ইতালি-আর্জেন্টিনা ‘ফিনালিস্সিমা’-এর দিনক্ষণ চূড়ান্ত

ইউরোপ ও লাতিন আমেরিকার চ্যাম্পিয়নের মধ্যে ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত আগেই চূড়ান্ত হয়েছিল। এবার ঠিক হলো ম্যাচটির তারিখ ও ভেন্যুও। আগামী ১ জুন লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এক ম্যাচের শিরোপা লড়াইটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2021, 10:55 AM
Updated : 16 Dec 2021, 11:11 AM

ইউরোপীয় ফুটবল সংস্থা (উয়েফা) ও লাতিন আমেরিকার ফুটবলের নিয়ন্তা সংস্থা কনমেবল বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ম্যাচটির নাম দেওয়া হয়েছে ‘ফিনালিস্সিমা’।

গত সেপ্টেম্বরেই এই ম্যাচটির ব্যাপারে সম্মত হয়েছিল দুই অঞ্চলের ফুটবল সংস্থা। ফিফার দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাবের তীব্র বিরোধিতা জানানোর পরই ম্যাচটি আয়োজনের সিদ্ধান্ত জানিয়েছিল সংস্থা দুটি।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও কোপা আমেরিকার শিরোপা জয়ী দলের লড়াই অবশ্য এবারই প্রথম নয়। ১৯৮৫ ও ১৯৯৩ সালে উয়েফা ও কনমেবল আয়োজন করেছিল আর্তেমিও ফ্রাঞ্চি ট্রফি নামে। 

প্রথম আসরে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। দ্বিতীয় ও সবশেষ আসরে নির্ধারিত সময়ে ১-১ গোলে সমতার পর ডেনমার্ককে টাইব্রেকারে হারিয়ে শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। 

এছাড়া ক্লাব পর্যায়েও এই দুই মহাদেশের মধ্যে রয়েছে প্রতিযোগিতার পুরনো ইতিহাস। এর আগে ইউরোপিয়ান কাপ চ্যাম্পিয়ন ও দক্ষিণ আমেরিকার কোপা লিবের্তাদোরেস জয়ী দল প্রতি বছর মুখোমুখি হতো। টুর্নামেন্টের নাম ছিল ইন্টারকন্টিনেন্টাল কাপ।

গত ১০ জুলাই কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলের ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে স্বাগতিকদের হারিয়ে ২৮ বছরের শিরোপা খরা কাটায় আর্জেন্টিনা। পর দিন ইংল্যান্ডের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে স্বাগতিকদের হারিয়ে ইউরোর শিরোপা জেতে ইতালি।

উয়েফা ও কনমেবল আগামী ৩০ জুন ২০২৮ পর্যন্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে এবং আগামী বছর থেকে তারা লন্ডনে একটি অফিস ব্যবহার করবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক