‘আর্জেন্টিনার এই জয় স্কালোনি ও মেসির জন্য’

ডাগআউটে ছিলেন না কোচ, মাঠে ছিলেন না দলের প্রাণভ্রোমরা। তবে দলের সঙ্গে না থাকলেও লিওনেল স্কালোনি ও লিওনেল মেসি ছিলেন দলের প্রেরণা আর বিশ্বাসের উৎস হয়ে। চিলিকে হারানোর পর আর্জেন্টিনার জয়ের নায়কদের একজন, আনহেল দি মারিয়া জয়টি উৎসর্গ করলেন দলে না থাকা ওই দুজনকেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2022, 05:33 AM
Updated : 28 Jan 2022, 11:37 AM

সদ্য কোভিড থেকে সেরা ওঠা মেসিকে ধকল কাটিয়ে ওঠার সময় দিতে বাছাইয়ের এই পর্বের দুই ম্যাচে রাখেননি স্কালোনি। কোচ নিজেও চিলিতে এই ম্যাচে দলের সঙ্গে যেতে পারেননি লম্বা সময় আইসোলেশনে থাকার পরও কোভিড নেগেটিভ হতে না পারায়।

তবে আর্জেন্টিনার জিততে সমস্যা হয়নি। বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ সময় শুক্রবার ভোরে এই ম্যাচে চিলিকে হারায় তারা ২-১ ব্যবধানে।

মেসির ক্লাব সতীর্থ দি মারিয়ার দুর্দান্ত গোলে নবম মিনিটে এগিয়ে যায় আর্জেন্টিনা। চিলি পরে সমতা ফেরালেও আবার দলকে এগিয়ে নেন লাউতারো মার্তিনেস, যেটি হয়ে থাকে জয়সূচক গোল।

চিলির কালামা শহরে সমুদৃপৃষ্ঠ থেকে প্রায় ২ হাজার ৩০০ মিটার উচ্চতার মাঠে কোচ ও মেসিকে ছাড়া খেলার চ্যালেঞ্জটা সহজ ছিল না। তবে নিজেদের ধারা ধরে রাখতে আত্মবিশ্বাসী ছিল দল, ম্যাচ শেষে বললেন দি মারিয়া।

“আমরা জানতাম, লম্বা বিরতির পর মাঠে নামা, সেটিও এমন উচ্চতার মাঠে, কাজটি কঠিন হবে। লিও (মেসি) দলে থাকলে সবকিছু সবসময় সহজ হয়ে যায়। তবে গুরুত্বপূর্ণ ব্যাপার ছিল, যেভাবে আমরা খেলে আসছি, (মেসিকে ছাড়াও) সেটি চালিয়ে যাওয়া এবং আর্জেন্টাইনদের আনন্দ উপহার দেওয়া।”

“আজকে আমরা বিশ্বের সেরা ফুটবলার ও আমাদের কোচকে ছাড়া নেমেছি। তবে আমরা জিতেছি এবং এই জয় তাদের জন্যও।”

স্কালোনি ছাড়াও কোভিড আক্রান্ত একজনের সংস্পর্শে আসায় এই ম্যাচে ছিলেন না সহকারী কোচ পাবলো আইমার। আর্জেন্টিনার কোচিং স্টাফে এ দিন ছিলেন সাবেক তিন ফুটবলার রবের্তো আয়ালা, দিয়েগো প্লাসেন্তে ও ওয়াল্টার সামুয়েল।

এই ম্যাচ দিয়ে আর্জেন্টিনার অপরাজেয় যাত্রা পৌঁছে গেল টানা ২৮ ম্যাচে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক