চেলসিকে হারিয়ে ম্যানচেস্টার সিটির টানা ১২

লিগ টেবিলের উপরের দুই দলের লড়াই তেমন জমল না। পুরোটা সময়ই দ্বিতীয় সেরা হয়ে রইলো চেলসি। ম্যানচেস্টার সিটিও অবশ্য পারেনি নিজেদের সেরা রূপে মেলে ধরতে। তবে কেভিন ডে ব্রুইনের চমৎকার গোলে তারা কাঙ্ক্ষিত জয় পেয়েছে ঠিকই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2022, 02:24 PM
Updated : 15 Jan 2022, 02:34 PM

ইতিহাদ স্টেডিয়ামে শনিবার প্রিমিয়ার লিগের ম্যাচটি ১-০ গোলে জিতে পয়েন্ট তালিকায় শীর্ষস্থান আরও শক্ত করল সিটি। চেলসির চেয়ে ১৩ পয়েন্টে এগিয়ে গেল পেপ গুয়ার্দিওলার দল।

আসরে প্রথম দেখায় গত সেপ্টেম্বরে চেলসির মাঠে গাব্রিয়েল জেসুসের একমাত্র গোলে জিতেছিল সিটি।

লিগে টানা ১১ জয়ের আত্মবিশ্বাস নিয়ে নামা সিটি ম্যাচের শুরু থেকে অধিকাংশ সময় বল দখলে রেখে আক্রমণ করতে থাকে। প্রতিপক্ষের ডি-বক্সের আশেপাশে বল ধরে রেখে প্রথম ৩৮ মিনিটে পাঁচটি কর্নারও আদায় করে নেয় দলটি। কিন্তু কেউই পারছিল না তেমন কোনো সুযোগ তৈরি করতে।

প্রতিপক্ষের ভুলের সুযোগে ৩৯তম মিনিটে প্রথম লক্ষ্যে শট নিতে পারে সিটি। চেলসির সীমানায় মাতেও কোভাসিচের শটে বল সতীর্থের পায়ে লেগে পেয়ে যান জ্যাক গ্রিলিশ। বক্সে ঢুকে শট নেন ইংলিশ মিডফিল্ডার। এগিয়ে গিয়ে কোনোমতে পা বাড়িয়ে ঠেকান গোলরক্ষক কেপা আরিসাবালাগা।

প্রথমার্ধে রক্ষণে ব্যস্ত চেলসি ৪৯তম মিনিটে এগিয়ে যেতে পারত। এনগোলো কঁতের পাস ধরে গোলরক্ষককে একা পেয়েছিলেন রোমেলু লুকাকু। তবে তার কোনাকুনি জোরাল শটটি ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন এদেরসন।

৬৩তম মিনিটে বাঁ দিক থেকে কিছুটা বাঁকানো ফ্রি কিকে চেষ্টা করেন কেভিন ডে ব্রুইনে। গতি না থাকলেও ক্রসবার ঘেঁষে বল জালে জড়াতে পারত; তবে লাফিয়ে রুখে দেন আরিসাবালাগা।

সাত মিনিট পর বেলজিয়ামের এই মিডফিল্ডারকে আর আটকাতে পারেনি কেউ। জোয়াও কানসেলোর পাস ধরে বাঁ দিক দিয়ে আক্রমণে উঠে কঁতের চ্যালেঞ্জ এড়িয়ে ২০ গজ দূর থেকে জোরাল শটে গোলরক্ষককে পরাস্ত করেন ডে ব্রুইনে।

৮৩তম মিনিটে ম্যাচ শেষ করে দেওয়ার সুযোগ পান ফিল ফোডেন। ডান দিক থেকে প্রতিপক্ষের কয়েক জনের মধ্য দিয়ে কাট করে ভিতরে ঢুকে ডি-বক্সের মুখে বল বাড়ান স্টার্লিং। কিন্তু উড়িয়ে মেরে হতাশ করেন তরুণ মিডফিল্ডার ফোডেন। দিন শেষে অবশ্য তা হতাশার কোনো কারণ হয়নি তাদের জন্য।

ইংল্যান্ডের শীর্ষ লিগে শিরোপা ধরে রাখার অভিযানে এই নিয়ে টানা ১২ ম্যাচ জিতল সিটি। অন্যদিকে, লিগে টানা তিন ম্যাচ জয়শূন্য রইলো চেলসি। আগের দুই রাউন্ডে তারা ড্র করেছিল ব্রাইটন ও লিভারপুলের বিপক্ষে, দুটিই ঘরের মাঠে।

২২ ম্যাচে ১৮ জয় ও দুই ড্রয়ে ৫৬ পয়েন্ট নিয়ে শীর্ষে সিটি। শেষ ছয় রাউন্ডে মাত্র একটি জয় পাওয়া চেলসির পয়েন্ট ৪৩।

দুই ম্যাচ কম খেলা লিভারপুল ৪২ পয়েন্ট নিয়ে আছে তিন নম্বর। ২১ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে চার নম্বরে ওয়েস্ট হ্যাম ইউনাইটেড। ২০ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আর্সেনাল।