জোকোভিচের জন্য খারাপ লাগছে নাদালের

চলতি মাসে হতে যাওয়া অস্ট্রেলিয়ান ওপেন খেলতে দেশটিতে গিয়ে বেকায়দায় পড়েছেন নোভাক জোকোভিচ। ভিসা বাতিল করে বিশ্বের এক নম্বর পুরুষ টেনিস খেলোয়াড়কে বিমানবন্দরে আটকে দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। জটিল পরিস্থিতিতে পড়া সার্বিয়ান তারকার জন্য বেশ খারাপই লাগছে রাফায়েল নাদালের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2022, 12:22 PM
Updated : 6 Jan 2022, 12:22 PM

তবে এই স্প্যানিশ তারকা মনে করেন, টিকা না নিলে এমন কিছু যে হতে পারে তা আগেই ভাবা উচিত ছিল জোকোভিচের।

আগে থেকেই কোভিড টিকা না নেওয়ার পক্ষে অবস্থান নেন জোকোভিচ। তখন থেকেই আসছে অস্ট্রেলিয়ান ওপেনে তার খেলার বিষয়টি অনিশ্চয়তার মুখে পড়ে যায়। তবে বছরের প্রথম এই গ্র্যান্ড স্ল্যামে গত তিনবারসহ রেকর্ড ৯ বারের চ্যাম্পিয়নকে খেলার সুযোগ দিতে কোভিড টিকার বাধ্যবাধকতা শিথিল করে ভিসা দিয়েছিল দেশটি।

স্থানীয় সময় বুধবার রাত সাড়ে ১১টায় দুবাই হয়ে মেলবোর্নে পৌঁছান জোকোভিচ। তবে বিমানবন্দরেই কর্মকর্তারা তাকে জানান, ভিসা পাওয়ার ক্ষেত্রে টিকার বাধ্যবাধকতা থেকে তাকে রেহাই দেওয়া হলেও ওই সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। এরপর পুলিশ পাহারায় একটি ঘরে তাকে আলাদা করে রাখা হয়।

টেনিস অস্ট্রেলিয়ার একটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স লিখেছে, ভিসা পেতে জোকোভিচ যে ধরনের নথিপত্র দিয়েছিলেন, সেই একই ধরনের প্রক্রিয়া অনুসরণ করে আরও তিন খেলোয়াড় ইতোমধ্যে সেদেশে পৌঁছেছে।

মেলবোর্ন সামার সেট এটিপি ২৫০ টুর্নামেন্টে বৃহস্পতিবার নিজের ম্যাচে জয়ের পর নাদাল সাংবাদিকদের বলেন, পুরো ঘটনায় জোকোভিচের জন্য খারাপ লাগছে তার।

“নিঃসন্দেহে যা ঘটছে তা আমার ভালো লাগছে না। একদিক থেকে তার জন্য আমার খারাপও লাগছে।”

“কিন্তু একই সময়ে, সে অনেক মাস আগে থেকেই (টুর্নামেন্টে অংশগ্রহণের) শর্তগুলো জানত, তাই নিজের সিদ্ধান্ত সে নিজেই নিয়েছে।"

৩৫ বছর বয়সী নাদাল গত ডিসেম্বরে আবু ধাবিতে একটি প্রদর্শনী ইভেন্টে খেলার পর কোভিডে আক্রান্ত হয়েছিলেন। বললেন, ওই সময়টা ‘খুব চ্যালেঞ্জিং’ ছিল তার জন্য।

করোনাভাইরাসের টিকা নিয়েছেন কি না, তা স্পষ্ট করেননি জোকোভিচ। অবশ্য গতবছর বলেছিলেন, তিনি টিকা দেওয়ার পক্ষে নন। পাশাপাশি সমালোচনা করেন টিকা নেওয়াটা বাধ্যতামূলক করা নিয়েও।

অস্ট্রেলিয়ায় প্রবেশের জন্য এখন কোভিড টিকা নেওয়ার বাধ্যবাধকতা থাকলেও জোকোভিচ গত মঙ্গলবার জানান, তার জন্য ভিসার ওই শর্ত শিথিল করা হয়েছে এবং ১৭ জানুয়ারি শুরু হতে যাওয়া অস্ট্রেলিয়ান ওপেনে খেলার অনুমতি পেয়েছেন তিনি।

নাদালের মতে, যা ঘটছে তা কোনো পক্ষের জন্যই ভালো নয়। প্রাণঘাতী রোগটি থেকে সুরক্ষার জন্য সবার টিকা নেওয়া উচিত বলেও মনে করেন জোকোভিচ ও রজার ফেদেরারের সঙ্গে রেকর্ড ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী নাদাল।

“পরিস্থিতি খুব কঠিন মনে হচ্ছে। বিষয়টা বেশ স্বাভাবিকও। অস্ট্রেলিয়ার মানুষ বিষয়টি নিয়ে খুব হতাশ কারণ তারা অনেক কঠিন লকডাউনের মধ্যে দিয়ে যাচ্ছে এবং বিধিনিষেধের কারণে অনেকে আবার নিজের বাড়ি ফিরে আসতে পারেনি।”

রয়টার্সের খবর অনুযায়ী, বর্তমানে মেলবোর্নের একটি হোটেলে কোয়ারেন্টিনে আছেন জোকোভিচ। তার ভিসা বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার হাই কোর্টে আবেদন করেছিলেন জোকোভিচ। বৃহস্পতিবার বিকেলে শুনানিতে বলা হয়েছে, আগামী সোমবার পরবর্তী শুনানির আগ পর্যন্ত অন্তত পরবর্তী ৭২ ঘণ্টা তিনি মেলবোর্নের হোটেলে থাকবেন।

শুনানিতে সার্বিয়ান তারকা ও অভিবাসন মন্ত্রীর প্রতিনিধিরা একমত হয়েছেন যে, ফেডারেল আদালতে পরবর্তী শুনানির আগে জোকোভিচকে অস্ট্রেলিয়া থেকে ফেরত পাঠানোর কোনো পদক্ষেপ নেওয়া হবে না।