১১ জন সুস্থ খেলোয়াড় থাকলেই খেলতে হবে!

করোনাভাইরাসের নতুন ঢেউয়ে সারা বিশ্বে শঙ্কার মেঘ জেঁকে বসতে শুরু করেছে। সংক্রমণের বিস্তার রোধে আসতে শুরু করেছে নানা বিধিনিষেধ। সেখানে আফ্রিকান ফুটবল কর্তৃপক্ষ যেন যেকোনো মূল্যে আফ্রিকান কাপ অব নেশন্স আয়োজনের শপথ নিয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2022, 09:36 AM
Updated : 9 Jan 2022, 09:36 AM

টুর্নামেন্টটি শুরুর বেশ আগে থেকেই আসছে দলগুলোতে কোভিড-১৯ ছড়িয়ে পড়ার খবর। গত কদিনে কয়েকটি দলের অনুশীলন ব্যহত হওয়ার খবরও মিলেছে। কিছু দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়রা আইসোলেশনে আছেন। এতসব প্রতিকূলতার মাঝে কনফেডারেশন অব আফ্রিকান ফুটবলের (সিএএফ) পক্ষ থেকে বলা হয়েছে, কোনো দলের ১১ জন খেলোয়াড় অবশিষ্ট থাকলেও খেলতে হবে ম্যাচ।

এমনকি ওই ১১ জনের মধ্যে যদি গোলরক্ষক নাও থাকে, তারপরও খেলতে হবে। অন্যথায় ওই দল ম্যাচটি ২-০ গোলে হেরেছে বলে ধরে নেওয়া হবে।

রোববার টুর্নামেন্ট শুরুর দিন এই নীতিমালা প্রকাশ করে সিএএফ। তারা জানিয়েছে, ‘বিশেষ পরিস্থিতিতে’ টুর্নামেন্টের আয়োজক কমিটি প্রয়োজনে ‘সঠিক সিদ্ধান্ত’ নেবে।

আসরের স্বাগতিক ক্যামেরুনের উদ্দেশে শুক্রবার রওনা দেওয়ার কথা ছিল মিশরের। কিন্তু তাদের ক্যাম্পে করোনাভাইরাস শনাক্ত হওয়ায় অনুশীলনও বাতিল করে তারা। পরে শনিবার ক্যামেরুনের উদ্দেশে যাত্রা করে রেকর্ড সাতবারের চ্যাম্পিনরা।

২৪ দলের অংশগ্রহণে প্রায় এক মাসব্যাপী টুর্নামেন্টটির ফাইনাল মাঠে গড়াবে আগামী ৬ ফেব্রুয়ারি।