অসংখ‍্য সুযোগ হারিয়ে লেস্টারের বিপক্ষে লিভারপুলের হার

চার বছর পর কোনো পেনাল্টি মিস করল লিভারপুল। স্পট কিকে তাদের বিরল ব‍্যর্থতার দিনে হাতছাড়া হলো গোলের অসং‍খ‍্য সুযোগ। এর জন‍্য দিতে হলো চড়া মাশুল। লেস্টার সিটির বিপক্ষে হেরে ইয়ুর্গেন ক্লপের দল হারাল ম‍্যানচেস্টার সিটির বিপক্ষে ব‍্যবধান কমানোর সুযোগ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2021, 10:30 PM
Updated : 29 Dec 2021, 09:07 AM

ইংলিশ প্রিমিয়ার লিগের ম‍্যাচে মঙ্গলবার রাতে ১-০ গোল হেরেছে লিভারপুল।

৬৪ শতাংশ সময় বল দখলে রাখা ক্লপের দলের ২১ শটের কেবল চারটি ছিল লক্ষ‍্যে। এর বিপরীতে ঘরের মাঠে লেস্টারের ৬ শটের কেবল একটি ছিল লক্ষ‍্যে, সেটিই যায় জালে।

শুরুতে লেস্টারকে চেপে ধরে লিভারপুল। পঞ্চদশ মিনিটে এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগও পেয়ে যায় দলটি। কিন্তু কাজে লাগাতে পারেনি পেনাল্টি।

ষোড়শ মিনিটে মোহামেদ সালাহর স্পট কিক ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন কাসপের স্মাইকেল। ফিরতি বলে লিভারপুল ফরোয়ার্ডের হেড ব‍্যর্থ হয় ক্রসবারে লেগে। ফিরতি বলে জর্ডান হেন্ডারসন শট রাখতে পারেননি লক্ষ‍্যে!

সালাহকে লেস্টারের উইলফ্রেড এনডিডি ফাউল করায় পেনাল্টি পেয়েছিল লিভারপুল। ২০১৭ সালের ২৮ অক্টোবরের পর স্পট কিক থেকে প্রথমবার গোল করতে ব‍্যর্থ হলো দলটি। সেবারও গোল করতে ব‍্যর্থ হয়েছিলেন সালাহ। এরপর থেকে ২১টি পেনাল্টি থেকে গোল করে লিভারপুল, এর শেষ নয়টি নেন সালাহ।

২৩তম মিনিটে হেন্ডারসনের ফ্লিক কোনোমতে ব‍্যর্থ করে দেন স্মাইকেল। নয় মিনিট পর আবার লেস্টারের ত্রাতা এই গোলরক্ষক। সালাহর আরেকটি শট ব‍্যর্থ করে দেন তিনি।

৩৫তম মিনিটে ম‍্যাচে নিজেদের প্রথম ভালো সুযোগটি পায় লেস্টার। তবে জেমি ভার্ডির শট ব্লক করে লিভারপুলের ত্রাতা জোয়েল মাতিপ।

প্রথমার্ধে লেস্টারের ডি বক্সে বলে ৩৪টি স্পর্শ করে লিভারপুল, নেয় আটটি শট এর কেবল দুটি ছিল লক্ষ‍্যে। তিনটি দারুণ সুযোগের পরও মেলেনি কোনো গোল।

৫৫তম মিনিটে দলকে এগিয়ে নেওয়ার দারুণ সুযোগ হাতছাড়া করেন সাদিও মানে। দিয়েগো জটার কাছ থেকে বল পেয়ে বিপজ্জনক জায়গা থেকে শট লক্ষ‍্যে রাখতে পারেননি তিনি। বল যায় ক্রসবারের উপর দিয়ে।

অনেকটা খেলার ধারার বিপরীতেই তিন মিনিট পর এগিয়ে যায় লেস্টার। কাইরনান ডিউসবুরি-হলের স্লাইড থেকে বল পেয়ে মাতিপকে পরাস্ত করে আলিসনকে এড়িয়ে আদেমোলা লুকমান বল পাঠান জালে।

পিছিয়ে পড়ার পর গোলের জন‍্য আরও মরিয়া হয়ে ওঠে লিভারপুল। সুযোগও আসতে থাকে কিন্তু কাজে লাগাতে পারেননি কেউই। ৮৬তম মিনিটে গোল প্রায় পেয়েই যাচ্ছিলেন ভার্জিল ফন ডাইক। তবে এই ডিফেন্ডারের জোরাল শট কোনোমতে পা দিয়ে কর্নারের বিনিময়ে ঠেকিয়ে দেন স্মাইকেল।

বাকি সময়ে একের পর এক আক্রমণ রুখে দিয়ে ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে লেস্টার।

১৮ ম‍্যাচে ২৫ পয়েন্ট নিয়ে নয় নম্বরে আছে দলটি।

এই হারের পরও গোল পার্থক‍্যে চেলসির চেয়ে এগিয়ে থেকে দুই নম্বরেই আছে লিভারপুল। তবে হারিয়েছে ৬ পয়েন্টে এগিয়ে থাকা ম‍্যানচেস্টার সিটির সঙ্গে ব‍্যবধান কমানোর সুযোগ। লিভারপুল ও চেলসির সমান ১৯ ম‍্যাচে গত আসরের চ‍্যাম্পিয়নদের পয়েন্ট ৪৭।

৩৫ পয়েন্ট নিয়ে চারে আছে আর্সেনাল। ১৭ ম‍্যাচে ২৮ পয়েন্ট নিয়ে সাতে ম‍্যানচেস্টার ইউনাইটেড।