দারুণ জয়ে অস্ট্রেলিয়ান ওপেন অভিষেক রাঙালেন রাডুকানু

সেপ্টেম্বরে ইতিহাস গড়ার পর মাঝে টেনিস কোর্টে সময়টা ভালো কাটছিল না এমা রাডুকানুর। কোভিড আক্রান্ত হওয়ায় প্রাক মৌসুম প্রস্তুতিতে ঘটেছিল ব্যঘাত। কোর্টে ফিরে পেতে হয়েছিল বড় হারের তেতো স্বাদ। তবে বড় মঞ্চে ফিরেই আরও একবার নিজের সামর্থ্য দেখালেন তিনি। অস্ট্রেলিয়ান ওপেন অভিষেকে যুক্তরাষ্ট্রের স্লোয়ান স্টিভেন্সকে হারিয়ে শুভসূচনা করলেন ব্রিটেনের এই তারকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2022, 04:26 PM
Updated : 18 Jan 2022, 04:26 PM

গত ইউএস ওপেনের চ্যাম্পিয়ন রাডুকানু মঙ্গলবার মেলবোর্নে প্রথম সেট জেতেন মাত্র ১৭ মিনিটে। ১৯ বছর বয়সী এই খেলোয়াড় দ্বিতীয় সেটে হারলেও ঘুরে দাঁড়িয়ে ম্যাচটি জেতেন ৬-০, ২-৬, ৬-১ গেমে। 

১৭তম বাছাই রাডুকানু আগামী বৃহস্পতিবার দ্বিতীয় রাউন্ডে মন্টিনেগ্রোর দানকা কোভিনিচের মুখোমুখি হবেন।

নিউ ইয়র্কের ফ্লাশিং মিডোসের পর নিজের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ম্যাচ জয়ের পর কোর্টে র‍্যাকেট ফেলে উদযাপন করেন রাডুকানু, যা তার ট্রেডমার্ক উদযাপনে পরিণত হয়েছে।

২০১৬ সালের ইউএস ওপেন জয়ী স্টিভেন্সের বিপক্ষে এমন জয়ে উচ্ছ্বসিত রাডুকানু প্রশংসা করলেন প্রতিপক্ষেরও।

"আমি ও স্লোয়ান দুজনেই কোর্টে শতভাগ উজাড় করে দিয়েছি এবং খুব ভালো একটি ম্যাচ হয়েছে। আমাদের দুর্দান্ত লড়াই হলো এবং এমন একজন দুর্দান্ত চ্যাম্পিয়নের বিপক্ষে জিততে পেরে আমি খুশি।”

টেনিসের ইতিহাসে বাছাইপর্ব পেরিয়ে প্রথম খেলোয়াড় হিসেবে ইউএস ওপেন জয়ের অনন্য কীর্তি গড়েন রাডুকানু। ১৭ দিনের মধ্যে বাছাইপর্বের তিনটিসহ মোট ১০ ম্যাচ জিতে চ্যাম্পিয়ন হন তিনি।

এরপর থেকে সময় ভালো যাচ্ছিল না তার। ইন্ডিয়ান ওয়েলস ও অস্ট্রিয়ার একটি ইভেন্টে বিদায় নেন দ্বিতীয় রাউন্ড থেকে। রোমানিয়ার ট্রান্সিলভানিয়া ওপেন থেকে বাদ পড়েন কোয়ার্টার-ফাইনালে হেরে।

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর গত ডিসেম্বরে আবুধাবিতে মুবাদালা ওয়ার্ল্ড টেনিস চ্যাম্পিয়নশিপ প্রদর্শনী ইভেন্ট থেকে সরে দাঁড়ান রাডুকানু। খেলেননি ‘মেলবোর্ন সামার সেট’ নামে অস্ট্রেলিয়ান ওপেনের প্রস্তুতিমূলক টুর্নামেন্টেও।

কদিন আগে এই বছরে নিজের প্রথম ম্যাচে সিডনি টেনিস ক্ল্যাসিকের প্রথম রাউন্ডে মাত্র ৫৫ মিনিটে কাজাখস্তানের এলেনা রিবাকিনার বিপক্ষে তিনি হারেন ৬-০, ৬-১ গেমে। মাঝের সব ব্যর্থতা ও ধাক্কা পেছনে ফেলে দারুণ পারফরম্যান্স উপহার দিলেন রাডুকানু।