আমার ধরন কয়েকজন বুঝতে পারছে না: শাভি 

বার্সেলোনাকে কক্ষপথে ফেরাতে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন কোচ শাভি এরনান্দেস। কিন্তু কোনোভাবেই যেন কিছু হচ্ছে না। দলকে বিশেষ এক ধরনে খেলাতে চাচ্ছেন তিনি, কিন্তু সেখানেও দেখা দিয়েছে সমস্যা। দলের কয়েকজন খেলোয়াড় নাকি তার ধরনটাই বুঝতে পারছেন না!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2021, 11:09 AM
Updated : 18 Dec 2021, 11:09 AM

মৌসুমের শুরু থেকেই নিজেদের খুঁজে ফিরছে বার্সেলোনা। দলের ধারাবাহিক ব্যর্থতায় গত অক্টোবরে অব্যাহতি দেওয়া হয় কোচ রোনাল্ড কুমানকে। এরপর গত নভেম্বরে তার স্থলাভিষিক্ত হন শাভি।

বার্সেলোনার কোচ হিসেবে শুরুটা জয় দিয়ে হলেও নতুন ভূমিকায় অল্প সময়েই চাপের মুখে পড়ে গেছেন তিনি। লা লিগায় খুব একটা সুবিধাজনক অবস্থায় নেই তার দল। ছিটকে গেছে চ্যাম্পিয়ন্স লিগ থেকেও, নেমে গেছে ইউরোপা লিগে।

লা লিগায় শনিবার এলচের বিপক্ষে মাঠে নামবে বার্সেলোনা। এই ম্যাচের সাগে শুক্রবার সংবাদ সম্মেলনে শাভি বলেন, একটা বিষয় তার কাছে ‘অদ্ভুত’ লাগছে যে তিনি যেভাবে খেলাতে চান তা কয়েকজন খেলোয়াড় বুঝতে পারছে না। তবে তিনি আশাবাদী, খুব দ্রুতই ছন্দে ফিরবে তার দল।

“আমরা যেভাবে ফুটবল খেলতে চাই তা আমাদের বুঝতে হবে। এটা অবাক করা ব্যাপার যে বার্সার কিছু খেলোয়াড় ‘হুয়েগো দে পসিসিয়ন’ (বল সহ ও বল ছাড়া খেলার একটি বিশেষ পদ্ধতি) বুঝতে পারছে না।”

“খেলোয়াড়দের ওপর আমার অনেক বিশ্বাস আছে, যদিও ফলাফল আমাদের অনুকূলে আসছে না। আমাদের প্রক্রিয়ায় বিশ্বাস রাখতে হবে। আমরা বার্সা এবং দলে যত চোট সমস্যাই থাকুক না কেন আমাদের যেকোনো প্রতিপক্ষের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। আমরা অজুহাত দিতে পারি না।”

লিগে ১৬ ম্যাচে ৬টি করে জয় ও ড্রয়ে ২৪ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে আছে বার্সেলোনা। শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের চেয়ে পিছিয়ে ১৮ পয়েন্টে।

এক ম্যাচে বেশি খেলা রিয়ালের পয়েন্ট ৪২। ১৬ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে সেভিয়া আছে দুইয়ে।

শাভি মানছেন, লিগে এখান থেকে ঘুরে দাঁড়ানোটা সহজ হবে না তাদের জন্য। তবে হাল ছেড়ে দিতে নারাজ স্পেনের বিশ্বকাপজয়ী তারকা। সামনের পচথলায় নিজেদের সেরাটা ঢেলে দিয়ে অর্জন করতে চান সম্ভাব্য সেরা সাফল্য।

“আমাদের উদ্দেশ্য হলো শীর্ষ চারে থাকা এবং ট্রফি জেতা, যদিও টেবিলের শীর্ষে থাকা দলের সঙ্গে আমাদের ব্যবধান অনেক। তবে আমরা এখনই হাল ছেড়ে দিচ্ছি না।”

“পুরো বিষয়টাই হলো ম্যাচ জয়ের ব্যাপার এবং আমরা টেবিলে অষ্টম। আমাদের ইতিবাচক ও সাহসী হতে হবে: উপরে উঠে চাপ বাড়াতে হবে, বল হারানোর পর দ্রুত পজেশন নেওয়ার চেষ্টা করতে হবে, জায়গা পেলেই আক্রমণ শানাতে হবে...আমি এটাই চাই।”

কাম্প নউয়ে এলচের বিপক্ষে বার্সেলোনার ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায়।