‘জোকোভিচকে ছাড়াও অস্ট্রেলিয়ান ওপেন দুর্দান্ত হবে’

অস্ট্রেলিয়ান ওপেন শুরু হতে মাঝে আর মাত্র একটা দিন বাকি। কিন্তু প্রতিযোগিতাটিতে বিশ্বের শীর্ষ টেনিস তারকা নোভাক জোকোভিচের অংশগ্রহণ এখনও নিশ্চিত নয়। বছরের প্রথম এই গ্র্যান্ড স্ল্যামের রেকর্ড চ্যাম্পিয়ন ‘ভিসা জটিলতায়’ শেষ পর্যন্ত খেলতে না পারলেও তাতে প্রতিযোগিতাটির গুরুত্ব একটুও কমবে না বলে মনে করেন তার দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদাল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2022, 12:37 PM
Updated : 15 Jan 2022, 12:37 PM

অস্ট্রেলিয়ায় প্রবেশে কোভিডের টিকা বাধ্যতামূলক হলেও অস্ট্রেলিয়ান ওপেনের গত তিনবারের চ্যাম্পিয়নের জন্য নিয়মটি শিথিল করেছিল কর্তৃপক্ষ। তবে মানুষের প্রতিবাদের মুখে গত ৬ জানুয়ারি জোকোভিচ মেলবোর্নের টুলামারিন বিমানবন্দরে নামার পর তাকে আটকে দেওয়া হয়।

অস্ট্রেলিয়া সরকার ভিসা বাতিল করার পরও আদালতের রায়ে সেখানে খেলার সুযোগ পেয়েছিলেন জোকোভিচ। তবে দেশটির অভিবাসন মন্ত্রীর নির্বাহী ক্ষমতায় ফের তার ভিসা বাতিল করা হয়েছে। পরবর্তীতে এই সিদ্ধান্তের বিরুদ্ধেও আপিল করেছেন এই সার্বিয়ান তারকা; রোববার এর শুনানির পরই জানা যাবে চূড়ান্ত সিদ্ধান্ত।

জোকোভিচের ‘ভিসা সংক্রান্ত’ বিষয়টি দীর্ঘ সময় ধরে চলায় বেশ বিরক্ত স্প্যানিশ তারকা নাদাল। মেলবোর্নে শনিবার সাংবাদিকদের এ বিষয়ে বিভিন্ন প্রশ্নের জবাবে এক পর্যায়ে তিনি বলেন, জোকোভিচ বা যে কোনো খেলোয়াড়ের চেয়ে টুর্নামেন্টটি বেশি গুরুত্বপূর্ণ।

“অস্ট্রেলিয়ান ওপেন তাকে (জোকোভিচ) সহ বা তাকে ছাড়াও দুর্দান্ত হবে। যে কোনো খেলোয়াড়ের চেয়ে অস্ট্রেলিয়ান ওপেন অনেক বেশি গুরুত্বপূর্ণ।”

অস্ট্রেলিয়ান ওপেনের সূচি অনুযায়ী আসরের প্রথম দিন সোমবারই কোর্টে নামার কথা জোকোভিচের।

শেষ পর্যন্ত কোর্টে নামতে পারলে এবং এককে চ্যাম্পিয়ন হতে পারলে পুরুষ টেনিসের ইতিহাসে ২১টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড গড়বেন জোকোভিচ। বর্তমানে সমান ২০টি করে গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ডটির যৌথ মালিক নাদাল ছাড়া টেনিস গ্রেট রজার ফেদেরার।

ব্যক্তি ও খেলোয়াড় হিসেবে জোকোভিচের প্রতি সম্মান থাকলেও গত কয়েক সপ্তাহে তার বেশ কিছু কর্মকাণ্ড প্রশ্নবিদ্ধ লাগছে নাদালের কাছে।

“ব্যক্তি হিসেবে অবশ্যই এবং একজন ক্রীড়াবিদ হিসেবে নিঃসন্দেহে তাকে আমি শ্রদ্ধা করি, যদিও আমি গত কয়েক সপ্তাহে তার অনেক কর্মকাণ্ডের সঙ্গে একমত নই।”

নাদালের মতে, লম্বা সময় ধরে চলা এই বিতর্কিত ঘটনায় তাৎপর্য হারাচ্ছে আসরটি।

“আমি মনে করি, বিষয়টা অনেক দীর্ঘ হয়ে গেছে। সত্যি বলতে এই পরিস্থিতি দেখে আমি কিছুটা বিরক্ত। কারণ আমি বিশ্বাস করি যে আমাদের খেলা, টেনিস সম্পর্কে কথা বলাটা গুরুত্বপূর্ণ।”