মানারিনোকে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে নাদাল

প্রথম সেটে দারুণ লড়াই করলেন আন্দ্রিয়োঁ মানারিনো। তবে এরপর আর কোনো প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারলেন না তিনি। এই ফরাসিকে সরাসরি সেটে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার-ফাইনালে জায়গা করে নিয়েছেন রাফায়েল নাদাল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2022, 09:32 AM
Updated : 23 Jan 2022, 09:32 AM

মেলবোর্নের রড লেভার অ্যারেনায় রোববার শেষ ষোলোয় মানারিনোকে ৭-৬ (১৬-১৪), ৬-২, ৬-২ গেমে হারিয়েছেন ষষ্ঠ বাছাই নাদাল।

নাদালের বিপক্ষে আগের দুই লড়াইয়েই হেরেছিলেন মানারিনো। আর চলতি প্রতিযোগিতায় তৃতীয় রাউন্ডে রাশিয়ার আসলান কারাতসেভের বিপক্ষে চার ঘণ্টা ৩৯ মিনিটের নাটকীয় লড়াইয়ে জিতে ওঠেন শেষ আটে।

এ রাউন্ডের শুরুতেও অসাধারণ লড়াইয়ের সম্ভাবনা জাগান র‌্যাঙ্কিংয়ের ৬৯তম মানারিনো। রড লেভার অ্যারেনায় ৮১ মিনিট স্থায়ী রোমাঞ্চকর প্রথম সেটটি শেষ হয় ৩০ পয়েন্ট টাইব্রেকারে। এরপর অবশ্য পরের দুই সেট অনায়াসেই জিতে নেন নাদাল। জয় নিশ্চিত করেন প্রথম ম্যাচ পয়েন্টেই।

পায়ের চোটের কারণে ২০২১ সালের অনেকটা সময় বাইরে কাটানো নাদাল সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে কানাডার দেনিস শাপোভালোভের মুখোমুখি হবেন।

পাঁচ মাস পর এই টুর্নামেন্ট দিয়ে গ্র্যান্ড স্ল্যামে ফেরেন সাবেক এই নাম্বার ওয়ান। এখানে পা রাখার আগে প্রস্তুতিটা অবশ্য বেশ ভালো হয় তার। চলতি মাসেই মেলবোর্ন সামার সেট জেতেন ৩৫ বছর বয়সী এই তারকা।

লক্ষ্য এবার পুরুষ এককে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড একার করে নেওয়ার। সমান ২০ বার করে গ্র্যান্ড স্ল্যাম জিতে বর্তমানে রেকর্ডটির যৌথ মালিক নাদাল, নোভাক জোকোভিচ ও রজার ফেদেরার।

এই ‘বিগ থ্রি’র মধ্যে মেলবোর্নে কেবল নাদালই খেলছেন। দ্বিতীয় দফা ভিসা বাতিলের পর জোকোভিচকে না খেলেই অস্ট্রেলিয়া ছাড়তে হয়েছে। আর চোটের কারণে টুর্নামেন্ট থেকে আগেই নিজেকে সরিয়ে নেন কিংবদন্তি রজার ফেদেরার।

বছরের প্রথম এই গ্র্যান্ড স্ল্যামে একবারই শিরোপা জিতেছেন নাদাল, ২০০৯ সালে। ফাইনালে উঠেছেন পাঁচবার।