পরাজয়ে বছর শুরু রিয়ালের

বড়দিনের বিরতি শেষে মাঠে ফেরাটা মোটেও সুখকর হলো না রিয়াল মাদ্রিদের। নিজেদের ভুলে শুরুতে পিছিয়ে পড়ার পর তারা বেশ কিছু সুযোগ তৈরি করলেও পারল না কাজে লাগাতে। ফলে হার দিয়ে নতুন বছর শুরু করল কার্লো আনচেলত্তির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2022, 02:57 PM
Updated : 2 Jan 2022, 03:56 PM

ঘরের মাঠে লা লিগায় রোববার রিয়ালকে ১-০ গোলে হারিয়ে দিয়েছে গেতাফে। ম্যাচের শুরুতে একমাত্র গোলটি করেন এনেস উনাল।

গত এপ্রিলে গেতাফের মাঠ থেকে গোলশূন্য ড্র করে ফিরেছিল রিয়াল। এবার সেটাও পারল না তারা। লিগে টানা ১১ ও সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ১৫ ম্যাচ অপরাজিত থাকার পর হারের তেতো স্বাদ পেল লা লিগার সফলতম ক্লাবটি। ২০১২ সালের পর এই প্রথম তাদের বিপক্ষে জিতল গেতাফে।

মিলিতাওয়ের অমার্জনীয় ভুলে নবম মিনিটেই গোল হজম করে রিয়াল। দারুণ পাসিং ফুটবলে আক্রমণ শানালেও রিয়ালের ডি-বক্সের মুখে গিয়ে বল হারিয়ে ফেলে গেতাফে। তবে ব্রাজিলিয়ান ডিফেন্ডার মিলিতাও অবিশ্বাস্যভাবে তালগোল পাকালে বল ধরে কোনাকুনি শটে ঠিকানা খুঁজে নেন তুর্কি স্ট্রাইকার উনাল।

লিগে ছয় মুখোমুখি লড়াইয়ের পর রিয়ালের জালে বল পাঠাতে পারল গেতাফে।

চার মিনিট পর আবার নিজেদের ভুলেই গোল খেতে বসেছিল রিয়াল। এবার বিপজ্জনক সীমানায় দাভিদ আলাবার দুর্বল ব্যকপাসে বিপদ হতে পারত, তবে কোনোমতে রক্ষা করেন গোলরক্ষক থিবো কোর্তোয়া। অবশ্য তার ক্লিয়ারেন্সেও বল চলে যায় প্রতিপক্ষের নিকোলা মাকসিমোভিচের পায়ে। তবে তিনি দুর্বল শট নিলে বেঁচে যায় সফরকারীরা।

খানিক পর দুই মিনিটের মধ্যে দারুণ দুটি সুযোগ পায় রিয়াল। দুবারই তাদের হতাশা হয় সঙ্গী। লুকা মদ্রিচের প্রথম কোনাকুনি শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক। আর ক্রোয়াট মিডফিল্ডারের পরের শটটি বাধা পায় ক্রসবারে।

৩৬তম মিনিটে আরেকটি ভালো সুযোগ হাতছাড়া করে রিয়াল। করিম বেনজেমার সঙ্গে বল দেওয়া-নেওয়া করে আট গজ দূর থেকে লক্ষ্যভ্রষ্ট শট নেন ফেরলঁদ মঁদি।

বিরতির পরও একইভাবে বল দখলে রেখে খেলতে থাকে রিয়াল। তবে উল্লেখযোগ্য সুযোগ তৈরি করতে পারছিল না তারা। ৭৬তম মিনিটে দূর থেকে চেষ্টা করেন কাসেমিরো। তবে তার শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ফেরান গোলরক্ষক দাভিদ সোরিয়া।

সাত মিনিট যোগ করা সময়ের শুরুতেই ভালো একটা সুযোগ আসে ইসকোর সামনে। তবে তার হেড ঠেকিয়ে দলকে উল্লাসে ভাসান সোরিয়া।

লিগে এই নিয়ে সবশেষ তিন রাউন্ডের দুটিতে পয়েন্ট হারাল রিয়াল। কাদিসের বিপক্ষে গোলশূন্য ড্রয়ের পর আথলেতিক বিলবাওয়ের মাঠে ২-১ গোলে জিতে বিরতিতে গিয়েছিল বেনজেমারা।

২০ ম্যাচে ১৪ জয় ও চার ড্রয়ে ৪৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল। দুই ম্যাচ কম খেলা সেভিয়া ৩৮ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে।

১৯ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে অবনমন অঞ্চল থেকে বেরিয়ে ১৬ নম্বরে উঠেছে গেতাফে।