ফিফা বর্ষসেরা গোলরক্ষক মঁদি

ইংল্যান্ডের স্বপ্ন চূর্ণ করে ইতালির ইউরো জয়ের নায়ক জানলুইজি দোন্নারুম্মা ও জার্মানির গোলরক্ষক মানুয়েল নয়ারকে পেছনে ফেলে ফিফার বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন এদুয়াঁ মঁদি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2022, 06:28 PM
Updated : 17 Jan 2022, 08:37 PM

সুইজারল্যান্ডের জুরিখে সোমবার রাতে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থার ‘দা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে ২০২১ সালের সেরা গোলরক্ষক হিসাবে মঁদির নাম ঘোষণা করা হয়।

গত মৌসুমে চেলসির চ্যাম্পিয়ন্স লিগ জয়ে দারুণ অবদান ছিল মঁদির; প্রতিযোগিতার সেরা গোলরক্ষকের মুকুট জিতেছিলেন তিনি। এছাড়া ২০২২ কাতার বিশ্বকাপের আফ্রিকা অঞ্চলের বাছাইয়ে সেনেগালের ফাইনাল রাউন্ডে ওঠার ভূমিকা ছিল তার।

গত বছরের ব্যালন ডি’অরে সেরা গোলরক্ষকের পুরস্কার ‘দা ইয়াসিন ট্রফি’ জিতেছিলেন দোন্নারুম্মা। ইউরোর ইতিহাসে প্রথম গোলরক্ষক হিসাবে টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ের মুকুটও জিতেছিলেন এসি মিলান ছেড়ে পিএসজিতে পাড়ি জমানো দোন্নারুম্মা।

ইতালির ইউরোর ফাইনালে ওঠার পথে দারুণ অবদান ছিল দোন্নারুম্মার। গ্রুপ পর্বের তিন ম্যাচে কোনো গোল হজম করেননি তিনি। নায়ক ছিলেন স্পেনের বিপক্ষে সেমি-ফাইনালে টাইব্রেকারেও। ফাইনালে টাইব্রেকারে ইতালির ৩-২ ব্যবধানের জয়ে জর্ডান স্যানচো ও বুকায়ো সাকার শট রুখে দিয়েছিলেন ২২ বছর বয়সী এই খেলোয়াড়।

গত মৌসুমে বায়ার্নের বুন্ডেসলিগার শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখা নয়ারের দারুণ ভূমিকা ছিল বায়ার্নের চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে ওঠাতেও। জার্মানির হয়ে ইউরোর শেষ ষোলোয় খেলেন তিনি। ইউরোপের প্রথম দল হিসেবে জার্মানির ২০২২ কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করার ক্ষেত্রেও অবদান আছে নয়ার।

মেয়েদের বর্ষসেরা গোলরক্ষকের মুকুট জিতেছেন চিলির গোলরক্ষক ক্রিস্তিয়ান এন্দলার।

বর্ষসেরা গোলরক্ষক নির্বাচনে গত ২৯ নভেম্বর পাঁচ জনের তালিকা প্রকাশ করেছিল ফিফা। ২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ অগাস্ট পর্যন্ত সময়ের মধ্যে পারফরম্যান্সের বিচারে সংস্থাটির একটি বিশেষজ্ঞ প্যানেল তালিকাটি তৈরি করেছিল। পরে গত ৫ জানুয়ারি তিন জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে তারা। সেসময় বাদ পড়েন আলিসন ও কাসপের স্মাইকেল।