন্যু বসুন্ধরা কিংস অ্যারেনায়। মাঠের ফুটবলে তাদের সামনে হাতছানি প্রিমিয়ার লিগের হ্যাটট্রিক শিরোপার। নিজেদের মাঠের রোমাঞ্চ আর রেকর্ড ছোঁয়ার সুবাস নিয়ে লিগের অপেক্ষায় এখন বসুন্ধরা কিংস ও কোচ অস্কার ব্রুসন।

মোহাম্মদ জুবায়রবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2022, 05:45 AM
Updated : 1 Feb 2022, 05:45 AM

২০০৭ সালে প্রিমিয়ার লিগ নামকরণের পর টানা তিন আসরের শিরোপা জিতেছিল আবাহনী। এরপর শেখ জামাল ধানমণ্ডি ক্লাব টানা দুটি শিরোপা জিতলেও রেকর্ডের ওই পাতায় তুলতে পারেনি নিজেদের নাম। ২০১৮-১৯ মৌসুমে প্রথম লিগ জয়ের পর ২০১৯-২০ মৌসুমেও লিগ শিরোপা জয়ের দৌড়ে ছিল কিংস, কিন্তু করোনাভাইরাসের কারণে সেটি বাতিল হয়। ২০২০-২১ মৌসুমে লিগের মুকুট ধরে রাখা ব্রুসনের দলের সামনে তাই এবার সুযোগ আবাহনীর কীর্তি স্পর্শ করার।

২০২১ সালের শেষটাই কেবল ভালো হয়নি কিংসের। এর বাইরে বছর জুড়েই ছুটেছে তাদের জয়রথ। প্রিমিয়ার লিগ শিরোপা তারা ঘরে তুলেছিল চার ম্যাচ হাতে রেখে। এরপর এএফসি কাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে গেলেও পেতে হয়নি হারের তেতো স্বাদ। কেবল স্বাধীনতা কাপের ফাইনালে আবাহনীর কাছে হেরে ট্রফি হারায় কিংস।

এরপর ফেডারেশন কাপের সেই আলোচিত কাণ্ড। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামের টার্ফের মান নিয়ে প্রশ্ন তুলে টুর্নামেন্ট থেকে সরে দাঁড়ায় কিংস। তাদের সঙ্গে যোগ দিয়েছিল উত্তর বারিধারা ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রও। মাঠের বাইরে থেকেই তাই দেখতে হয়েছে ফেডারেশন কাপ অন্যদের শিরোপার উল্লাস।

দুটি ট্রফি হারানোর ক্ষোভ ও হতাশা নিয়ে কিংস কোমর বেঁধে লিগের জন্য প্রস্তত হচ্ছে। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় দলটির স্প্যানিশ কোচ ব্রুসনও জানালেন, লিগে দেখিয়ে দিতে চান চান, কোন দল সেরা। একটু ঝাঁঝালো কণ্ঠে ধুয়ে দিলেন টার্ফে স্বাধীনতা কাপ ও ফেডারেশন কাপের আয়োজক বাংলাদেশ ফুটবল ফেডারেশনকেও (বাফুফে)।

“এখানে রাখঢাকের কিছু নেই, যে দুটি টুর্নামেন্টই (টার্ফে) আয়োজন করা হয়েছিল, তা নির্দিষ্ট একটি দলকে সুবিধা দেওয়ার জন্য। কিন্তু দিন শেষে ধারাবাহিকতাই মূখ্য। লিগে আমার ছেলেরা দেখানোর সুযোগ পাবে, কারা সেরা দল।”

“খুবই ইতিবাচক মানসিকতা নিয়ে দলের সবাই সবসময় কাজ করছে। কোনো সন্দেহ নেই, গত মৌসুমের চেয়ে এবার আমরা আরও ভালো দল এবং আবারও বাংলাদেশ প্রিমিয়ার লিগের শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জে নামব।”

২০১৮ সালে কিংসের হাল ধরার পর থেকে চ্যালেঞ্জ জিতেই চলেছেন ব্রুসন। এ পর্যন্ত দুটি করে প্রিমিয়ার লিগ ও ফেডারেশন কাপ এবং একটি স্বাধীনতা কাপ জিতেছেন। বর্তমানে ঘরোয়া ফুটবলে কাজ করা দেশি-বিদেশি কোচদের মতো ৪৪ বছর বয়সী এই স্প্যানিশই সবচেয়ে সফল কোচ।

