টিকা না নিলে ‘ফরাসি ওপেনেও খেলতে পারবেন না’ জোকোভিচ

কোভিড-১৯ টিকা না নেওয়ায় অস্ট্রেলিয়ান ওপেন না খেলতে পারার ক্ষত এখনও তরতাজা। এবার অনিশ্চয়তার মুখে পড়ে গেল নোভাক জোকোভিচের ফরাসি ওপেনে অংশগ্রহণও। ফ্রান্সে সদ্য পাশ হওয়া এক আইনে বলা হয়েছে, টিকা নেওয়া ছাড়া কেউ পাবলিক ইভেন্টে যোগ দিতে পারবেন না। দেশটির ক্রীড়া মন্ত্রণালয় জানিয়েছে, এই আইনে কাউকে ছাড় দেওয়া হবে না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2022, 01:26 PM
Updated : 17 Jan 2022, 01:26 PM

এখনও টিকা না নেওয়া জোকোভিচ তার অস্ট্রেলিয়ান ভিসা বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে যে আপিল করেছিলেন, তা গত রোববার খারিজ হয়ে যায়। অস্ট্রেলিয়ার ফেডারেল আদালতের ৩ সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ আবেদনটি খারিজ করে দেয়। ফলে না খেলেই দেশে ফিরতে হয়েছে তাকে।

ফ্রান্সের সংসদে গত রোববার একটি টিকা আইন অনুমোদিত হয়েছে, যেখানে রেস্তোঁরা, ক্যাফে, সিনেমা হল এবং দূরপাল্লার ট্রেনের মতো জনসমাগমের জায়গায় প্রবেশের জন্য সবার টিকা সার্টিফিকেট থাকতে হবে।

দেশটির ক্রীড়া মন্ত্রণালয় জানিয়েছে, এই আইন থেকে ছাড় পাবেন না কোনো ক্রীড়াবিদও।

“দর্শক কিংবা পেশাদার ক্রীড়াবিদ, নিয়মটি সবার ক্ষেত্রে প্রযোজ্য। পরবর্তী বিজ্ঞপ্তির আগ পর্যন্ত এটি বহাল থাকবে।”

ফ্রেঞ্চ ওপেনের এবারের আসর শুরু হওয়ার কথা রয়েছে আগামী মে মাসে। এর মধ্যে চিত্র অনেকটা বদলে যেতে পারে বলেও আশাবাদ ব্যক্ত করা হয়েছে মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে।

“রোলাঁ গাঁরোর (টুর্নামেন্টটি) নিয়ে বলতে গেলে, এটি তো হবে মে মাসে। বর্তমান পরিস্থিতি ওই সময়ে পরিবর্তন হতে পারে এবং আমরা আশা করি, সবকিছু আরও অনুকূলে থাকবে। তাই আমরা (বিষয়টি) দেখব, তবে এটা স্পষ্ট যে কাউকে কোনো ছাড় দেওয়া হবে না।”

অস্ট্রেলিয়া ছাড়ার আগে ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী জোকোভিচ তুমুলভাবে সমালোচিত হয়েছেন টিকা নিতে অস্বীকৃতি জানানোয় এবং গত মাসে কোভিড পজিটিভ হওয়ার পরও বেশ কয়েকটি পাবলিক ইভেন্টে যোগ দেওয়ার জন্য।