শেষের গোলে ১০ জনের আর্সেনালকে হারাল সিটি

পিছিয়ে পড়ার ধাক্কা সামলে দ্বিতীয়ার্ধের শুরুতে সমতা ফেরাল ম্যানচেস্টার সিটি। একটু পরই ১০ জনের দলে পরিণত হলো আর্সেনাল। তবে একজন বেশি নিয়ে খেলার সুবিধা কাজে লাগাতে পারছিল না সিটি। শেষ পর্যন্ত যোগ করা সময়ে মিলল সাফল্য। দারুণ গোলে জয় তুলে নিল পেপ গুয়ার্দিওলার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2022, 02:32 PM
Updated : 1 Jan 2022, 03:22 PM

এমিরেটস স্টেডিয়ামে শনিবার প্রিমিয়ার লিগের ম্যাচটি ২-১ গোলে জিতেছে সিটি। বুকায়ো সাকার গোলে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধের শুরুতে সমতা টানেন রিয়াদ মাহরেজ। আর শেষ দিকে ব্যবধান গড়ে দেন রদ্রি।

এই নিয়ে টানা ১১ ম্যাচ জিতল সিটি। লিগ টেবিলে দুইয়ে থাকা চেলসির চেয়ে ১১ পয়েন্টে এগিয়ে গেল গতবারের চ্যাম্পিয়নরা।

আক্রমণাত্মক শুরু করা সিটি ম্যাচের দশম মিনিটে বিপদে পড়তে পারতো। সে সময় একটুর জন্য পেনাল্টি পায়নি আর্সেনাল। পাল্টা আক্রমণে এক ডিফেন্ডারকে এড়িয়ে ছয় গজ বক্সে ঢুকে পড়া মার্টিন ওডেগোরকে স্লাইড ট্যাকলে ফেলে দেন গোলরক্ষক এদেরসন। পেনাল্টির জোরাল আবেদন করে আর্সেনাল। তবে কর্নারের বাঁশি বাজান রেফারি। এদেরসন একই সঙ্গে বলে পা ছোঁয়ানোয় ভিএআরেও পাল্টায়নি সিদ্ধান্ত।

আট মিনিট পর গোছালো আক্রমণে ভালো একটি সুযোগ পান কেভিন ডে ব্রুইনে। তবে ডি-বক্সের মুখ থেকে তার দূরের পোস্টে নেওয়া শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

জমজমাট লড়াইয়ের ৩১তম মিনিটে দারুণ এক গোলে দলকে এগিয়ে নেন সাকা। বাঁ থেকে সতীর্থ ডিফেন্ডার কিয়েরান টিয়েরনির পাস ডি-বক্সে পেয়ে প্রথম ছোঁয়ায় প্লেসিং শটে কাছের পোস্ট দিয়ে জাল পাঠান তরুণ ইংলিশ ফরোয়ার্ড।

লিগে গত ৩০ অক্টোবরের পর এই প্রথম কোনো ম্যাচে পিছিয়ে পড়ল সিটি। দুই মাস আগের ওই ম্যাচে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ঘরের মাঠে ২-০ গোলে হেরেছিল গুয়ার্দিওলার দল।   

দ্বিতীয়ার্ধের দ্বাদশ মিনিটে সফল স্পট কিকে সমতা টানেন মাহরেজ। বের্নার্দো সিলভাকে ডি-বক্সে আর্সেনাল মিডফিল্ডার গ্রানিত জাকা ফাউল করলেও শুরুতে অবশ্য পেনাল্টি দেননি রেফারি। পরে ভিএআরের সাহায্যে আসে পেনাল্টির সিদ্ধান্ত।

দুই মিনিট পর নিজেদের ভুলে ফের পিছিয়ে পড়তে বসেছিল সিটি। রুবেন দিয়াসের হেডে বল ছুটছিল নিজেদের জালের দিকেই, ছুটে গিয়ে গোললাইন থেকে ফেরান ডিফেন্ডার নাথান আকে। বিপদ তারপরও ছিল, বল চলে যায় মার্তিনেল্লির পায়ে; তবে কাছ থেকে তার শট বাধা পায় পোস্টে।

এর পরের মিনিটেই মাঝমাঠে গাব্রিয়েল জেসুসকে অহেতুক ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন ব্রাজিলিয়ান ডিফেন্ডার গাব্রিয়েল। প্রথম হলুদ কার্ডটি তিনি দেখেন মাহরেজ স্পট কিক নেওয়ার আগে পা দিয়ে পেনাল্টি স্পট ক্ষতবিক্ষত করে।

প্রায় শতাংশ সময় বল দখলে রেখে একের পর এক আক্রমণ করতে থাকে সিটি। কিন্তু কাজের কাজ হচ্ছিল না। এমনকি লক্ষ্যেই শট রাখতে পারছিল না তারা। অবশেষে যোগ করা সময়ের তৃতীয় মিনিটে আসে সেই গোল। বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢুকে ডে ব্রুইনে বল বাড়ান গোলমুখে আর নিচু শটে লক্ষ্যভেদ করেন স্প্যানিশ মিডফিল্ডার রদ্রি।

২১ ম্যাচে ১৭ জয় ও দুই ড্রয়ে ৫৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ম্যানচেস্টার সিটি। এক ম্যাচ কম খেলা চেলসির পয়েন্ট ৪২।

১৯ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে তিন নম্বরে লিভারপুল। ২০ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আর্সেনাল।

১৯ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে ওয়েস্ট হ্যাম ইউনাইটেড। সমান পয়েন্ট নিয়ে তারপরেই ১৮ ম্যাচ খেলা ম্যানচেস্টার ইউনাইটেড।