আলাভেসের মাঠে জিতে নতুন আশায় শাভি

মৌসুমের অর্ধেকটা পেরিয়ে গেছে, কিন্তু ব্যর্থতার বেড়াজাল ছিড়ে এখনও বেরিয়ে আসতে পারেনি বার্সেলোনা। পালাবদলের মধ্য দিয়ে যাওয়া দলটি মাঝে মধ্যে লড়াকু ফুটবল খেললেও ধারাবাহিকতার কোনো ছাপ নেই। সবশেষ আলাভেসের মাঠেই যেমন দলটির আক্রমণভাগ ছিল বড্ড সাদামাটা। তবে ম্যাচের শেষ দিকের গোলে জয় মেলায় নতুন করে আশাবাদী হয়ে উঠেছেন বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2022, 11:34 AM
Updated : 24 Jan 2022, 11:34 AM

আলাভেসের মাঠে রোববার লা লিগার ম্যাচটি ১-০ গোলে জেতে বার্সেলোনা। ৮৭তম মিনিটে পার্থক্য গড়ে দেন ফ্রেংকি ডি ইয়ং। ঘাম ঝরানো জয়টি তৃপ্তি দিচ্ছে শাভিকে। তার বিশ্বাস, এখনও তাদের মাঝে লড়াকু মানসিকতা অবশিষ্ট রয়েছে।

লিওনেল মেসিসহ দলের বেশ কজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে হারিয়ে দলের শক্তি কমে গেছে অনেকখানি। মাঠের পারফরম্যান্সে যার বিরূপ প্রভাবের দেখা মিলছে মৌসুমের শুরু থেকেই। এবারই যেমন সব প্রতিযোগিতা মিলিয়ে 

তিন ম্যাচ পর জয়ের দেখা পেল শাভির দল।

লা লিগায় গ্রানাদার বিপক্ষে ড্র করার পর স্প্যানিশ সুপার কাপের সেমি-ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে তারা হেরেছিল ৩-২ গোলে। আর গত বৃহস্পতিবার আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে ৩-২ গোলে হেরে কোপা দেল রের শেষ ষোলো থেকে বিদায় নেয় কাতালান দলটি।

এই তিন ম্যাচের মধ্যে একমাত্র রিয়ালের বিপক্ষে বার্সেলোনার পারফরম্যান্স ছিল আশা জাগানিয়া। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে একটা সময় তো জয়ের আশাও জাগিয়েছিল তারা। অন্যদিকে, বিলবাওয়ের বিপক্ষে পুরোটা সময়ই কাম্প নউয়ের দলটি ছিল পিষ্ট। দুই মুহূর্তের ঝলকে গোল করে ম্যাচ অতিরিক্ত সময়ে নিয়েছিল তারা।

আর আলাভেসের বিপক্ষে সবশেষ এই ম্যাচে ৭৫ শতাংশের বেশি সময় বল ছিল বার্সেলোনার পায়ে, কিন্তু তাদের আক্রমণে ছিল না কোনো ধার।

কষ্টার্জিত জয়ের পর শাভি বললেন, এই ম্যাচে লড়াকু পারফরম্যান্স সামনে চলার পথে তাদের যোগাবে সঞ্জীবনী শক্তি।

“(জয় পেতে) আমাদের অনেক সংগ্রাম করতে হয়েছে। কিন্তু পয়েন্ট তিনটি খুব গুরুত্বপূর্ণ এবং দলের প্রয়োজন ও প্রাপ্য। যেন আবারও সূর্য উঠেছে। এই জয়ের অর্থ এখনও আমাদের সম্ভাবনা আছে।”

“এই জয়ে অনেক আত্মবিশ্বাস মিলেছে। একই সঙ্গে আমরা যা করছি তা অব্যাহত রাখার বিশ্বাসও।”

চলতি মৌসুমে বার্সেলোনার শিরোপা সম্ভাবনা একে একে শেষ হতে চলেছে। চ্যাম্পিয়ন্স লিগ থেকে আগেই বিদায় নিয়েছে তারা। ছিটকে গেছে স্প্যানিশ কাপ থেকেও। লা লিগাতেও তাদের অবস্থান নাজুক হয়ে পড়েছে; আছে পঞ্চম স্থানে। শীর্ষস্থানের চেয়ে ১৫ পয়েন্টে পিছিয়ে।

ইউরোপা লিগে নেমে যাওয়া দলটির লা লিগার সম্ভাবনা অনেকের মতেই শেষ হয়ে গেছে। তাই এখন শুরু হয়েছে নতুন হিসাব। লা লিগার শীর্ষ চার দল সরাসরি সুযোগ পায় চ্যাম্পিয়ন্স লিগে। বার্সেলোনার জন্য সেটাই পরবর্তী লক্ষ্য। ২১ ম্যাচে ৯ জয় ও ৮ ড্রয়ে ৩৫ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে আছে তারা। সমান ম্যাচে ১ পয়েন্ট বেশি নিয়ে চতুর্থ স্থানে আতলেতিকো মাদ্রিদ।

আন্তর্জাতিক বিরতির পর আগামী ৬ ফেব্রুয়ারি লিগ চ্যাম্পিয়নদের মুখোমুখি হবে বার্সেলোনা। এই ম্যাচের আগে বিরতির সময়টা কাজে লাগাতে চান শাভি।

“আমরা লড়াইয়ে আছি, চ্যাম্পিয়ন্স লিগ (শীর্ষ চারের অবস্থান) থেকে এক পয়েন্ট দূরে আছি। (বিরতির) এই দিনগুলো কাজে লাগবে।”

সম্প্রতি চোট কাটিয়ে ফেরা পেদ্রি গত অগাস্টের পর প্রথমবারের মতো লা লিগায় আলাভেস ম্যচ দিয়েই শুরুর একাদশে নামেন। এই স্প্যানিশ মিডফিল্ডারের প্রশংসায় পঞ্চমুখ শাভি।

“সে অসাধারণ এক তরুণ খেলোয়াড় এবং ১৯ বছর বয়সেই কারোর সবকিছু ভালোভাবে করতে দেখাটা চমৎকার।”