কাদিসে ফের হোঁচট খেল রিয়াল

রিয়াল মাদ্রিদের মাঠে আগের সফরেই মিলেছিল অসাধারণ এক জয়। সেই আত্মবিশ্বাসে ভর করে প্রশংসনীয় রক্ষণাত্মক ফুটবল খেলল কাদিস। শত চেষ্টাতেও তাদের দেয়াল ভাঙতে পারলেন না করিম বেনজেমা-ভিনিসিউস জুনিয়ররা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2021, 09:54 PM
Updated : 19 Dec 2021, 11:14 PM

সান্তিয়াগো বের্নাবেউয়ে রোববার রাতে লা লিগার ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। লিগে টানা সাত ও সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ১০ জয়ের পর পয়েন্ট হারাল রিয়াল।

গত বছর অক্টোবরে প্রতিযোগিতার সফলতম দলটির মাঠে ১-০ গোলে জিতেছিল কাদিস। ওই মৌসুমে সেটাই ছিল রিয়ালের প্রথম হার।

পয়েন্ট তালিকার অবনমন অঞ্চলের দলটি এবার শুরু থেকেই রক্ষণাত্মক কৌশলে মাঠে নামে। রিয়ালও পারেনি আক্রমণে ধারালো হতে। দুইয়ে মিলিয়েই এই ফল। পুরো ম্যাচে ৮০ শতাংশের বেশি সময় বল দখলে রেখে গোলের উদেশ্যে ৩৬টি শট নেয় তারা, যার কেবল ৯টি ছিল লক্ষ্যে; অবশ্য তার অধিকাংশই যথেষ্ট ভীতি জাগানিয়া ছিল না। কাদিস শট নিতে পারে মাত্র চারটি, লক্ষ্যে থাকেনি একটিও। 

প্রথম ১৫ মিনিটে বল দখলে একচেটিয়া আধিপত্য করেও সত্যিকার অর্থে প্রতিপক্ষকে তেমন ভাবাতে পারেনি রিয়াল। সপ্তদশ মিনিটে বেনজেমার নৈপুণ্যে একটা হাফ-চান্স তৈরি হয়। একজনকে কাটিয়ে বাঁ দিকের বাইলাইন থেকে তার গোলমুখে বাড়ানো বল গোলরক্ষক ঝাঁপিয়ে ঠেকালেও বল হাতে রাখতে পারেননি। প্রথম দফায় ক্লিয়ার করতে পারেনি ডিফেন্ডাররাও। আলগা বলে দেরিতে ফেদেরিকো ভালভেরদের টোকা লক্ষ্যে থাকেনি।

২৩তম মিনিটে ভালভেরদের দূর থেকে নেওয়া জোরালো শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক জেরেমিয়াস লেদেসমা। প্রথমার্ধের বাকি সময়েও একইভাবে খেলে রিয়াল। তবে তাদের আক্রমণে ছিল না ধার, ফলে আর কোনো সুযোগও তৈরি করতে পারেনি তারা।

বিরতির পরও কাদিসের কৌশলে পরিবর্তন আসেনি। তাদের ডি-বক্সেই তেমন ঢুকতে পারছিল না বেনজেমা-ভিনিসিউসরা। ৫৬তম মিনিটে টনি ক্রুসের দারুণ ক্রসে সুযোগ আসে, তবে এদেন আজারের হেড দারুণভাবে ঠেকিয়ে দেন লেদেসমা।

সময় চলে যাচ্ছে, সেই ভাবনাতেই বুঝি মরিয়া হয়ে ওঠে রিয়াল। কিন্তু কোনোকিছুতেই হয়নি কিছু। কাদিসের ঘর সামলানোর কৌশল ও সফল চেষ্টা প্রশংসার দাবিদার।

৫৯তম মিনিটে ডি-বক্সে একজনকে কাটিয়ে ভালো পজিশন থেকে গোলরক্ষক বরাবর শট নেন ভিনিসিউস। ৭৪তম মিনিটে দারুণ এক পাল্টা আক্রমণে ম্যাচে প্রথম ও খুব ভালো একটি সুযোগ পায় কাদিস। আলভারো নেগ্রেদোর শট পোস্ট ঘেঁষে বাইরে গেলে বেঁচে যায় রিয়াল।

শেষ দিকে বিপজ্জনক পজিশনে ফ্রি কিক পায় রিয়াল। তবে লা লিগায় ৪০০তম ম্যাচ খেলতে নামা বেনজেমা মাইলফলক ছোঁয়ার দিনটাকে রাঙাতে পারেননি, তার শট ঠেকিয়ে দলকে মূল্যবান পয়েন্ট এনে দেন লেদেসমা।

মূল্যবান দুটি পয়েন্ট হারালেও অপরাজেয় পথচলা অবশ্য বজায় আছে রিয়ালের। সব প্রতিযোগিতা মিলিয়ে এই নিয়ে টানা ১৪ ম্যাচ অপরাজিত রইল তারা।

১৮ ম্যাচে ১৩ জয় ও চার ড্রয়ে ৪৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল। এক ম্যাচ কম খেলা সেভিয়া ৩৭ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে।

১৮ ম্যাচে ৩৩ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রিয়াল বেতিস। চার নম্বরে রায়ো ভাইয়েকানোর পয়েন্ট ৩০।

১৭ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে শিরোপাধারী আতলেতিকো মাদ্রিদ। এক ম্যাচ বেশি খেলা রিয়াল সোসিয়েদাদের পয়েন্টও ২৯।

১৭ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে বার্সেলোনা।