শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে জাপানকে হারিয়ে সেরা কোরিয়া

শুরুতে এগিয়ে যাওয়ার পর তিন গোল হজম করল দক্ষিণ কোরিয়া। হারের শঙ্কা উঁকি দিল প্রবলভাবে। কিন্তু শেষ কোয়ার্টারে দুই গোল দিয়ে ম্যাচ টাইব্রেকারে নিয়ে গেল তারা। জাপানকে হারিয়ে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকির শিরোপা জিতল দক্ষিণ কোরিয়া।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2021, 03:06 PM
Updated : 22 Dec 2021, 03:06 PM

মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে বুধবার পেনাল্টি শুট আউটে ৪-২ গোলে জেতে দক্ষিণ কোরিয়া। দুই দলের নির্ধারিত চার কোয়ার্টারের খেলা ৩-৩ সমতায় শেষ হয়েছিল।

একই ভেন্যুতে তৃতীয় স্থানে নির্ধারণী ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। এবারও পাকিস্তানকে হারিয়েছে ভারত, ৪-৩ গোলে। রাউন্ড রবিন লিগে পাকিস্তানের বিপক্ষে তারা জিতেছিল ৩-১ গোলে।

দ্বিতীয় মিনিটে হারমানপ্রিত সিংয়ের গোলে এগিয়ে যায় ভারত। আফরাজ আহমেদের গোলে সমতার স্বস্তি নিয়ে প্রথম কোয়ার্টার শেষ করে পাকিস্তান। দ্বিতীয় কোয়ার্টারে কোনো দলই পায়নি গোল।

তৃতীয় কোয়ার্টারে শুরুতে পেনাল্টি কর্নার থেকে আব্দুল রানার গোলে এগিয়ে যায় পাকিস্তান। এই কোয়ার্টারের শেষ মিনিটে সুমিতের গোলে সমতায় ফেরে ভারত।

চতুর্থ ও শেষ কোয়ার্টারে জমে ওঠে লড়াই। বরুন কুমার ও আকাশদিপ সিংয়ের গোলে এগিয়ে যায় ভারত। ৫৭তম মিনিটে মইন শাকিলের গোলে পাকিস্তান কিছুটা ঘুরে দাঁড়ালেও শেষ পর্যন্ত পায়নি সমতাসূচক গোলের দেখা।

২০১৮ সালের আসরে ফাইনালে উঠেছিল ভারত ও পাকিস্তান। বৃষ্টির কারণে ম্যাচটি অনুষ্ঠিত না হওয়ায় দুই দলকে যৌথভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করেছিল এশিয়ান হকি ফেডারেশন। এবারের আসরে পাকিস্তানকে সেমি-ফাইনাল থেকে দক্ষিণ কোরিয়া এবং ভারতকে জাপান বিদায় করে দেয়।