বর্ষসেরা কোচ চেলসির টুখেল

ধুঁকতে থাকা চেলসির দায়িত্ব নিয়েই দলটির মোড় ঘুরিয়ে দিয়েছিলেন টমাস টুখেল। তাদেরকে জিতিয়েছিলেন চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। অসাধারণ এই সাফল্যের পর এবার পেলেন স্বীকৃতি। পেপ গুয়ার্দিওলা ও রবের্তো মানচিনিকে হারিয়ে ফিফার বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন এই জার্মান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2022, 07:03 PM
Updated : 18 Jan 2022, 10:21 AM

সুইজারল্যান্ডের জুরিখে সোমবার রাতে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থার ‘দা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে ২০২১ সালের সেরা কোচ হিসেবে টুখেলের নাম ঘোষণা করা হয়।

২০২১ সালের পুরুষ ফুটবলের বর্ষসেরা কোচ নির্বাচনে গত নভেম্বরের শেষ দিকে সাত জনের তালিকা প্রকাশ করেছিল বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা। চার জনকে বাদ দিয়ে গত ৬ জানুয়ারি তালিকাটা তিন জনে নামিয়ে আনা হয়।

গত মৌসুমে টুখেলের অর্জন ছিল রীতিমত অবিশ্বাস্য। ২০২১ সালের শুরুতেও তার ও চেলসির সময়টা কাটছিল ভীষণ খারাপ। গত ডিসেম্বরে পিএসজি থেকে ছাঁটাই হওয়ার পরের মাসে তিনি যখন দায়িত্ব নেন তখন ইংলিশ ক্লাবটি ছিল দিকহারা।

টুখেলের ছোঁয়ায় আমূল বদলে যায় চেলসি। তার হাত ধরে সব প্রতিযোগিতা মিলিয়ে প্রথম ১৪ ম্যাচে অপরাজিত ছিল দলটি। খেলে এফএ কাপের ফাইনাল। প্রিমিয়ার লিগ তারা শেষ করে চতুর্থ হয়ে। আর চ্যাম্পিয়ন্স লিগে সেমি-ফাইনালে রিয়াল মাদ্রিদকে হারিয়ে ওঠে ফাইনালে। আর শিরোপা লড়াইয়ে ম্যানচেস্টার সিটিকে হারিয়ে  ৯ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় শিরোপা জেতে টুখেলের দল।

মানচিনির কোচিংয়ে গত জুলাইয়ে ইংল্যান্ডকে টাইব্রেকারে হারিয়ে ইউরোর শিরোপা ঘরে তোলে ইতালি। গত অক্টোবরের শুরু পর্যন্ত দলটি অপরাজিত ছিল বিশ্ব রেকর্ড টানা ৩৭ ম্যাচ।

আর গুয়ার্দিওলার কোচিংয়ে ২০২০-২১ মৌসুমের প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হয় ম্যানচেস্টার সিটি।