রিয়ালের সঙ্গে চুক্তি সেরে ফেলেছেন এমবাপে?

ইউরোপিয়ান ফুটবলে দলবদলের আরেকটি অধ্যায় শেষ হতে চলেছে। কিন্তু কিলিয়ান এমবাপের ভবিষ্যৎ নিয়ে বহুল আলোচিত প্রশ্নের জবাব মেলেনি। অবশ্য জার্মান সংবাদমাধ্যম বিল্ডের দাবি, এরই মধ্যে রিয়াল মাদ্রিদের সঙ্গে সমঝোতায় পৌঁছেছেন ফরাসি তারকা। আসছে গ্রীষ্মে নাকি ফ্রি ট্রান্সফারে সেখানে পাড়ি জমাবেন বিশ্বকাপ জয়ী এই ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2022, 02:26 PM
Updated : 31 Jan 2022, 02:45 PM

ক্যারিয়ারের শুরু থেকে নানা সময়ে রিয়ালের প্রতি ভালোলাগার কথা অকপটে বলেছেন এমবাপে। গত মৌসুমের শেষে স্প্যানিশ ক্লাবটিতে যোগ দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্তও নিয়ে ফেলেছিলেন তিনি। তার প্রতি রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজের মুগ্ধতাও কারো অজানা নয়। ক্রিস্তিয়ানো রোনালদো চলে যাওয়ার পর দলে একজন মহাতারকার শূন্যতা পূরণের পরিকল্পনায় সবচেয়ে বড় নাম এমবাপে।

গত গ্রীষ্মের দলবদলের শেষ দিন পর্যন্ত রিয়াল চেষ্টা করেছিল তাকে দলে ভেড়াতে। আগামী জুনে পিএসজির সঙ্গে চুক্তি শেষ হতে যাওয়া এমবাপেকে পেতে স্পেনের ক্লাবটি রেকর্ড ট্রান্সফার ফি দিতেও প্রস্তুত ছিল। কিন্তু সময়ের সেরা খেলোয়াড়দের একজন এই তারকাকে কোনোভাবেই ছাড়তে রাজি হয়নি পিএসজি।

স্পেন ও ফ্রান্সের কয়েকটি সংবাদমাধ্যমে বলা হয়েছিল, ২৩ বছর বয়সী এই ফুটবলারকে পেতে প্রথম দফায় ১৬ কোটি এবং পরে ১৮ কোটি ইউরোর প্রস্তাব দেয় রিয়াল। কিন্তু কোনোটিই পছন্দ হয়নি পিএসজির। দলবদলের শেষ দিনে ২০ কোটি ইউরো দিতেও নাকি রাজি ছিল ইউরোপের সফলতম দলটি। কিন্তু তাতেও সাড়া দেয়নি ফরাসি ক্লাবটি।

চুক্তির নিয়ম অনুযায়ী, গত ১ জানুয়ারি থেকে মৌসুমের বাকি সময়ে যেকোনো দলের সঙ্গে চুক্তি সেরে ফেলতে পারবেন এমবাপে। যদিও জানুয়ারির দলবদলে পিএসজি ছাড়ার ইচ্ছার কথা কখনোই বলেননি তিনি। সোমবারই শেষ হচ্ছে শীতকালীন এই দলবদল।

পিএসজির পক্ষ থেকে সবসময়ই বলা হচ্ছে, এমবাপেকে ধরে রাখতে সম্ভবপর যেকোনো কিছু করতে তারা প্রস্তুত। তবে ট্যাবলয়েড পত্রিকা বিল্ডের সোমবারের খবর অনুযায়ী, ফ্রি এজেন্ট হিসেবে আসছে গ্রীষ্মে রিয়ালে যোগ দেওয়ার ব্যাপারে সম্মত হয়েছেন তিনি।

বেতনাদি নিয়েও নাকি এরই মধ্যে দুই পক্ষের সমঝোতা হয়ে গেছে। রিয়ালে প্রতি মৌসুমে তিনি বেতন-ভাতা পাবেন পাঁচ কোটি ইউরো।

এবার চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোয় মুখোমুখি হতে যাচ্ছে রিয়াল ও পিএসজি। আগামী ১৫ ফেব্রুয়ারি পিএসজির মাঠে হবে প্রথম লেগ। ফিরতি পর্ব হবে রিয়ালের মাঠে, ৯ মার্চ। এরপরই রিয়াল-এমবাপের চুক্তির বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানানো হবে বলে বিল্ডের প্রতিবেদনে বলা হয়েছে।

পিএসজিতে যোগ দেওয়ার পর দ্রুত সেখানে মানিয়ে নিয়ে ক্লাবটির গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছেন এমবাপে। দারুণ পারফরম্যান্সের ধারাবাহিকতায় চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৭ ম্যাচ খেলে ১৯ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে ১৫টি করিয়েছেন তিনি।

প্যারিসের দলটির হয়ে ২০১৭ থেকে এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে ১৯৮ ম্যাচে এমবাপে জালের দেখা পেয়েছেন ১৫১ বার।