ফাইনালে কৌশল বদলের প্রয়োজন দেখছেন আনচেলত্তি

চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে প্রতি-আক্রমণ নির্ভর ফুটবলের প্রদর্শনীতে সাফল্য মেলার তৃপ্তি আছে কার্লো আনচেলত্তির। তবে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে ভিন্ন কৌশল নিয়ে মাঠে নামার প্রয়োজনীয়তা অনুভব করছেন রিয়াল মাদ্রিদ কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2022, 03:46 PM
Updated : 15 Jan 2022, 03:46 PM

সৌদি আরবের রিয়াদে গত বুধবার এক লেগের সেমি-ফাইনালে অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে বার্সেলোনাকে ৩-২ গোলে হারায় রিয়াল।

ওই ম্যাচে আলাদাভাবে নজর কেড়েছিল স্পেনের সফলতম দলটির কাউন্টার অ্যাটাকিং ফুটবল। বিশেষ করে ৯৮তম মিনিটে করা ফেদে ভালভেরদের গোলটি, যেখানে পাল্টা আক্রমণে উঠে প্রতিপক্ষের দেয়াল ভেঙেছিল আনচেলত্তির দল।

রিয়াদে রোববার ফাইনালে রিয়ালের প্রতিপক্ষ অন্য সেমি-ফাইনালে আতলেতিকো মাদ্রিদকে হারানো আথলেতিক বিলবাও। শনিবার সংবাদ সম্মেলনে বার্সেলোনার বিপক্ষে নিজেদের খেলার কৌশল নিয়ে প্রশ্ন করা হলে সন্তুষ্টি প্রকাশ করেন আনচেলত্তি।

“বার্সেলোনার বিপক্ষে আমাদের পাল্টা আক্রমণগুলো গতানুগতিক লং বলের প্রতি-আক্রমণ ছিল না, সেগুলো শানানো হয়েছিল তিন বা চারটি নিচু ও ছোট পাসের সমন্বয়ে। আক্রমণগুলো সংগঠিত ছিল, সত্যিই খুব ভালো ছিল। (ম্যাচে) আমাদের করা সবশেষ গোলটির সময় বার্সেলোনার বক্সে আমাদের ছয় জন খেলোয়াড় ছিল। এটি দুর্দান্ত।”

“লোকে বলে যে আমরা প্রতি-আক্রমণ নির্ভর ফুটবল খেলি? আমি অমন পাল্টা আক্রমণে খেলতে পেরে আনন্দিত।”

শিরোপা লড়াইয়ে বিলবাওয়ের প্রতি সম্মান জানিয়ে আনচেলত্তি বললেন, ভিন্ন প্রতিপক্ষ ও ভিন্ন পরিস্থিতি অনুযায়ী কৌশল বদলে খেলবে তার দল।

“আমাদের পরিকল্পনা পরিবর্তনের প্রয়োজন হবে; আমাদের দল জানে কীভাবে ভিন্ন পরিস্থিতিতে মানিয়ে নিতে হয়। আমরা শুধুমাত্র একটি নির্দিষ্ট কৌশলে খেলি না।”

“আথলেতিক খুব শক্ত ও সুগঠিত দল। এমন একজন কোচ তাদের আছে, যাকে আমি সত্যিই শ্রদ্ধা করি, তিনি মার্সেলিনো গার্সিয়া। তিনি জানেন কীভাবে ছোট ছোট বিষয়গুলো নিয়ন্ত্রণ করতে হয়। তার কোচিংয়ের দলগুলো সবসময় সুসংগঠিত এবং তারা কখনো হাল ছেড়ে দেয় না।”

ছন্দে থাকা রিয়ালকে নিয়ে সতর্ক বিলবাও কোচ গার্সিয়া। পাশাপাশি হুঁশিয়ারি দিয়ে বললেন, মরণ কামড় বসাতে প্রস্তুত তারা।

“রিয়াল মাদ্রিদ পাল্টা আক্রমণ খুব ভালো করে, কারণ তাদের খুব শক্তিশালী মিডফিল্ড আছে এবং আক্রমণে করিম বেনজেমা ও ভিনিসিউস জুনিয়রের মতো দুজন খেলোয়াড় আছে, যারা খুবই কার্যকর।”

“তারা স্পেনে সবচেয়ে ফর্মে থাকা দল এবং তাদের হারাতে আমাদের সেরা ফর্মে থাকতে হবে। কিন্তু আমাদের বিপক্ষে খেলা কঠিন। আমরা মাঠে শতভাগ উজাড় করে দেব।”

ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রোববার রাত সাড়ে ১২টায়।