কোভিডের ছোবলে চাপ বাড়ছে প্রিমিয়ার লিগে

ইউরোপে নতুন করে যে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে এরই মধ্যে তার বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে প্রিমিয়ার লিগে। একের পর এক স্থগিত হচ্ছে প্রতিযোগিতাটির ম্যাচ। সবশেষ সেই তালিকায় যুক্ত হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড-ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়ন ও লেস্টার সিটি-টটেনহ্যাম হটস্পার ম্যাচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2021, 05:09 PM
Updated : 16 Dec 2021, 05:09 PM

নিজেদের ওয়েবসাইটে বৃহস্পতিবার পৃথক বিবৃতিতে ম্যাচ দুটি পিছিয়ে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে লিগ কর্তৃপক্ষ। 

গত সপ্তাহে খেলোযাড়সহ দলের মোট ১৩ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ার খবর জানিয়েছিল টটেনহ্যাম। পরিস্থিতি ভয়াবহ বলে তখন উল্লেখ করেছিলেন দলটির কোচ আন্তোনিও কন্তে। অবস্থা এমন দাঁড়িয়েছিল যে তার একাদশ সাজাতেই দায়।

ফলে ইউরোপা কনফারেন্স লিগে রেনের বিপক্ষে টটেনহ্যামের গত বৃহস্পতিবারের ম্যাচটি স্থগিত হয়ে যায়। এরপর পিছিয়ে দেওয়া হয় প্রিমিয়ার লিগে তাদের ব্রাইটনের বিপক্ষে ম্যাচটি। অবস্থার উন্নতি না হওয়ায় স্থগিত হয়ে গেল তাদের লেস্টারের বিপক্ষে ম্যাচও। বুহস্পতিবার লেস্টারের মাঠে হওয়ার কথা ছিল ম্যাচটির।

ম্যানচেস্টার ইউনাইটেডের অবস্থা অতটা খারাপ না হলেও শঙ্কা জেগেছে তেমন কিছুরই। কয়েকজন খেলোয়াড় ও স্টাফের শরীরে কোভিড-১৯ শনাক্ত হওয়ায় গত সোমবার নিজেদের ট্রেনিং কমপ্লেক্স অন্তত ২৪ ঘণ্টার জন্য বন্ধের ঘোষণা দেয়  ইউনাইটেড। এরপর স্থগিত করা হয় ব্রেন্টফোর্ডের বিপক্ষে তাদের ম্যাচটি।

আগামী শনিবার ঘরের মাঠে ব্রাইটনের মুখোমুখি হওয়ার কথা ছিল ইউনাইটেডের। এবার সেটিও স্তগিত হয়ে গেল।

করোনাভাইরাস ছোবল দিয়েছে লেস্টার শিবিরেও। দলে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় টটেনহ্যামের বিপক্ষে ম্যাচটি স্থগিত করার আবেদন করে প্রত্যাখ্যাত হওয়ায় গত বুধবার লিগ কর্তৃপক্ষের সমালোচনা করেন লেস্টার কোচ ব্রেন্ডন রজার্স।

এদিকে গত মঙ্গলবার লিগ কর্তৃপক্ষ জানায়, এক সপ্তাহে নতুন করে ৪২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন; গত জানুয়ারির পর যা এক সপ্তাহে আক্রান্তের সংখ্যা চল্লিশ ছাড়িয়ে যাওয়ার রেকর্ড। গত ৬ থেকে ১২ ডিসেম্বরের মধ্যে করা মোট তিন হাজার ৮০৫টি নমুনা পরীক্ষার ফলাফল এটি।

সবকিছু মিলিয়েই প্রতিযোগিতা চালিয়ে যাওয়া নিয়ে ক্রমেই চাপ বাড়ছে। বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে লিগে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে অন্তত এক সপ্তাহের জন্য আসছে ম্যাচগুলো স্থগিতের আহ্বান জানান ব্রেন্টফোর্ড কোচ টমাস ফ্র্যাঙ্ক। তিনি মনে করেন, প্রাণঘাতী রোগটির ধাক্কা সামলে ওঠার জন্য দলগুলোকে বিরতি দেওয়া প্রয়োজন। 

“করোনাভাইরাসের সংক্রমণ প্রিমিয়ার লিগে সব ক্লাবেই উচ্চ হারে বাড়ছে। (প্রিমিয়ার লিগের) এই রাউন্ড ও কারাবাও কাপ (লিগ কাপ) পিছিয়ে দিলে সবাই অনুশীলন মাঠ পরিষ্কার করতে এবং সবকিছু ঠিকঠাক করতে কমপক্ষে এক সপ্তাহ সময় পাবে।"  

"আমরা চালিয়ে যেতে চাই, কিন্তু এভাবে (এক সপ্তাহ বিরতি দিয়ে) আমরা বক্সিং ডেতে কোনো সমস্যা ছাড়াই খেলতে পারব। এ ব্যাপারে আমি শতভাগ নিশ্চিত। আমরা মনে করি, এটি করাটাই যৌক্তিক হবে।”