১১ বছর পর ইতালিয়ান সুপার কাপ ইন্টারের

শুরুতে এগিয়ে গেল ইউভেন্তুস। প্রথমার্ধেই সমতায় ফিরল ইন্টার মিলান। ম্যাচ গড়াল অতিরিক্ত সময়ে। সেখানেও টাইব্রেকারের প্রস্তুতি চলছিল। কিন্তু শেষ মুহূর্তে পার্থক্য গড়ে দিলেন আলেক্সিস সানচেস। প্রায় এক যুগ পর ইতালিয়ান সুপার কাপের শিরোপা ফিরে পেল ইন্টার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2022, 10:43 PM
Updated : 12 Jan 2022, 11:04 PM

সান সিরোয় বুধবার রাতে ফাইনালে ২-১ গোলে জিতেছে ইন্টার। ওয়েস্টন ম্যাককেনি ইউভেন্তুসকে এগিয়ে নেওয়ার পর স্পট কিকে সমতা ফেরান লাউতারো মার্তিনেস।

এ নিয়ে ইতালিয়ান সুপার কাপের ষষ্ঠ শিরোপা জিতল ইন্টার। আগেরটি তারা জিতেছিল ২০১০ সালে। নাপোলিকে হারিয়ে গত বছর জেতা মুকুট এবার হারাল ইউভেন্তুস।

প্রথমার্ধে দুই দলের খেলায় ছিল না আক্রমণের ধার। ২৪তম মিনিট পর্যন্ত প্রতিপক্ষ গোলরক্ষকের কেউই নিতে পারেনি পরীক্ষা। ইন্টারের ছয় শটের একটিও ছিল না লক্ষ্যে। ইউভেন্তুস সেখানে শটই নিয়েছিল একটি, সেটাও বাইরে!

২৫তম মিনিটের আক্রমণ থেকে এগিয়ে যায় রেকর্ড ৯ বারের চ্যাম্পিয়ন ইউভেন্তুস। আলভারো মোরাতার ক্রসে এক ডিফেন্ডারের পায়ে লাগলেও বল গিয়ে পড়ে গোলমুখে; খুব কাছাকাছি থাকা ম্যাককেনি হেডে লক্ষ্যভেদ করেন।

সমতায় ফেরার স্বস্তি নিয়েই বিরতিতে যায় ইন্টার। এদিন জেকোকে বক্সে মাত্তিয়া দি সিগলিও ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। গোলরক্ষককে বিপরীত দিকে ছিটকে দিয়ে বুলেট গতির শটে লক্ষ্যভেদ করেন আর্জেন্টাইন ফরোয়ার্ড লাউতারো মার্তিনেস।

দ্বিতীয়ার্ধে কিছুটা গতি পায় দুই দলের খেলা। ৪৯তম মিনিটে ইউভেন্তুসের ফেদেরিকো বের্নার্দেস্কির শট যায় উড়ে। ১০ মিনিট পর ইন্টারের ডামফ্রিসের হেড খুঁজে পায়নি ঠিকানা।

৬৯তম মিনিটে মার্তিনেসের সামনে সুযোগ এসেছিল। কিন্তু ইভান পেরিসিচের ক্রসে এই আর্জেন্টাইনের হেড আটকান মাত্তিয়া পেরিন। তিন মিনিট পর পেরিসিচের শটও ফেরান ইউভেন্তুস গোলরক্ষক।

শেষ দিকে দুই দলই বদলি নামায়। ৭৪তম মিনিটে দেজান কুলুসেভস্কিকে তুলে পাওলো দিবালাকে এবং পাঁচ মিনিট পর বের্নার্দেস্কির জায়গায় আর্থারকে নামান ইউভেন্তুস কোচ। ৭৬তম মিনিটে মার্তিনেস ও জেকোর বদলি হিসেবে সানচেস ও হোয়াকিন কোররেরাকে নামায় ইন্টার।

একটু পরই সানচেসের শট অল্পের জন্য যায় পোস্টের বাইরে। বাকিটা সময় কেউ গোল না পাওয়ায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়ের দ্বিতীয় অর্ধে ইউভেন্তুস বল পায়ে রেখে গোছালো আক্রমণ শানানোয় ছিল মনোযোগী। কিন্তু দিবালারা বক্সে তেমন ভীতি ছড়াতে পারেননি। ১১১তম মিনিটে কর্নার এক হাতে ফিস্ট করে ফিরিয়ে ইউভেন্তুসের ত্রাতা পেরিন।

শেষের বাঁশি বাজার আগ মুহূর্তে এগিয়ে যাওয়ার উচ্ছ্বাসে মাতে ইন্টার। বাঁ দিক থেকে বক্সে আসা ক্রস আলেক্স সান্দ্রো বুক দিয়ে নামিয়ে ক্লিয়ার করার আগেই টোকায় বাড়িয়ে দেন মাত্তেও দারমেইন। সামনে থাকা সানচেস নিখুঁত টোকায় লক্ষ্যভেদ করেই উদযাপনে মাতেন। জার্সি খুলে দেখেন হলুদ কার্ডও।

তাতে অবশ্য কমেনি ইন্টারের জয়োৎসব। ২০১১ সালে সবশেষ এক ম্যাচের এই লড়াইয়ে খেলার পর এবার শিরোপা উৎসব করল তারা।