টিকা: জোকোভিচকে ঢুকতে দিল না অস্ট্রেলিয়া

পুরুষদের টেনিসে বিশ্বের ১ নম্বর খেলোয়াড় নোভাক জোকোভিচের ভিসা বাতিল করে নাটকীয়ভাবে তাকে বিমানবন্দরে আটকে দিয়েছে অস্ট্রেলিয়া সরকার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2022, 03:19 AM
Updated : 6 Jan 2022, 04:50 AM

রয়টার্স জানিয়েছে, অস্ট্রেলিয়ান ওপেনে খেলার সুযোগ দিতে কোভিড টিকার বাধ্যবাধকতা শিথিল করে জোকোভিচকে ভিসা দিয়েছিল দেশটি।

কিন্তু বৃহস্পতিবার মেলবোর্নের টুলামারিন বিমানবন্দরে নামার পর তাকে আটকে দেওয়া হয়। কয়েক ঘণ্টা বসিয়ে রেখে পরে জানানো হয়, অস্ট্রেলিয়ায় আসার ক্ষেত্রে শর্ত পূরণ না হওয়ায় তার ভিসা বাতিল করা হয়েছে, সে কারণে তাকে ফেরত পাঠানো হবে।   

বিবিসি জানিয়েছে, জোকেভিচকে পরবর্তী কোনো ফ্লাইটে তুলে দেওয়ার জন্য আপাতত সরকারি ব্যবস্থাপনায় একটি হোটেলে রাখা হয়েছে। 

সার্বিয়ার এই তারকা ক্রীড়াবিদের ক্ষেত্রে ভিসার শর্ত শিথিল করা নিয়ে তীব্র সমালোচনার মধ্যেই নাটকীয় এই পদক্ষেপ নিল অস্ট্রেলিয়া সরকার।

করোনাভাইরাসের টিকা নিয়েছেন কি না, তা স্পষ্ট করেননি জোকোভিচ। অবশ্য গতবছর তিনি বলেছিলেন, তিনি টিকা দেওয়ার পক্ষে নন।

তবে অস্ট্রেলিয়া সরকারের ওই আবেদনের বিরুদ্ধে দেশটির হাই কোর্টে আবেদন করেছেন জোকোভিচ, বৃহস্পতিবার বিকালে এ বিষয়ে শুনানি হওয়ার কথা রয়েছে। 

স্থানীয় সময় বুধবার রাত সাড়ে ১১টায় দুবাই হয়ে মেলবোর্নে পৌঁছান জোকোভিচ। তবে বিমানবন্দরেই কর্মকর্তারা তাকে জানান, ভিসা পাওয়ার ক্ষেত্রে টিকার বাধ্যবাধকতা থেকে তাকে রেহাই দেওয়া হলেও ওই সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। এরপর পুলিশ পাহারায় একটি ঘরে তাকে আলাদা করে রাখা হয়।

টেনিস অস্ট্রেলিয়ার একটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স লিখেছে, ভিসা পেতে জোকোভিচ যে ধরনের নথিপত্র দিয়েছিলেন, সেই একই ধরনের প্রক্রিয়া অনুসরণ করে আরও তিন খেলোয়াড় ইতোমধ্যে সেদেশে পৌঁছেছে।

এথন জোকোভিচকে আটকে দেওয়ার বিষয়টি বেলগ্রেড ও ক্যানবেরার মধ্যে কূটনৈতিক টানাপড়েন সৃষ্টি করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুসিস ইনস্টাগ্রামে একটি পোস্টে লিখেছেন, “মাত্রই নোভাক জোকোভিচের সঙ্গে টেলিফোনে কথা হল। ওকে বলেছি, পুরো সার্বিয়া তোমার সঙ্গে আছে। আমাদের কর্তৃপক্ষ সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে, যাতে দ্রুততম সময়ের মধ্যে বিশ্বসেরা টেনিস খেলোয়াড়ের এই হয়রানির অবসান ঘটানো যায়।

“আন্তর্জাতিক আইনের মধ্যে থেকে, সার্বিয়া সত্য, ন্যায় ও নোভাকের জন্য লড়াই চালিয়ে যাবে। আমারা সবাই জানি, নোভাক কতোটা দৃঢ়।”

সার্বিয়ার গণমাধ্যম জানিয়েছে, ভুসিস এরইমধ্যে বেলগ্রেডে অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূতকে তলব করেছেন এবং তারা যাতে তাৎক্ষণিকভাবে খেলার জন্য জকোভিচকে ছেড়ে দেয়, সে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন।

অস্ট্রেলিয়ায় ক্ষোভ

অস্ট্রেলিয়ায় প্রবেশের জন্য এখন কোভিড টিকা নেওয়ার বাধ্যবাধকতা থাকলেও জোকোভিচ মঙ্গলবার জানান, তার জন্য ভিসার ওই শর্ত শিথিল করা হয়েছে এবং ১৭ জানুয়ারি শুরু হতে যাওয়া অস্ট্রেলিয়ান ওপেনে খেলার অনুমতি পেয়েছেন তিনি।

টিকা না নিয়েও জোকোভিচের ভিসা পাওয়ার ওই খবরে তীব্র সমালোচনার মুখে পড়ে অস্ট্রেলিয়ার স্কট মরিসনের সরকার। ভিক্টোরিয়ার প্রাদেশিক সরকারের মুখ্যমন্ত্রী ড্যান অ্যানড্রুসের দিকেও সমালোচনার তীর ছোটে।

অস্ট্রেলিয়ার সাবেক টেনিস তারকা রড ল্যাভার, যার নামে মেলবোর্ন পার্কের প্রধান কোর্টের নামকরণ করা হয়েছে, তিনি জকোভিচকে সতর্ক করেন যে খেলতে নেমে স্থানীয় দর্শকদের বৈরী মনোভাব দেখতে হতে পারে বিশ্বের এক নম্বর খেলোয়াড়কে।

নিউজ করপোরেশনকে ল্যাভার বলেন, “আমার ধারণা বিষয়টা কুৎসিত রূপ নিতে পারে। ভিক্টোরিয়ার লোকজন হয়ত ভাবছে, হ্যাঁ আমরা তার খেলা দেখতে পছন্দ করি, কিন্তু সবকিছুরই তো একটা সঠিক পথ আর ভুল পথ আছে।”

জোকোভিচকে ভিসা দেওয়ার সমালোচনা করে মেলবোর্নের বাসিন্দা ক্রিস্টিন হোয়ারটন বলেন, এর মধ্য দিয়ে তাদের ‘অসম্মান’ করা হয়েছে।

“আমরা সবকিছু ঠিকঠাক করলাম, টিকা নিলাম, বুস্টার ডোজ নিলাম। তারপর আমরা এমন কাউকে পেলাম, যিনি বিদেশ থেকে আসছেন এবং হঠাৎ করেই তার ক্ষেত্রে নিয়ম শিথিল করা হয়েছে এবং তিনি খেলতেও পারবেন। আমি মনে করি এটা পুরোপুরি অসম্মানজনক এবং আমি এই খেলা দেখব না।”