দৃষ্টিনন্দন গোলে পুসকাস অ্যাওয়ার্ড জিতলেন লামেলা

প্রিমিয়ার লিগে অবিশ্বাস্য ভঙ্গিমায় করা এক গোলের সুবাদে ফিফার পুসকাস অ্যাওয়ার্ড জিতেছেন টটেনহ্যাম হটস্পারের এরিক লামেলা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2022, 06:43 PM
Updated : 17 Jan 2022, 08:37 PM

সুইজারল্যান্ডের জুরিখে সোমবার রাতে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থার ‘দা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে ২০২১ সালের সেরা গোলের পুরস্কার জয়ীর নাম ঘোষণা করা হয়। সেরার পুরস্কারটি জিততে লামেলা পেছনে ফেলেছেন চেক রিপাবলিকের ফরোয়ার্ড পাত্রিক শিক ও পোর্তোর ফরোয়ার্ড মেহদি তারেমির দুর্দান্ত দুটি গোলকে।

গত মার্চে প্রিমিয়ার লিগে আর্সেনালের বিপক্ষে সেরার স্বীকৃতি পাওয়া গোলটি করেন লামেলা। সতীর্থের পাস ডি-বক্সে পেয়ে বাম পা ডান পায়ের পেছন দিয়ে ঘুরিয়ে নিচু শটে ঠিকানা খুঁজে নেন এই আর্জেন্টাইন ফুটবলার।

গোলটির পর তার সতীর্থদের চোখেমুখে ফুটে উঠেছিল ছিল বিস্ময়।

২০২০ সালের বর্ষসেরা গোলের পুরস্কারও জিতেছিলেন টটেনহ্যামেরই একজন- দক্ষিণ কোরিয়ার ফরোয়ার্ড সন হিউং-মিন। আর্জেন্টাইন মিডফিল্ডারের নৈপুণ্যে পুরস্কারটি লন্ডনের ক্লাবটিতেই রইল।

গত বছরের জুনে ইউরোয় স্কটল্যান্ডের বিপক্ষে দ্বিতীয়ার্ধে শিকের করা গোলটিও ছিল অসাধারণ। প্রতিপক্ষ গোলরক্ষক উঠে গিয়েছিলেন মাঝমাঠের কাছে। সুযোগ বুঝে বল পেয়েই প্রায় ৫০ গজ দূর থেকে শট নেন শিক। বিপদ বুঝতে পেরে গোলরক্ষক ডেভিড মার্শাল দৌড় দেন বটে, কিন্তু ততক্ষণে দেরি হয়ে যায়। বলের সঙ্গে তিনিও জালে জড়ান।

গোলটি ফুটবলপ্রেমীদের ভোটে ইউরো ২০২০ আসরের সেরা গোল নির্বাচিত হয়েছিল।

আর তারেমি তার দর্শনীয় গোলটি করেন গত এপ্রিলে, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে চেলসির বিপক্ষে। কোয়ার্টার-ফাইনালের দ্বিতীয় লেগের যোগ করা সময়ে ডান দিক থেকে সতীর্থের বাড়ানো ক্রসে ১২ গজ দূর থেকে তারেমির বাইসাইকেল কিক ডিফেন্ডারদের মাথার ওপর দিয়ে ঠিকানা খুঁজে পায়। জায়গায় দাঁড়িয়ে দেখা ছাড়া কিছুই করার ছিল না চেলসি গোলরক্ষক এদুয়াঁ মঁদির।