‘মাস্ক পরুন, টিকা নিন’, সমর্থকদের গুয়ার্দিওলার আহ্বান

বিশ্বজুড়ে নতুন করে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। ইংল্যান্ডও এর ব্যতিক্রম নয়। এমন পরিস্থিতিতে সমর্থকদের মধ্যে রোগটি নিয়ে সচেতনতা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলা। তিনি মনে করছেন, আবারও দর্শকবিহীন মাঠে খেলার মতো পরিস্থিতি এড়াতে সমর্থকদের মাস্ক পরা ও টিকা নেওয়ার বিকল্প নেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2021, 10:48 AM
Updated : 26 Dec 2021, 10:53 AM

গত কয়েক সপ্তাহে কোভিডের প্রাদুর্ভাবে ইংল্যান্ডের শীর্ষ লিগে রোববার পর্যন্ত স্থগিত হয়েছে ১৩টি ম্যাচ। এর মধ্যে রয়েছে ‘বক্সিং ডে’র লিভারপুল-লিডস ইউনাইটেড, উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স-ওয়াটফোর্ড ও এভারটন-বার্নলির ম্যাচ।

গত শুক্রবার ইংল্যান্ডে রেকর্ড ১ লাখ ২২ হাজার ১৮৬ জন নতুন করে প্রাণঘাতী রোগটিতে আক্রান্ত হয়েছেন। করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের প্রভাবে প্রতিদিনই দেশটিতে বাড়ছে কোভিড-১৯ পজিটিভের সংখ্যা।

যুক্তরাজ্য সরকার বিধিনিষেধ শিথিল করায় চলতি মৌসুমে শুরু থেকেই স্টেডিয়ামের ধারণক্ষমতার পুরোটায় দর্শকরা মাঠে আসার অনুমতি পান প্রিমিয়ার লিগে। এর আগে ২০১৯-২০ মৌসুমের শেষের অংশ ও ২০২০-২১ মৌসুমে প্রায় পুরোটা জুড়েই ফাঁকা মাঠ বা নির্দিষ্ট সংখ্যক দর্শকদের উপস্থিতিতেই হয়েছিল ম্যাচগুলো।

গুয়ার্দিওলা বললেন, অমন পরিস্থিত আর দেখতে চান না তিনি। সাবেক বার্সেলোনা কোচ রোগটির সংক্রমণ রোধে মাঠে আসা সমর্থকদের টিকা নেওয়ার পাশাপাশি অন্যান্য নিয়ম মেনে চলার তাগিদ দিলেন।

“সত্যি বলতে (দর্শকবিহীন মাঠে খেলা) আমি পছন্দ করব না। তবে শুধুমাত্র যুক্তরাজ্যেই নয়, সারা বিশ্বেই রোগটিতে সংক্রমণের সংখ্যা বাড়ছে। যারা স্টেডিয়ামে যায় তারা রোগটি ছড়াতে পারে।”

“স্টেডিয়ামগুলোতে, লোকেরা মাস্ক পরে না। এটি নিয়ে আমি সবচেয়ে অবাক হয়েছি ... আমাদের আবারও শুরু করা উচিত- টিকা, বুস্টার ডোজ নেওয়া নিয়ে যদি সিদ্ধান্ত নেওয়া হয়, তবে সেই হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা, সামাজিক দূরত্ব মেনে চলা এবং মাস্ক পরাও চালু করা উচিত।”

কোভিডে মাকে হারানো গুয়ার্দিওলার কাছে বিধিনিষেধ মেনে চলার ক্ষেত্রে সব কিছু ছাপিয়ে মুখ্য হয়ে উঠছে জীবন বাঁচানোর তাগিদ।

“আমি বিজ্ঞানীদের বিশ্বাস করি কারণ, তারা সঠিকভাবে জানে, আমার জানার চেয়ে অনেক বেশি... টিকা নিলে মানুষ মারা যায় না, টিকা না নিলে মানুষ মারা যেতে পারে.... আমাদের (টিকা নেওয়ার) চেষ্টা করতে হবে অন্যথায় আরেকটি বিধিনিষেধ আসছে।”

লিগে ১৮ ম্যাচে ১৪ জয় ও ২ ড্রয়ে ৪৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে সিটি। রোববার ঘরের মাঠে লেস্টার সিটির বিপক্ষে মাঠে নামবে গুয়ার্দিওলার দল।