খেলতে না আসা বসুন্ধরা কিংস ও উত্তর বারিধারার শাস্তি

ফেডারেশন কাপে খেলতে অস্বীকৃতি জানিয়ে কড়া শাস্তি পেয়েছে বসুন্ধরা কিংস ও উত্তর বারিধারা। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ডিসিপ্লিনারি কমিটি দল দুটিকে এই টুর্নামেন্টের পরের আসরের জন্য নিষিদ্ধ করেছে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2021, 10:43 AM
Updated : 27 Dec 2021, 10:43 AM

বাফুফে সোমবার এক বিজ্ঞপ্তিতে কিংস ও উত্তর বারিধারাকে ৫ লাখ টাকা করে আর্থিক জরিমানার করার সিদ্ধান্তও জানায়। জরিমানার অর্থ আগামী ২৭ জানুয়ারির মধ্যে পরিশোধের সময়সীমাও বেঁধে দিয়েছে ডিসিপ্লিনারি কমিটি।

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে গত শনিবার প্রতিযোগিতার উদ্বোধনী দিনে শিরোপাধারী কিংসের ম্যাচ ছিল স্বাধীনতা ক্রীড়া সংঘের বিপক্ষে। উত্তর বারিধারার খেলা ছিল আবাহনীর বিপক্ষে। প্রতিপক্ষ যথাসময়ে মাঠে এলেও কিংস ও উত্তর বারিধারা ছিল অনুপস্থিত।

নিয়ম বহির্ভুতভাবে সূচি পরিবর্তন এবং কমলাপুরের টার্ফ খেলার উপযোগী নয়-এই দুটি কারণ জানিয়ে প্রতিযোগিতা শুরুর আগে না খেলার সিদ্ধান্ত জানিয়ে বাফুফেকে চিঠি দিয়েছিল কিংস। টার্ফ নিয়ে আপত্তি তুলে না খেলার কথা ঘরোয়া ফুটবলের নিয়ন্তা সংস্থাকে জানিয়েছিল উত্তর বারিধারাও।

সূচিতে বদল এনে ফেডারেশন কাপ টার্ফেই চালিয়ে নেওয়ার সিদ্ধান্তে অটুট থাকে বাফুফে। নিজেদের অবস্থানে অনড় থেকে কিংস ও উত্তর বারিধারাও মাঠে আসেনি। দুই ম্যাচেই বাইলজ অনুযায়ী ১৫ মিনিট অপেক্ষা করে মাঠ ছাড়েন ম্যাচ কমিশনার।

ওই দিনই সন্ধ্যায় বাফুফে সিনিয়র সহ-সভাপতি ও পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী জানিয়েছিলেন বাইলজ অনুযায়ী সিদ্ধান্ত হবে। কেউ খেলুক বা না খেলুক, ফেডারেশন কাপ চলবে বলেও জানান তিনি।

ডিসিপ্লিনারি কমিটি সোমবার তাদের সিদ্ধান্ত জানিয়েছে। বাইলজ অনুযায়ী স্বাধীনতা ও আবাহনী যথাক্রমে কিংস ও উত্তর বারিধারার বিপক্ষে ৩-০ গোলে জয় এবং পূর্ণ ৩ পয়েন্ট পাবে।

প্রতিযোগিতার দ্বিতীয় দিনে গত রোববার মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ও শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের ম্যাচ ছিল। শেখ জামাল মাঠে এলেও আসেনি মুক্তিযোদ্ধা সংসদ। ভেস্তে যাওয়া এই ম্যাচের ব্যাপারে সিদ্ধান্ত এখনও জানায়নি বাফুফে।