চ্যালেঞ্জ জয়ের মতো দলও এবার গড়েছে কিংস। নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হয়ে যাওয়া এলিটা কিংসলে, দুই ব্রাজিলিয়ান রবসন দি সিলভা রবিনিয়ো, জোনাথন ফের্নান্দেস ও ইরানের খালিদ শাফিইকে ধরে রেখেছে তারা। নতুন করে দলে টেনেছে বসনিয়া জাতীয় দলের হয়ে তিন ম্যাচ খেলা মিডফল্ডার স্তইয়ান ভ্রানিয়েসকে।

কিংসের আক্রমণভাগ যে কোনো প্রতিপক্ষেরই পরীক্ষা নেওয়ার মতো। গত লিগের সর্বোচ্চ গোলদাতা রবিনিয়ো (২১টি) সবশেষ স্বাধীনতা কাপে করেন তিন গোল। লিগে ৭ গোল করা জোনাথন ফের্নান্দেসও স্বাধীনতা কাপে গোল করেন তিনটি, ভ্রানিয়াস দুটি।

স্থানীয়দের মধ্যে মৌসুম শুরুর টুর্নামেন্ট স্বাধীনতা কাপে মতিন মিয়া ও মোহাম্মদ ইব্রাহিমের গোল আছে দুটি করে।

দলটির যা একটু দুর্ভাবনা রক্ষণভাগ নিয়ে। লিগামেন্ট ক্ষতিগ্রস্ত হওয়ায় অস্ত্রোপচার করা হয়েছে রক্ষণের নির্ভরযোগ্য সেনানী তপু বর্মনের। সাত-আট মাস তাকে পাওয়ার আশা নেই। খালিদ শাফিইয়ের সঙ্গে ইয়াসিন আরাফাত, বিশ্বনাথ ঘোষ, কাজী তারিক রায়হানকে তাই নিতে হবে বাড়তি দায়িত্ব। পোস্টের নিচে যথারীতি জাতীয় দলের এক নম্বর গোলরক্ষক আনিসুর রহমান জিকো।

ফাইল ছবি

লিগে সবাইকে সতেজ পাওয়ার দিকে তাই বেশি মনোযোগ ব্রুসনের।

“প্রস্তুতি ভালোভাবে চলছে। দুই মৌসুমের মাঝে বিরতি কম ছিল, স্বাধীনতা কাপ ও ফেডারেশন কাপের আগে প্রাক-মৌসুমের প্রস্তুতির কমতি ছিল এবং কমলাপুরের টার্ফের নিম্নমানের কারণে যারা ছোটখাট চোটে পড়েছিল, তাদের রিকভারির দিকে মনোযোগ দিচ্ছি।”

গত লিগে কিংসকে যা একটু চাপে রেখেছিল কেবল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। তবে শেষ পর্যন্ত ১৩ পয়েন্টের ব্যবধানে লিগ জিতে নেয় ব্রুসনের দল। ২০১৮-১৯ মৌসুমে প্রথম লিগ শিরোপা তারা জিতেছিল আবাহনীকে ১৫ পয়েন্ট পেছনে রেখে।

গত লিগে তারা ৬০ গোল দিয়ে হজম করে মাত্র ১০টি! নিজের দলের শক্তি-সামর্থ্য বোঝাতে তাই গত বছরের পরিসংখ্যানও টেনে প্রত্যয়ী কণ্ঠে আশার কথা শোনালেন এই মৌসুম নিয়েও।

“২০২১ সালে আমরা মাত্র দুটি ম্যাচ হেরেছি (একটি প্রিমিয়ার লিগে, একটি স্বাধীনতা কাপের ফাইনালে)। প্রিমিয়ার লিগ শিরোপা জিতেছি চার ম্যাচ হাতে রেখে, এএফসি কাপেও একটি ম্যাচও হারিনি। আসন্ন মৌসুমে আমাদের লক্ষ্য এই সংখ্যাগুলোর আরও উন্নতি করা।”